সাক্ষাৎকার : মোস্তাফা জব্বার

কাউকেই ছাড় নয়

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০১৮      

হাসান জাকির

'চতুর্থ শিল্প বিপ্লবের পথে বিশ্ব। এই বিপ্লবের প্রধান হাতিয়ার তথ্যপ্রযুক্তি। আর তথ্যপ্রযুক্তির মাধ্যমেই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে সরকার। আমি এই কার্যক্রম আরও বেগবান করতে যা যা করণীয় সবই করব। এ জন্য কারও স্বার্থে যদি আঘাত লাগে আমি পিছপা হবো না। দেশ আর জনগণের স্বার্থ রক্ষায় প্রধানমন্ত্রী আমাকে যে দায়িত্ব দিয়েছেন, তা পালনে কাউকে ছাড় দেবো না।'

সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর সমকালের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন মোস্তাফা জব্বার। ছাত্র রাজনীতি, একাত্তরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, এরপর স্বাধীন বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে তিন দশক কাটিয়ে মন্ত্রী হওয়ার অনুভূতির প্রশ্নে আবেগাপ্লুত এই বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদ বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণের মাধ্যমে দেশ স্বাধীন করেছি। এরপর কী পেলাম সেটা না ভেবে নিজের দেশ নিজেকেই গড়তে হবে- এই মূলমন্ত্রে কাজ করে চলেছি। মন্ত্রী না হয়েও ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যক্রমের সঙ্গে সরাসরি যুক্ত ছিলাম। এখন আরও বৃহৎ পরিসরে কাজ করার সুযোগ হলো।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের মূল যে ভিত্তি সেটি স্থাপিত হয়েছে। এখন শুধু এগিয়ে নেওয়ার পালা। জনগণের কাছে সবচেয়ে কম খরচে সবচেয়ে ভালো সেবাটি পৌঁছে দেওয়ার চ্যালেঞ্জ নিয়ে কাজ করব। সবার জন্য ইন্টারনেট, সফটওয়্যার খাতে অভ্যন্তরীণ বাজারের বিকাশ এবং বিদেশনির্ভরতা কমানো, হার্ডওয়্যার খাতে 'মেইড ইন বাংলাদেশ' স্লোগানের বাস্তবায়ন, ই-গর্ভনমেন্ট এবং ই-এডুকেশন তথা শিক্ষার ডিজিটাল রূপান্তরকে অগ্রাধিকার দিতে চাই।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অবকাঠামো নির্মাণের কাজটি দারুণভাবে এগিয়ে চলছে। সরকার আইসিটি খাত থেকে ২০২১ সালের মধ্যে পাঁচ বিলিয়ন ডলার আয় করতে চায়। আমরা এরই মধ্যে এক বিলিয়ন ডলারের মতো আয় করছি। রফতানি আয়ে সরকার ১০ শতাংশ নগদ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। তবে দেশীয় সফটওয়্যার কোম্পানিকে আরও শক্তিশালী করতে অভ্যন্তরীণ বাজারে কাজের সুযোগ বৃদ্ধি জরুরি। দেশের ডিজিটালাইজেশনের ক্ষেত্রে বিদেশি কোম্পানির অংশগ্রহণ কমিয়ে স্থানীয় কোম্পানিকে সুযোগ দিতে হবে। দেশীয় প্রতিষ্ঠানের বিকাশে এই কাজটি খুব জরুরি এবং এটি আমি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করতে চাই।

মন্ত্রী বলেন, 'মেইড ইন বাংলাদেশ' স্লোগানে দেশে কম্পিউটার ও মোবাইল ফোন-সংশ্নিষ্ট পণ্য তৈরির কাজ শুরু হয়েছে। শ্রমমূল্য অপেক্ষাকৃত সস্তা হওয়ায় এ খাতে আমাদের দারুণ সম্ভাবনা আছে। দেশের চাহিদা পূরণ করে হার্ডওয়্যার পণ্য বিদেশে রফতানি করেও বড় অঙ্কের আয় সম্ভব।

ইন্টারনেটকে ষষ্ঠ মৌলিক অধিকার উল্লেখ করে নবনিযুক্ত ডাক, টেলিযোগাযোগ ও আইসিটিমন্ত্রী বলেন, সবার কাছে ইন্টারনেট পৌঁছে দিতে না পারলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন হবে না। তবে টেলিযোগাযোগ খাতে ইন্টারনেট, বিশেষ করে মোবাইল ইন্টারনেট নিয়ে গ্রাহকের অসন্তোষ রয়েছে।

সেবা ও মূল্য এবং নেটনিউট্রালিটির প্রশ্নে টেলিকম কোম্পানিগুলোর অব্যবস্থাপনার বিষয়ে মন্ত্রী হওয়ার আগে প্রতিবাদী ছিলেন মোস্তাফা জব্বার। এ প্রসঙ্গ টানলে তিনি বলেন, ইন্টারনেটের গতি, সেবা ও দামের ক্ষেত্রে শহর ও প্রান্তিক পর্যায়ে বৈষম্য রয়েছে। টেলিকম কোম্পানিগুলোর বিরুদ্ধেও গ্রাহকদের নানা অভিযোগ রয়েছে। আমি স্পষ্টভাবে বলতে চাই, জনগণের সেবার প্রশ্নে সবাইকেই রুলস-রেগুলেশন মেনে কাজ করতে হবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অন্যতম অঙ্গীকার হচ্ছে সবার জন্য ইন্টারনেট। সবার কাছে ইন্টারনেট পৌঁছে দেওয়ার কাজটিকেও অগ্রাধিকার দিতে চাই।

সাক্ষাৎকার গ্রহণকালে তার সঙ্গে সাক্ষাৎ করতে আসেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের শীর্ষ কর্মকর্তারা। বিটিসিএলের কর্মকর্তারা জানান, মন্ত্রীর বাসায় লাল টেলিফোন বসানো হয়েছে। মন্ত্রী তাদের ধন্যবাদ জানিয়ে বলেন, সব শ্রেণির কর্মকর্তা-কর্মচারীর জন্য আমার দুয়ার খোলা রয়েছে। আপনারা যে কোনো সমস্যায় আমার কাছে খোলা মন নিয়ে আসতে পারেন। আমি সবার সঙ্গে কথা বলব এবং সেটা পছন্দ করি। তবে কেউ অসদুপায় কিংবা অনৈতিক কর্মকাণ্ডে যুক্ত থাকলে তার রক্ষা নেই, এটাও মনে রাখতে হবে।

বিষয় : সাক্ষাৎকার

পরবর্তী খবর পড়ুন : সেই ছাত্রলীগ এখন কোথায়

আরও পড়ুন

গাড়ির হর্ন বাজানোয় চালককে খুন!

গাড়ির হর্ন বাজানোয় চালককে খুন!

চট্টগ্রাম নগরীর চট্টেশ্বরী পল্টন রোডে গাড়ির হর্ন বাজানোকে কেন্দ্র করে ...

নেইমারের চুল নিয়ে সামাজিক মাধ্যমে তোলপাড়

নেইমারের চুল নিয়ে সামাজিক মাধ্যমে তোলপাড়

ব্রাজিল তারকা নেইমারের চুলের নতুন নতুন স্টাইলের কথা সবার জানা। ...

রেকর্ড ফাউলের শিকার নেইমার

রেকর্ড ফাউলের শিকার নেইমার

১৯৬৬ সালের বিশ্বকাপ দেখেছেন এবং এখনও বেঁচে আছেন এমন মানুষের ...

জকিগঞ্জে দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দী

জকিগঞ্জে দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দী

সিলেটের জকিগঞ্জের সুরমা-কুশিয়ারা নদীর পানি ২ সেন্টিমিটার কমলেও লোকালয়ে বৃদ্ধি ...

প্রত্যাশা নয়, ভালোর আশায় দ. কোরিয়া

প্রত্যাশা নয়, ভালোর আশায় দ. কোরিয়া

মহাদেশীয় কোটার কারণে বিশ্বকাপে এশিয়ার দল থাকে বটে। কিন্তু শিরোপার ...

তাদের কাছে খালেদা জিয়ার শারীরিক অবস্থা নয়, ইস্যু গুরুত্বপূর্ণ: কাদের

তাদের কাছে খালেদা জিয়ার শারীরিক অবস্থা নয়, ইস্যু গুরুত্বপূর্ণ: কাদের

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি নিয়ে তার দলের নেতারা ...

মাগুরায় সড়ক দুর্ঘটনায় বাবা-মেয়ে নিহত

মাগুরায় সড়ক দুর্ঘটনায় বাবা-মেয়ে নিহত

মাগুরা-যশোর সড়কের মাগুরার শালিখা উপজেলার কৃষ্ণপুর এলাকায় সড়ক দুর্ঘটনায় বাবা-মেয়ে ...

নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

বাংলাদেশ সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ ...