শীতের তীব্রতা কেড়ে নিল ১০ জনের প্রাণ

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০১৮     আপডেট: ০৯ জানুয়ারি ২০১৮      

অনলাইন ডেস্ক

টানা ঘন কুয়াশার সঙ্গে হিমেল হাওয়া দেশজুড়ে শীতের তীব্রতা বাড়িয়েছে। সোমবার দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এ অবস্থায় বেশি দুর্ভোগে রয়েছেন নিম্ন আয়ের মানুষ, বিশেষ করে বৃদ্ধ ও শিশুরা। শত শত মানুষ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সোমবার প্রতিনিধিরা জানিয়েছেন, প্রচণ্ড শীতে ও শীতজনিত রোগে বিভিন্ন স্থানে ১০ বয়স্ক ব্যক্তি মারা গেছেন। এর মধ্যে রয়েছেন পাবনায় সাতজন, নওগাঁর একজন ও খুলনার দাকোপের দুইজন। এ ছাড়া খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণের সময় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় চারজন দগ্ধ হয়েছেন। সূর্যের আলো না পেয়ে মাঠের ফসলেরও ব্যাপক ক্ষতি হচ্ছে বলে জানিয়েছেন কৃষকরা। একই কারণে গবাদি পশুপাখি নিয়েও তারা বিপাকে পড়েছেন। ঘন কুয়াশার কারণে বিভিন্ন স্থানে নৌযান চলাচলের সিডিউল বিপর্যস্ত হচ্ছে।

পঞ্চগড় : তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা থাকলেও জেলা শহরে তাপমাত্রা ছিল কিছুটা বেশি। সোমবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ ডিগ্রি সেলসিয়াস। এরই মধ্যে জেলা আধুনিক সদর হাসপাতালে ৪০ শিশু শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ভর্তি রয়েছে। ৫ উপজেলার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি হয়েছেন শতাধিক শিশুসহ বিভিন্ন বয়সের রোগী।

দাকোপ (খুলনা) : গত দুই দিনে নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেপে ভর্তি হয়েছেন ১২ জন। রোববার রাতে প্রচণ্ড শীতে উপজেলার ৯নং বানিশান্তা ইউনিয়নের কাঁকড়াবুনিয়া গ্রামের লক্ষ্মণ মণ্ডল (৬৭) মারা গেছেন। একই রাতে কৈলাশগঞ্জ ইউনিয়নের হরিণটানা গ্রামের মন্মথ অধিকারী (৬৫) মারা যান।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : রোববার রাতে উপজেলার অলিপুর বাজারে ট্রলিরচালকরা কাঠ-খড় ও কাগজ পুড়িয়ে শীত নিবারণের সময় তাদের কাপড়ে আগুন লাগে। এতে চারজন দগ্ধ হন। এর মধ্যে অলিপুর গ্রামের ছানোয়ার শেখের ছেলে ডাবলু শেখের অবস্থা গুরুতর। তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যরা হলেন- একই গ্রামের সোবহান আলী, আবুল কালাম ও মোহাম্মদ আলী। তাদের শরীরের ৪০ ভাগ পুড়ে গেছে।

পাবনা : গত ২৪ ঘণ্টায় শীতজনিত রোগে সাতজনের মৃত্যু হয়েছে। সোমবার সকালে এ তথ্য নিশ্চিত করেছে পাবনা জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। তবে জেলা প্রশাসন এই খবরের সত্যতা নিশ্চিত করতে পারেনি। মারা যাওয়া ব্যক্তিরা হলেন- আতাইকুলা উপজেলার ভুলবাড়িয়া গ্রামের আবু বক্কার প্রামানিক (৮৫), একই উপজেলার বনগ্রামের মনির হোসেনের স্ত্রী খোরশেদা খাতুন (৫৫) ও মনসুর আলী (৫৫), পাবনা সদর উপজেলার দ্বীপচরের লোকমান প্রামাণিক (৭৫), খাসচরের রমজান মুন্সী (৮৮), আটঘরিয়া উপজেলার পারখিদিরপুর গ্রামের আবদুল কাদের (৫০) ও সুজানগর উপজেলার দুর্গাপুর গ্রামের হাজি আছির উদ্দিন (৬৫)।

নওগাঁ : সোমবার সকালে শহরের পার-নওগাঁ মেরিগোল্ড পাড়ায় শীতজনিত কারণে আবদুস সোবহান শেখ (৭০) নামে এক ব্যক্তি মারা গেছেন। এ নিয়ে গত দুই দিনে তিনজনের মৃত্যু হলো।

হাতিয়া (নোয়াখালী) : শীতজনিত রোগে আক্রান্ত ৭০ শিশুকে ইতিমধ্যে উপজেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘন কুয়াশায় হাতিয়া থেকে সকল রুটে নৌযান চলাচল বিলম্বিত হচ্ছে। হাতিয়া-ঢাকা-চট্টগ্রাম-নোয়াখালী রুটে নৌযান চলাচল প্রায় বন্ধের পথে।

আরও পড়ুন

১৩ আসামিকে বাদ দিয়ে গোপনে চার্জশিট

১৩ আসামিকে বাদ দিয়ে গোপনে চার্জশিট

চট্টগ্রামে যুবলীগ নেতা মেহেদী হাসান বাদল হত্যা মামলার চার্জশিট জমা ...

ঝুঁকিতে সাড়ে তিন হাজার কোটি টাকার প্রকল্প

ঝুঁকিতে সাড়ে তিন হাজার কোটি টাকার প্রকল্প

চীনের জেডটিই করপোরেশনের ওপর যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশের টেলিযোগাযোগ ...

'মেয়ে পঙ্গু হয়ে গেল, এখন আমি কী করব'

'মেয়ে পঙ্গু হয়ে গেল, এখন আমি কী করব'

সংসারে অভাব, তাই প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি পেরোতে পারেননি রোজিনা আক্তার। ...

হাতিরঝিলে ভাসছে গাছ

হাতিরঝিলে ভাসছে গাছ

শীতকালে ঝরে পড়া পাতাগুলো নতুন করে গজাচ্ছে। এ দৃশ্য স্বপ্নের ...

দু'দলেই একাধিক প্রার্থী

দু'দলেই একাধিক প্রার্থী

শরীয়তপুর-৩ (ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট) আসনে আওয়ামী লীগের সাবেক সাধারণ ...

এবার হাত খুললেন ডি ভিলিয়ার্স

এবার হাত খুললেন ডি ভিলিয়ার্স

সময় একটু বেশি নিয়ে ফেললেন এবি ডি ভিলিয়ার্স। আইপিএলের ১১ ...

 দিবারাত্রির টেস্টে ভারতের না

দিবারাত্রির টেস্টে ভারতের না

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ নির্ধারিত হয়ে আছে নভেম্বর-ডিসেম্বরে। ঠিক ...

রোহিঙ্গা সংকটে ঢাকাকে কমনওয়েলথ নেতাদের অকুণ্ঠ সমর্থন

রোহিঙ্গা সংকটে ঢাকাকে কমনওয়েলথ নেতাদের অকুণ্ঠ সমর্থন

মিয়ানমারের রাখাইনে সব ধরনের সহিংসতা বন্ধ করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে ...