'নাখালপাড়ার আস্তানায় গুলিতেই ৩ জঙ্গির মৃত্যু'

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

র‌্যাবের অভিযান শেষে পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানার ভেতরের দৃশ্য—ফাইল ছবি

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার 'জঙ্গি আস্তানায়' নিহত তিন জঙ্গির গুলিতেই মৃত্যু হয়েছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অভিযানে নিহত তিনজনের লাশের ময়নাতদন্ত শেষে একথা জানিয়েছেন সংশ্নিষ্ট চিকিৎসক।

এদিকে, তিন জঙ্গি নিহতের ঘটনায় তেজগাঁও থানায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা হয়েছে। শনিবার র‌্যাব-৩ এর পক্ষ থেকে মামলাটি করা হয়। তবে এখনও পর্যন্ত নিহতদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে বিকেলে নাখালপাড়ার আস্তানায় নিহত তিন জঙ্গির লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়। পরে প্রতিষ্ঠানের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক এ এম সেলিম রেজা জানান, তেজগাঁও থানা থেকে পাঠানো তিনটি মৃতদেহের সামনে ও পেছনের দিকে একাধিক গুলির চিহ্ন রয়েছে। একজনের শরীর থেকে একটি গুলি বের করা হয়েছে। গুলিতেই তাদের মৃত্যু হয়েছে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, 'বিষয়টি রাষ্ট্রীয়ভাবে অত্যন্ত গোপনীয়। সব তথ্য জানানোর বিষয়ে সীমাবদ্ধতা রয়েছে। বিস্তারিত ময়নাতদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হবে।'

এদিকে, সন্ত্রাস দমন আইনে করা মামলার বিষয়ে র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরানুল হাসান সমকালকে বলেন, 'এ মামলার মূল আসামি তিন জঙ্গি ঘটনাস্থলেই নিহত হয়েছে। এখন তাই তাদের সহযোগীদের খুঁজে বের করার চেষ্টা চলছে।'

তিনি আরও জানান, নিহত তিনজনের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। এ নিয়ে কাজ চলছে। নিহতদের ডিএনএ নমুনা ও আঙুলের ছাপ সংরক্ষণ করা হয়েছে। এসবের মাধ্যমে তাদের পরিচয় জানা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে শুক্রবারের অভিযানে 'জঙ্গি আস্তানায়' জাহিদ হাসান নামের একজনের জাতীয় পরিচয়পত্র পাওয়া যায়। তবে একই ছবি সংবলিত আরেকটি জাতীয় পরিচয়পত্রের ফটোকপি পাওয়া যায়, যেখানে নাম আলাদা। র‌্যাবের ধারণা, দুটির মধ্যে অন্তত একটি বা দুটিই জাল পরিচয়পত্র হয়ে থাকতে পারে।

বৃহস্পতিবার রাত ২টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অদূরে পশ্চিম নাখালপাড়ার 'রুবি ভিলায়' জঙ্গি আস্তানার সন্ধান পায় র‌্যাব। এরপর একটানা প্রায় পৌনে এক ঘণ্টা গোলাগুলির শব্দ পান স্থানীয়রা। পরে শুক্রবার সকালে র‌্যাব তিন জঙ্গি নিহত হওয়ার খবর জানায়। ছয়তলা ভবনের পঞ্চম তলার মেসের একটি কক্ষে বসে ওই জঙ্গিরা গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার পরিকল্পনা করছিল বলেও জানানো হয়। আস্তানার ভেতরে অস্ত্র-বিস্ফোরক পাওয়া গেছে। এ ঘটনায় কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদও করেছে র‌্যাব।

উল্লেখ্য, ২০১৩, ২০১৬ ও ২০১৭ সালে অন্তত তিন দফায় ওই এলাকায় অভিযান চালিয়েছিল পুলিশ-র‌্যাব। অভিযানগুলোতে সন্দেহভাজন বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছিল।

আরও পড়ুন

এক মাসের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন

এক মাসের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন

রাষ্ট্রপতির দায়িত্বে মো. আবদুল হামিদের ৫ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে ...

পরিবেশের সর্বনাশ

পরিবেশের সর্বনাশ

'ত্রিশ বছর আগেও চার-পাঁচটি জেলেপল্লী ছিল সাভারের সাধাপুর থেকে ধামরাই ...

একই সুতোয় দুই বাংলা

একই সুতোয় দুই বাংলা

ভারতের পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চল আর বাংলাদেশের উত্তরবঙ্গ- এ দুই এলাকায় যেসব ...

আওয়ামী লীগে একক প্রার্থী বিএনপিতে অস্থিরতা

আওয়ামী লীগে একক প্রার্থী বিএনপিতে অস্থিরতা

একক প্রার্থী নিশ্চিত থাকায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ...

মেয়ে হয়ে জন্মানোই ছিল অপরাধ!

মেয়ে হয়ে জন্মানোই ছিল অপরাধ!

প্রথম সন্তান মেয়ে হওয়ায় বাবার চাওয়া ছিল পরেরটি ছেলে হোক। ...

ভালো হওয়ার সুযোগ পাবে 'বিপথগামীরা'

ভালো হওয়ার সুযোগ পাবে 'বিপথগামীরা'

জঙ্গিবাদে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগে সম্প্রতি নারায়ণগঞ্জ থেকে এক তরুণকে ...

রিয়ালের স্বস্তির জয়

রিয়ালের স্বস্তির জয়

সবশেষ গত বছরের ডিসেম্বরে সেভিয়াকে বিধ্বস্ত করে লা লীগায় জয়ের ...

পদবঞ্চিতদের বিক্ষোভের মুখে ওবায়দুল কাদের

পদবঞ্চিতদের বিক্ষোভের মুখে ওবায়দুল কাদের

গঠন প্রক্রিয়ায় থাকা আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদক পদ নিয়ে ...