ঢাকা লিট ফেস্ট: মুখর আলোচনা আর আড্ডা

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৭      

সমকাল প্রতিবেদক

শুক্রবার লিট ফেস্টে হুমায়ূন আহমেদের চলচ্চিত্র নিয়ে আলোচনায় অংশগ্রহণকারীরা -সমকাল

আলোচনা হচ্ছে। আড্ডাও চলছে। আলোচনা আর আড্ডা মিলিয়ে মুখর ছিল শুক্রবারের ঢাকা লিট ফেস্ট। আলোচনা ছিল একসঙ্গে ছয়টি স্থানে। সেগুলোতে সাহিত্যের স্রোতে উঠে এসেছে সমাজ, রাজনীতি, ধর্ম, সংস্কৃতি, বিজ্ঞান, ইতিহাসসহ নানা বিষয়। আর এসব সরস আলোচনার তোড়ে চিন্তাঝড়ে ঘূর্ণমান শ্রোতারা চা বা কফি নিয়ে মেতে উঠেছেন আরও কত গভীর-তরল কথায়। এভাবেই পেরিয়েছে তিন দিনের ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিন। গতকাল

শুক্রবার সিরিয়ার বংশোদ্ভূত আদোনিসের কবিতা পাঠ, অস্কারজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টনের আলোচনা, ম্যান বুকার জয়ী নাইজেরিয়ার বেন ওকরির সাহিত্য নিয়ে আলোচনার পাশাপাশি শোনা গেছে হুমায়ূন আহমেদের চলচ্চিত্রজীবনের গল্পও। বিভিন্ন স্টলে চলেছে বিশ্বসাহিত্যের নানা বইয়ের বিকিকিনি। সাংস্কৃতিক পরিবেশনাসহ শুক্রবার লিট ফেস্টে ছিল ৩৮টি অধিবেশন।

শনিবার উৎসবের শেষ দিনে সাহিত্য জার্নাল 'গ্রান্টা'র মোড়ক উন্মোচন হবে এবং দক্ষিণ এশিয়ার সম্মানজনক সাহিত্য পুরস্কার 'ডিএসসি পুরস্কার' দেওয়া ছাড়াও হবে ৩৭টি অধিবেশন। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করেছে যাত্রিক। পুরো উৎসব পরিচালনা করছেন কথাসাহিত্যিক কাজী আনিস আহমেদ, কবি সাদাফ সায্‌ সিদ্দিকী ও কবি আহসান আকবার। এবারের উৎসবের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউন; সহ-পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে ব্র্যাক ব্যাংক।

শুক্রবার নির্ধারিত সময় সকাল ৯টাতেই শুরু হয় ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনের আয়োজন। শুরুতেই উন্মুক্ত প্রাঙ্গণে ছিল রাজধানীর রায়েরবাজার মন্দিরের মহাপ্রভু সংঘের ভক্তিমূলক কীর্তন। কীর্তনের সুর থামতেই শুরু হয় আলোচনা পর্ব।

আলোচনা পর্ব চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদ : শুক্রবার দুপুরে লিট ফেস্টের উন্মুক্ত প্রাঙ্গণে ছিল আলোচনা পর্ব 'চলচ্চিত্রকার হুমায়ূন'। চিত্রনায়ক রিয়াজের সঞ্চালনায় এতে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, চলচ্চিত্র পরিচালক মতিন রহমান ও চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আলোচনা করেন।

রিয়াজ বলেন, হুমায়ূন আহমেদের গল্প চমৎকার সুতায় গাঁথার ক্ষমতা ছিল। ভবিষ্যতেও অনেকে হুমায়ূন আহমেদকে পাঠ করবেন, তাকে নিয়ে গবেষণা করবেন, একেকজন একেকভাবে তাকে ব্যাখ্যা করবেন।

মেহের আফরোজ শাওন বলেন, তার আটটি চলচ্চিত্রের পাঁচটিতেই আমি প্রধান চরিত্রে কাজ করেছি। তার গল্পগুলোই এমন ছিল যে, পাঠকরা চরিত্রগুলোর মধ্যে নিজেদের তুলে ধরতেন। আমি প্রথমে ছিলাম হুমায়ূন পাঠক, পরে হয়েছি হুমায়ূন চলচ্চিত্রের অভিনেত্রী। তিনি সবসময় গল্প লিখেছেন দর্শকের চোখে। সেটাকে সচরাচর ধারা কিংবা ব্যতিক্রমী ধারা বলা যায় না। বলতে পারি, এটা হুমায়ূন আহমেদের নিজস্ব ধারা।

আলাপচারিতায় টিলডা সুইন্টন : শুক্রবার দুপুরে আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে 'পারফরম্যান্স অ্যাজ অথরশিপ' অধিবেশনে অংশ নেন একাডেমি পুরস্কারজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন। অধিবেশন সঞ্চালনা করেন উৎসব পরিচালক কবি আহসান আকবার। টিলডা তার আলোচনায় বলেন, মঞ্চ থেকে উঠে এসেছি, সিনেমাতেও অভিনয় করেছি। কিন্তু লেখালেখির ভুবনেই নিজেকে আমি খুঁজে পেয়েছি। নিজেকে লেখক হিসেবে পরিচয় দিতেই বড় ভালোবাসি।

অভিনয় জীবন সম্পর্কে টিলডা বলেন, পারফর্ম করতে ভালোবাসি, আর এটাই আমার অভিনয় জীবনের আসল কথা। মঞ্চে বলুন বা সিনেমাতে, যেকোনো চরিত্রের ভেতর এতই ডুবে থাকতে ভালোবাসি, বাস্তব সত্তাই ভুলে বসি। সত্যি বলি, আমি এখনও সিনেমাতে অভিনয় করে তৃপ্ত হইনি। এখনও মনের মতো চরিত্র খুঁজে ফিরি। চরিত্রের মধ্য দিয়ে চাই মানুষের সঙ্গে কথা বলতে।

অন্যান্য উল্লেখযোগ্য অধিবেশন : শুক্রবার আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে 'ফ্রম জানাদু টু নাইন লাইফস' শীর্ষক অধিবেশনে যুক্তরাষ্ট্রের লেখক সাজিয়া ওমরের সঞ্চালনায় আলোচনা করেন ব্রিটিশ ইতিহাসবিদ উইলিয়াম ডালরিম্পল। কবি শামসুর রাহমান মিলনায়তনে 'অক্ষর ও অঙ্ক' শীর্ষক অধিবেশনে ভারতীয় সাহিত্যিক গার্গ চট্টোপাধ্যায়ের সঞ্চালনায় অংশ নেন মৌসুমী ব্যানার্জি। একই মিলনায়তনে 'এন অ্যান্ড দ্য বিগ হুম' শীর্ষক আরেকটি অধিবেশনে সাহাদাত জাহানের সঞ্চালনায় আলোচনা করেন পেঙ্গুইন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা জেরি পিন্টো। উন্মুক্ত প্রাঙ্গণে 'মাদার অ্যান্ড ডটার' শীর্ষক অধিবেশনে সারা যাকেরের সঞ্চালনায় কথা বলেন অভিনেত্রী নন্দনা সেন। ভাস্কর নভেরা প্রদর্শনালয়ে 'ক্রিটিক্যাল মুসলিম : লঞ্চ অব বাংলাদেশ ইস্যু' শীর্ষক অধিবেশনে পাকিস্তানের আমির হুসাইনের সঞ্চালনায় আলোচনা করেন কবি কায়সার হক, মারিয়া চৌধুরী, রাজিব রহমান ও শর্বরী আহমেদ। একই স্থানে 'প্রকাশনা : একাল সেকাল' শীর্ষক অধিবেশনে ফিরোজ আহমেদের সঞ্চালনায় অংশ নেন দীপংকর দাস, রাজীব চে ও সৈয়দ জাকির হোসাইন।
দুপুর ২টায় কবি শামসুর রাহমান মিলনায়তনে 'মেমোরিস অব এ পাবলিশার্স' শীর্ষক অধিবেশনে ইউপিএলের পরিচালক মাহ্‌রুখ মহিউদ্দিনের সঞ্চালনায় আলোচনা করেন বিশ্বের সবচেয়ে বড় প্রকাশনা পেঙ্গুইনর যান্ডম হাউসের সদ্য সাবেক প্রধান জন ম্যাকিনসন। উন্মুক্ত প্রাঙ্গণে 'মিটু' শীর্ষক অধিবেশনে জ্যোতি মালহোত্রার সঞ্চালনায় আলোচনা করেন সাবিনা ফয়েজ রশিদ, সামিয়া জামান, সোফি ওয়াকার ও বাচি কাকারিয়া। ভাস্কর নভেরা প্রদর্শনালয়ে 'সম্পর্কের এপার ওপার' শীর্ষক অধিবেশনে আহমেদ রেজার সঞ্চালনায় অংশ নেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, পশ্চিমবঙ্গের সাহিত্যিক জহুর সেন মজুমদার, কবি সাজ্জাদ শরীফ ও কথাসাহিত্যিক শাহীন আখতার।
বিকেল সোয়া ৩টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে 'দ্য ফেমিসেড রোড' শীর্ষক অধিবেশনে জেরি পিন্টোর সঞ্চালনায় আলোচনা করেন ম্যান বুকার জয়ী নাইজেরিয়ান কথাসাহিত্যিক বেন ওকরি।

বিকেলে সাড়ে ৪টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ছিল 'হারস্টোরিজ : হোমগ্রো সুপারগার্লস' শীর্ষক অধিবেশন। সেতু সবুরের সঞ্চালনায় এতে আলোচনা করেন মাবিয়া আক্তার, মাদিয়া মোরশেদ, নাঈমা হক, এভারেস্টজয়ী প্রথম বাংলাদেশি নারী নিশাত মজুমদার ও তামান্না-ই-লুৎফি। এ সময় 'হারস্টোরিজ : হোমগ্রো সুপারগার্লস' শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সন্ধ্যা পৌনে ৬টায় ছিল অ্যান্ড্রু ফেইনস্টেনের গ্রন্থ অবলম্বনে চিত্রিত 'স্যাডো ওয়ার্ল্ড' প্রামাণ্যচিত্রের দক্ষিণ এশিয়া প্রিমিয়ার। এটি নিয়ে আলোচনা করেন বইটির লেখক অ্যান্ড্রু ফেইনস্টেইন, ডোমিনিক জেইগলার ও আনাদিল হোসেন।

কবি শামসুর রাহমান মিলনায়তনে 'ইনট্যানজিবল' শীর্ষক অধিবেশনে সুপ্রভা তাসনিমের সঞ্চালনায় আলোচনা করেন অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ ও অনন্যা কবির।

'টেম্পোরারি পিপল' শীর্ষক অধিবেশনে রিফাত মুনীমের সঞ্চালনায় আলোচনা করেন দীপক উন্নিকৃষষ্ণাণ ও আন্ড্রে নাফিস-সাহলি।

উন্মুক্ত প্রাঙ্গণে ছিল সিরিয়ান বংশোদ্ভূত কবি আদোনিসের একক আবৃত্তি। ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সাযের সঞ্চালনায় তিনি তার প্রিয় কবিতাগুলো পাঠ করে শোনান। ছিল কবিতা পাঠের আয়োজন 'বাংলার মুখ ২'। এতে কবিতা আবৃত্তি করেন জাহিদুল হক, মুহম্মদ সাদিক প্রমুখ।

বিষয় : ঢাকা লিট ফেস্ট

পরবর্তী খবর পড়ুন : ৭ মার্চের ভাষণের স্বীকৃতি: নাগরিক সমাবেশ শনিবার

জম্মু ও কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি

জম্মু ও কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি

ভারতে বিজেপি তাদের জোটশরিক মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) ...

সাংবাদিকদের সত্যতা যাচাইয়ের প্রশিক্ষণ দেবে গুগল

সাংবাদিকদের সত্যতা যাচাইয়ের প্রশিক্ষণ দেবে গুগল

সাংবাদিকদের হাত দিয়ে যাতে কোনও ভুল খবর বেরিয়ে না যায় ...

৩ সিটি নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি করছে বিএনপি

৩ সিটি নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি করছে বিএনপি

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় ...

তিন বন্ধুকে নিয়ে আবারও আসছে 'থ্রি ইডিয়টস'!

তিন বন্ধুকে নিয়ে আবারও আসছে 'থ্রি ইডিয়টস'!

বলিউড পরিচালক রাজকুমার হিরানি পরিচালিত 'থ্রি ইডিয়টস' ২০০৯ সালে বক্স ...

বাসস্ট্যান্ডে ঢলে পড়লেন ওসি, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু

বাসস্ট্যান্ডে ঢলে পড়লেন ওসি, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু

সাতক্ষীরার পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজুল ইসলাম স্ট্রোকে আক্রান্ত ...

অক্টোবরে নির্বাচনকালীন সরকার গঠনের সম্ভাবনা বেশি: কাদের

অক্টোবরে নির্বাচনকালীন সরকার গঠনের সম্ভাবনা বেশি: কাদের

আগামী অক্টোবর মাসে নির্বাচকালীন সরকার গঠন করা হতে পারে জানিয়ে ...

খালেদা জিয়াকে আইনের চেয়ে বেশি সুবিধা দেওয়া হচ্ছে: আইনমন্ত্রী

খালেদা জিয়াকে আইনের চেয়ে বেশি সুবিধা দেওয়া হচ্ছে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আইনে ...

বলিউডের সবচেয়ে খারাপ অভিনেতা সালমান খান!

বলিউডের সবচেয়ে খারাপ অভিনেতা সালমান খান!

বলিউড সুপারস্টার সালমান খান অভিনীত 'রেস ৩',' টাইগার জিন্দা হ্যায়', ...