'নাখালপাড়ার আস্তানায় গুলিতেই ৩ জঙ্গির মৃত্যু'

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

র‌্যাবের অভিযান শেষে পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানার ভেতরের দৃশ্য—ফাইল ছবি

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার 'জঙ্গি আস্তানায়' নিহত তিন জঙ্গির গুলিতেই মৃত্যু হয়েছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অভিযানে নিহত তিনজনের লাশের ময়নাতদন্ত শেষে একথা জানিয়েছেন সংশ্নিষ্ট চিকিৎসক।

এদিকে, তিন জঙ্গি নিহতের ঘটনায় তেজগাঁও থানায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা হয়েছে। শনিবার র‌্যাব-৩ এর পক্ষ থেকে মামলাটি করা হয়। তবে এখনও পর্যন্ত নিহতদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে বিকেলে নাখালপাড়ার আস্তানায় নিহত তিন জঙ্গির লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়। পরে প্রতিষ্ঠানের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক এ এম সেলিম রেজা জানান, তেজগাঁও থানা থেকে পাঠানো তিনটি মৃতদেহের সামনে ও পেছনের দিকে একাধিক গুলির চিহ্ন রয়েছে। একজনের শরীর থেকে একটি গুলি বের করা হয়েছে। গুলিতেই তাদের মৃত্যু হয়েছে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, 'বিষয়টি রাষ্ট্রীয়ভাবে অত্যন্ত গোপনীয়। সব তথ্য জানানোর বিষয়ে সীমাবদ্ধতা রয়েছে। বিস্তারিত ময়নাতদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হবে।'

এদিকে, সন্ত্রাস দমন আইনে করা মামলার বিষয়ে র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরানুল হাসান সমকালকে বলেন, 'এ মামলার মূল আসামি তিন জঙ্গি ঘটনাস্থলেই নিহত হয়েছে। এখন তাই তাদের সহযোগীদের খুঁজে বের করার চেষ্টা চলছে।'

তিনি আরও জানান, নিহত তিনজনের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। এ নিয়ে কাজ চলছে। নিহতদের ডিএনএ নমুনা ও আঙুলের ছাপ সংরক্ষণ করা হয়েছে। এসবের মাধ্যমে তাদের পরিচয় জানা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে শুক্রবারের অভিযানে 'জঙ্গি আস্তানায়' জাহিদ হাসান নামের একজনের জাতীয় পরিচয়পত্র পাওয়া যায়। তবে একই ছবি সংবলিত আরেকটি জাতীয় পরিচয়পত্রের ফটোকপি পাওয়া যায়, যেখানে নাম আলাদা। র‌্যাবের ধারণা, দুটির মধ্যে অন্তত একটি বা দুটিই জাল পরিচয়পত্র হয়ে থাকতে পারে।

বৃহস্পতিবার রাত ২টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অদূরে পশ্চিম নাখালপাড়ার 'রুবি ভিলায়' জঙ্গি আস্তানার সন্ধান পায় র‌্যাব। এরপর একটানা প্রায় পৌনে এক ঘণ্টা গোলাগুলির শব্দ পান স্থানীয়রা। পরে শুক্রবার সকালে র‌্যাব তিন জঙ্গি নিহত হওয়ার খবর জানায়। ছয়তলা ভবনের পঞ্চম তলার মেসের একটি কক্ষে বসে ওই জঙ্গিরা গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার পরিকল্পনা করছিল বলেও জানানো হয়। আস্তানার ভেতরে অস্ত্র-বিস্ফোরক পাওয়া গেছে। এ ঘটনায় কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদও করেছে র‌্যাব।

উল্লেখ্য, ২০১৩, ২০১৬ ও ২০১৭ সালে অন্তত তিন দফায় ওই এলাকায় অভিযান চালিয়েছিল পুলিশ-র‌্যাব। অভিযানগুলোতে সন্দেহভাজন বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছিল।

আরও পড়ুন

ব্যাংকের শীর্ষ ১০ খেলাপির তথ্য নিচ্ছে অর্থ মন্ত্রণালয়

ব্যাংকের শীর্ষ ১০ খেলাপির তথ্য নিচ্ছে অর্থ মন্ত্রণালয়

সরকারি-বেসরকারি সব ব্যাংকের শীর্ষ ১০ জন ঋণ খেলাপির তথ্যসহ ব্যাংকগুলোর ...

কামরানের নির্বাচনী ক্যাম্পে আগুন

কামরানের নির্বাচনী ক্যাম্পে আগুন

শান্তি, সৌহার্দ্য ও সম্প্রীতির শহর হিসেবে হযরত শাহজালাল (রহ.), হযরত ...

বোমা হামলার অডিও ফাঁস জড়িত দুই 'ভাই'

বোমা হামলার অডিও ফাঁস জড়িত দুই 'ভাই'

বিএনপির নির্বাচনী প্রচারে বোমা হামলা নিয়ে অভিযোগ পাল্টা অভিযোগের পর ...

এগিয়ে যাচ্ছে দেশ

এগিয়ে যাচ্ছে দেশ

নানা প্রতিকূলতা ও সীমাবদ্ধতা আছে, তারপরও ইন্টারনেট ব্যবহারে প্রতিদিনই এগিয়ে ...

চলন্তিকা হাতিয়ে নিয়েছে একশ' কোটি টাকা

চলন্তিকা হাতিয়ে নিয়েছে একশ' কোটি টাকা

খুলনার রূপসা উপজেলার ডোবা মায়েরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ...

মঙ্গলের 'জোছনা'

মঙ্গলের 'জোছনা'

জোছনার সৌন্দর্য নিয়ে যুগে যুগে কত যে কবি-সাহিত্যিক সাহিত্যকর্ম রচনা ...

জার্মানিকে বিদায় বলে দিলেন ওজিল

জার্মানিকে বিদায় বলে দিলেন ওজিল

ধকলটা আর নিতে পারলেন না ওজিল। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ ...

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর আবারও হামলা

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর আবারও হামলা

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা-মামলা এবং বিভিন্ন ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক নিপীড়নের ...