বরিশালে হচ্ছে শেখ হাসিনা সেনানিবাস

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৭      

সমকাল প্রতিবেদক

একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফোকাস বাংলা

দেশের উপকূলীয় অঞ্চলে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে বরিশাল ও পটুয়াখালী জেলার পায়রা নদীর পাশে লেবুখালীতে একটি আধুনিক সেনানিবাস স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

প্রস্তাবিত সেনানিবাসটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণ হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রকল্পটির অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার অনুষ্ঠিত একনেক সভায় 'শেখ হাসিনা সেনানিবাস' শীর্ষক প্রকল্পসহ তিন হাজার ৩৩৩ কোটি টাকার মোট ১০টি প্রকল্প অনুমোদন করা হয়।

রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা। সংশ্নিষ্ট মন্ত্রী, একনেক সদস্যরা, প্রতিমন্ত্রী ও অন্য সচিবরা বৈঠকে উপস্থিত ছিলেন।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এক সংবাদ সম্মেলনে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, সাধারণত নির্দিষ্ট এলাকায় নির্দিষ্ট কাজের জন্য সেনানিবাস স্থাপন করা হয়। কিন্তু বাংলাদেশের সেনাবাহিনী শুধু দেশ রক্ষা ও নিরাপত্তা দেওয়ার কাজ করে না, প্রাকৃতিক বিপর্যয় ও দুর্যোগ দেখা দিলে তখন পরিস্থিতি উন্নয়নে সেনাবাহিনীকে সম্পৃক্ত করা হয়। স্থানীয় প্রশাসনকে সহায়তার কাজও করে। সম্প্রতি অবকাঠামো উন্নয়ন কাজে সেনাবাহিনী কাজ করছে। এ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছে।

তিনি বলেন, পদ্মার ওপারে উপকূলীয় অঞ্চলে কোনো সেনানিবাস নেই। ফলে উপকূলীয় ২১ জেলার প্রতিরক্ষা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও স্থানীয় প্রশাসনকে সহায়তা করা হয় প্রায় ২০০ কিলোমিটার দূরের যশোর সেনানিবাস থেকে। এ জন্য বরিশালে এ সেনানিবাস স্থাপন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণ বিষয়ক এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, বরিশালে একটি সেনানিবাস দরকার এই ধারণা এসেছে প্রধানমন্ত্রীর মাথা থেকে। সেনাবাহিনী এ ধারণা নিয়ে আসেনি। প্রধানমন্ত্রীর প্রস্তাব জেনে সেনাবাহিনী সেনানিবাসটির নামকরণ প্রধানমন্ত্রীর নামে করতে চেয়েছে। এটা অন্যায় কিছু নয়। বিশিষ্ট ব্যক্তির নামে স্থাপনাসহ বিভিন্ন বিষয়ের নামকরণ হবে এটা স্বাভাবিক।

বরিশাল ও পটুয়াখালী জেলার বাকেরগঞ্জ, দুমকী ও মির্জাগঞ্জে অবস্থিত এ সেনানিবাস স্থাপনে ব্যয় হবে এক হাজার ৬৯৯ কোটি টাকা। পুরো ব্যয় আসবে সরকারি তহবিল থেকে।

সেনানিবাসটি এক হাজার ৫৩২ একর জমিতে স্থাপন করা হবে। ইতিমধ্যে রাজস্ব বাজেট থেকে ৫৬৭ একর জমি কেনা হয়েছে। বাকি ৯৬৫ একর জমি অধিগ্রহণ করা হবে। প্রকল্প এলাকাটি মূলত চরাঞ্চল, বিশেষ জনবসতি নেই। আটটি অফিস ভবন, ১২টি আবাসিক ভবন, অন্যান্য ভবন ও অবকাঠামো হবে নয়টি। প্রকল্পটি ২০২১ সালের জুনের মধ্যে বাস্তবায়নের পরিকল্পনা নিয়েছে সেনা সদরদফতর।

এ ছাড়া ৭১২ কোটি টাকা ব্যয়ে মোংলা বন্দর চ্যানেলের আউটার বারে ড্রেজিং করার প্রকল্প অনুমোদন করেছে একনেক। খুলনা ও যশোর এবং বগুড়া ও দিনাজপুর জেলার ক্ষুদ্র সেচ উন্নয়নে আলাদা দুটি প্রকল্প অনুমোদন পেয়েছে। এ দুটি প্রকল্প বাস্তবায়নে ২১৭ কোটি টাকা ব্যয় হবে।

ভারত থেকে বিদ্যুৎ আনতে ভেড়ামারা-বহরমপুর দ্বিতীয় ৪০০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন স্থাপনে ১৮৯ কোটি টাকা ব্যয়ের একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

জাতীয় চিত্রশালা এবং জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্রের সম্প্রসারণ প্রকল্প, ঝিনাইদহে টেপটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন (তৃতীয় সংশোধিত) প্রকল্প, শালিখা (মাগুরা)-আড়পাড়া-কালীগঞ্জ (ঝিনাইদহ) জেলা মহাসড়ক প্রশস্তকরণ এবং বরিশাল-লক্ষ্মীপাশা-দুমকী মহাসড়কের রাঙামাটি নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্প অনুমোদন পেয়েছে একনেকে। এছাড়া ওষুধশিল্পের গবেষণার জন্য ইনস্টিটিউট অব বায়োইকুভ্যালেন্স স্টাডিজ অ্যান্ড ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস প্রতিষ্ঠা প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।

আরও পড়ুন

তাইজুল ফেরালেন রাজাকে

তাইজুল ফেরালেন রাজাকে

মিরপুর টেস্টের পঞ্চম ও শেষ দিন ব্যাট করছে জিম্বাবুয়ে। বৃহস্পতিবার ...

মেলানিয়ার সঙ্গে ঝামেলায় পদচ্যুত ট্রাম্পের উপদেষ্টা

মেলানিয়ার সঙ্গে ঝামেলায় পদচ্যুত ট্রাম্পের উপদেষ্টা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্পের সঙ্গে ঝামেলার পর ...

নয়াপল্টনে সংঘর্ষ: ৩ মামলায় গ্রেফতার ৫০

নয়াপল্টনে সংঘর্ষ: ৩ মামলায় গ্রেফতার ৫০

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ঘিরে সংঘর্ষের ঘটনায় দলের স্থায়ী কমিটির ...

সর্বোচ্চ ৬৫ আসনে ছাড় দেবে বিএনপি

সর্বোচ্চ ৬৫ আসনে ছাড় দেবে বিএনপি

একাদশ সংসদ নির্বাচনে জোট শরিকদের মধ্যে আসন বণ্টন নিয়ে মহাসংকটে ...

গ্রামাঞ্চল পাবে শহরের সুবিধা

গ্রামাঞ্চল পাবে শহরের সুবিধা

গ্রামাঞ্চলকে শহরের সুবিধায় আনতে ব্যাপক পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের নির্বাচনী ...

ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষায় এগিয়ে আসতে হবে

ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষায় এগিয়ে আসতে হবে

ঘাতক ব্যাধি ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষা করার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞ ...

লোকজ সুরে খুঁজে পাই প্রাণের স্পন্দন

লোকজ সুরে খুঁজে পাই প্রাণের স্পন্দন

'লোকগানের কথায় রয়েছে জীবনের দিকনির্দেশনা। এর ঐন্দ্রজালিক সুর অদ্ভুত এক ...

দুর্ধর্ষ এক ভাড়াটে খুনির থানায় যাতায়াত!

দুর্ধর্ষ এক ভাড়াটে খুনির থানায় যাতায়াত!

দক্ষ রাজমিস্ত্রি হিসেবেই মিরপুর, ভাসানটেক ও কাফরুল এলাকার মানুষজন চিনতেন ...