খালেদা জিয়ার ওকালতনামা কারাগারে

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০১৮     আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

গত বৃহস্পতিবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ের পর খালেদা জিয়াকে নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়—ফাইল ছবি

দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ড পেয়ে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ওকালতনামা পৌঁছে দিয়েছেন তার আইনজীবীরা।

মঙ্গলবার দুপুরে চার সদস্যদের আইনজীবী দল কারা কর্তৃপক্ষের মাধ্যমে তিনটি ওকালতনামা পৌঁছে দেন।

তবে খালেদা জিয়ার সঙ্গে দেখা করার সুযোগ পাননি আইনজীবীরা। অন্য কোনো স্বজন বা দলীয় নেতাদেরও কারা ফটক এলাকায় দেখা যায়নি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড পাওয়ার পর গত বৃহস্পতিবার থেকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া।

ঊর্ধ্বতন একজন কারা কর্মকর্তা সমকালকে বলেন, 'মঙ্গলবার খালেদা জিয়ার সঙ্গে দেখা করার মতো কোনো আবেদন পাননি তারা। তবে আইনজীবীরা তার ওকালতনামা জমা দিয়ে গেছেন কারা অধিদপ্তরে। এগুলো কারা সেলে খালেদা জিয়ার কাছে সইয়ের জন্য দেওয়া হবে। তিনি তাতে সই করলে তার আইনজীবীদের কাছে পৌঁছে দেওয়া হবে তা।'

কারা অধিদপ্তরের ডিআইজি (ঢাকা বিভাগ) তৌহিদুল ইসলাম সমকালকে বলেন, এর আগে সোমবার খালেদা জিয়ার দুটি হাজিরা পরোয়ানা পেয়েছেন তারা। এতে আগামী ১৮ ফেব্রুয়ারি ও ৪ মার্চ পৃথক মামলায় আদালতে উপস্থিত করতে বলা হয়েছে তাকে। আদালতের সে আদেশ পালনে প্রস্তুত রয়েছে কারা কর্তৃপক্ষ।

কারা সূত্র জানায়, বেলা ১২টার দিকে বিএনপির আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়াসহ চার আইনজীবী ওকালতনামা নিয়ে কারাগারের সামনে যান। দীর্ঘক্ষণ সেখানে অপেক্ষা করে কারাগারে প্রবেশের অনুমতি পাননি তারা। পরে সেখান থেকে কারা অধিদপ্তরে যান। সেখানে তারা কারা কর্তৃপক্ষের কাছে ওকালতনামা জমা দেন।

কারা অধিদপ্তর থেকে বেরিয়ে সানাউল্লাহ মিয়া বলেন, তারা কিছু ওকালতনামা নিয়ে তাদের নেত্রীর সঙ্গে দেখা করতে এসেছিলেন। দেখা করার সুযোগ না পেয়ে এসব কাগজ খালেদা জিয়ার সইয়ের জন্য কর্তৃপক্ষকে দিয়েছেন। কারা কর্তৃপক্ষ সই এনে এগুলো ফেরত দেবে।

এই আইনজীবী বলেন, তারা এখনও মামলার রায়ের কপি পাননি। এ জন্য জামিনের আবেদন করতে পারছেন না। বুধবার রায়ের কপি পেলে জামিনের জন্য আবেদন করা হবে। তার নেত্রীকে অন্য কোনো মামলায় গ্রেফতার দেখানো হয়নি বলেও জানান তিনি।

খালেদা জিয়ার অপর মামলায় আদালতে হাজিরার পরোয়ানা যাওয়ার বিষয়ে জানতে চাইলে সানাউল্লাহ মিয়া বলেন, 'সামনে গ্যাটকো, বড়পুকুরিয়াসহ তিনটি মামলায় খালেদা জিয়ার হাজিরার তারিখ রয়েছে। তবে এই মামলাগুলোতে তার নিজের উপস্থিত থাকতে হয় না। আইনজীবীর মাধ্যমেই তিনি হাজিরা দিতে পারেন।'

এদিকে, কারাগারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, পুরনো কেন্দ্রীয় কারাগারের ডে-কেয়ার সেন্টারে বন্দি খালেদা জিয়া শারীরিকভাবে ভালো রয়েছেন। তাকে সার্বক্ষণিক চারজন নারী কারারক্ষী এবং একজন ডিপ্লোমা নার্স দেখভাল করেন। একজন চিকিৎসক তার স্বাস্থ্যগত দিকটি দেখছেন। আদালতের নির্দেশের পর প্রথম শ্রেণির বন্দি (ডিভিশন) হিসেবে তাকে বিধি অনুযায়ী সবধরনের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।

কারা সূত্র জানায়, কারাগারে যাওয়ার পর খালেদা জিয়ার খাবারে কোনো পরিবর্তন আসেনি। শুরু থেকেই তিনি সকালের খাবার হিসেবে রুটি ও সবজি খাচ্ছেন। চা বা কফিও দেওয়া হচ্ছে তার পছন্দ অনুযায়ী। দুপুরে এবং রাতে চিকন চালের ভাত এবং মাছ দেওয়া হচ্ছে তাকে। এ ছাড়া খাবারে তার অন্য কোনো চাহিদা থাকলে তা বিধি অনুযায়ী ক্রয় করে দেওয়া হচ্ছে। একজন বন্দি বা কয়েদি কারাগারের সরবরাহ করা খাবারের বাইরে কিছু খেতে চাইলে তা কিনতে হয় কারা ক্যান্টিন থেকে। কিন্তু পুরনো কারাগারে এখন কারা ক্যান্টিন না থাকায় শুকনো কোনো খাবারের চাহিদা দিলে কারা কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থায় তা কিনে দিচ্ছে খালেদা জিয়াকে।

আরও পড়ুন

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় মটরসাইকেলের দুই আরোহীসহ তিন জন নিহত হয়েছেন। মঙ্গলবার ...

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন কবে শুরু হবে সেটি বাংলাদেশের ওপরই নির্ভর করছে ...

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

ঢাকাই ছবির বর্তমান সময়ের আলোচিত নায়িকা শবনম বুবলী। চলচ্চিত্রের অনেকে ...

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

এই প্রজন্মের নায়িকা পূজা চেরির জন্মদিন ছিল সোমবার। বিশেষ দিনটি ...

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধুকে নিয়ে যখন সর্বত্রই সমালোচনার ঝড় তখন তার পাশে এসে ...

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় অভিনেত্রী ও মডেল কাজী নওশাবা আহমেদকে ...

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

নাটোরের বড়াইগ্রামে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের একটি ...

কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রকেট হামলা

কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রকেট হামলা

তালেবানদের ছোড়া একাধিক রকেটের মধ্যে একটি আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের কাছে ...