নির্বাচন আসছে, আগেই পাঠ্যবই ছাপবে সরকার

অক্টোবরের মধ্যে পাঠানো হবে উপজেলায়

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০১৮     আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৮      

সাব্বির নেওয়াজ

চলতি বছরের ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সামনে রেখে সারাদেশে রাজনৈতিক অস্থিরতা দেখা দিতে পারে। সেই শঙ্কা থেকেই এবার আগেই বিনামূল্যের পাঠ্যবই ছাপানো শুরু করবে সরকার। অক্টোবরের মধ্যে পাঠ্যবই ছাপানো শেষ করে উপজেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হবে। এরপর আগামী বছরের প্রথম দিন বিদ্যালয়ে কোমলমতি শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দেওয়া হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা যায়, নির্বাচনের কারণে বিনামূল্যের বই ছাপার সব প্রক্রিয়া চলতি বছরে এগিয়ে আনা হয়েছে। ৩০ ডিসেম্বরের পরিবর্তে এবার ৩০ অক্টোবরে মধ্যে বই উপজেলাগুলোয় পৌঁছানো হবে। এজন্য বিভিন্ন পাঠ্যবই ছাপার টেন্ডার প্রক্রিয়াও শুরু হয়েছে। এ বছর ৩৭ কোটি পাঠ্যবই ছাপানো হতে পারে বলে সংশ্নিষ্ট সূত্র জানিয়েছে। গত বছর ওই সংখ্যা ছিল ৩৫ কোটি।

এনসিটিবি সূত্র আরও জানায়, ইতিমধ্যে বেশ কিছু বইয়ের দরপত্র ডাকা হয়েছে। চলতি মাসের মধ্যে বাকি সব পাঠ্যবই ছাপার দরপত্র ডাকা শেষ হবে। প্রাথমিক স্তরের বই ছাপা নিয়ে প্রতি বছর দাতা সংস্থা বিশ্বব্যাংক নানা জটিলতা সৃষ্টি করে। এবার সব ধরনের জটিলতা এড়াতে শতভাগ নিজস্ব টাকায় বই ছাপাবে সরকার। অবশ্য পাঠ্যবইয়ের মুদ্রকরা বলছেন, নির্ধারিত সময়ের মধ্যে ঠিকাদারদের বিলের অর্থ ছাড় না করলে এ লক্ষ্য ভেস্তে যেতে পারে।

এনসিটিবির কর্মকর্তারা সমকালকে জানান, চলতি বছর নির্বাচনী বছর হওয়ায় অন্যতম সফল ও জনসেবামূলক বৃহৎ এ ইস্যুকে কাজে লাগাতে চায় সরকার। ইতিমধ্যে সারা বিশ্বের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণে রেকর্ড ছাড়িয়ে যাওয়ায় বর্তমান সরকার আগামী নির্বাচনে এ ইস্যুকে অন্যতম সফল এজেন্ডা হিসেবে প্রচার করতে চায়। তারা আরও জানান, সরকারের নির্দেশে কাঁচামালের সব টেন্ডার ইতিমধ্যে আহ্বান করা হয়েছে। আর পাঠ্যবইয়ের মান আগামীতে আরও ভালো করতে মাঠ পর্যায়ে বই পরিদর্শন করা বেসরকারি প্রতিষ্ঠানগুলোয়ও রদবদল হচ্ছে। মাধ্যমিক স্তরের পরিদর্শক দল 'বালটিক বিডি'কে চলতি বছর কোনো কাজ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনসিটিবি। এখানে ওপেন টেন্ডারের মাধ্যমে কাজ দেওয়া হবে।

এনসিটিবি চেয়ারম্যানের চলতি দায়িত্বে থাকা সদস্য (পাঠ্যপুস্তক) ড. মিয়া ইনামুল হক সিদ্দিকী (রতন সিদ্দিকী) সমকালকে বলেন, এবার নির্বাচনী বছর হওয়ায় আগে থেকেই বই ছাপার কাজটি শেষ করতে চাই। ৩০ অক্টোবরের মধ্যে বই ছাপিয়ে উপজেলা পর্যায়ে পৌঁছানোর লক্ষ্য নিয়ে কাজ করা হচ্ছে। শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এটিপিপি অনুমোদন করানো হয়েছে। এরই মধ্যে 'শিক্ষক সহায়িকা' ছাপানোর টেন্ডারও ডাকা হয়েছে। চলতি মাসের মধ্যে পাঠ্যবই ছাপার টেন্ডার ডাকা হবে। আগামী মাসে দরপত্র মূল্যায়ন শেষ হবে। ২৫ ফেব্রুয়ারি এনসিটিবি চেয়ারম্যান দেশে ফেরার পর প্রথম বৈঠকে বেশ কয়েকটি এজেন্ডা রাখা হয়েছে। এরমধ্যে পরিদর্শক দল 'বালটিক বিডি'র ব্যাপারে নানা অভিযোগের বিষয়টিও রয়েছে। বইয়ের মান ঠিক রাখতে এবার কাউকে এককভাবে কাজ দেওয়া হবে না বলেও জানান তারা।

জানা যায়, গত বছর প্রাথমিকের বই মনিটর করে কন্টিনেন্টাল বিডি। তারা মাত্র ৫৪ লাখ টাকায় এ কাজটি করে। এর আগের বছর ব্লু বাউট নামে অন্য অরেকটি প্রতিষ্ঠান এ কাজ করেছিল তিন কোটি টাকায়। সরকারের প্রায় আড়াই কোটি সাশ্রয় হওয়ার এনসিটিবি ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কন্টিনেন্টালের ব্যাপারে সন্তুষ্ট। প্রতিষ্ঠানটি চলতি বছর খুব ভালো কাজ করেছে বলে স্বীকার করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল। তিনি বলেন, এবার বইয়ে মান ভালো হওয়ার পেছনে এ প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তারা দিনরাত মাঠে থেকে নজরদারি করেছে।

এনসিটিবি সূত্র জানায়, মাধ্যমিক স্তরের বই ছাপার এটিপিপি ২৩ জানুয়ারি অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আর গত রোববার প্রাথমিক স্তরের বই ছাপার এটিপিপি অনুমোদন দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিকের বই ছাপার টেন্ডার আহ্বান করা হবে আগামী মাসের ৫ মার্চ। টেন্ডারের আনুষ্ঠানিকতা শেষ করে বই ছাপার কাজ পাওয়া ঠিকাদারদের সঙ্গে ৬ জুন চুক্তি করা হবে। সরকারি ক্রয়নীতি অনুযায়ী (পিপিআর) ঠিকাদারদের ৪৯ দিনের মধ্যে অর্থাৎ ৯ আগস্টের মধ্যে অর্ধেক বই সরবরাহ করতে হবে। ৮৪ দিনের মধ্যে অর্থাৎ ১৪ সেপ্টেম্বরের মধ্যে শতভাগ বই ঠিকাদারদের সরবরাহ করতে হবে। মাধ্যমিক স্তরের (বাংলা ও ইংরেজি ভার্সন) কাগজ ও আর্টবোর্ডসহ বই ছাপার টেন্ডার আহ্বান করা হবে ২৮ ফেব্রুয়ারি। কার্যাদেশ পাওয়া ঠিকাদারদের সঙ্গে চুক্তি হবে ১ জুলাই। আর ২৯ সেপ্টেম্বরের মধ্যে শতভাগ বই সরবরাহ করতে হবে। ঠিকাদারদের কাগজসহ মাধ্যমিক স্তরের বই ছাপার (এসএসসি ভোকেশনাল, দাখিল ও আলিম ভোকেশনাল) টেন্ডার ডাকা হবে ২৭ মার্চ। কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদারদের সঙ্গে চুক্তি করা হবে ১১ জুলাই। আর ১৭ অক্টোবরের মধ্যে বই সরবরাহ করতে হবে। কাগজ ছাড়া (এসএসসি ভোকেশনাল, দাখিল ও আলিম ভোকেশনাল) বই ছাপার টেন্ডার ডাকা হবে ২ মার্চ। কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদারদের সঙ্গে ১৫ জুন চুক্তি হবে। ২১ সেপ্টেম্বরের মধ্যে মুদ্রণ প্রতিষ্ঠানগুলোতে বই সরবরাহ করতে হবে। ব্রেইল ও প্রাক-প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বই ছাপার টেন্ডার ডাকা হবে ২০ এপ্রিল। কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদারদের সঙ্গে এনসিটিবির চুক্তি হবে ৮ আগস্ট। বই সরবরাহ করতে হবে ২৮ নভেম্বরের মধ্যে।

এনসিটিবির বিতরণ নিয়ন্ত্রক অধ্যাপক মো. ফরহাদ হোসেন সমকালকে বলেন, মাধ্যমিক স্তরের বইয়ের চাহিদা চেয়ে মাউশিকে চিঠি দেওয়া হয়েছে। ১৫ ফেব্রুয়ারির মধ্যে চাহিদা পাঠাতে বলা হয়েছে। অন্ধদের ব্রেইল বইয়ের চাহিদা জানাতে সমাজ সেবা অধিদপ্তরকে চিঠি দেওয়া হয়েছে। গত বছরের চেয়ে ১০ শতাংশ চাহিদা বেশি নির্ধারণ করে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। এনসিটিবির উৎপাদন নিয়ন্ত্রক মো. আবদুল মজিদ বলেন, এবার ধারাবাহিকভাবে দ্বিতীয় শ্রেণির পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের মাতৃভাষায় বই দেওয়া হবে। প্রাথমিক স্তরের বইয়ের চাহিদা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কাছে চাওয়া হয়েছে। আশা করছি দু-একদিনের মধ্যেই পাওয়া যাবে।

আগে বই ছাপার সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির চেয়ারম্যান তোফায়েল খান বলেন, দুই মাস কেন, আরও আগে চাইলে তারা কাজ করতে প্রস্তুত। কিন্তু এনসিটিবিকে সহযোগিতা করতে হবে।

জনতার হাতে ইয়াবাসহ পুলিশ কর্মকর্তা আটক

জনতার হাতে ইয়াবাসহ পুলিশ কর্মকর্তা আটক

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় ইয়াবাসহ মো: ইকরাম হোসেন নামে পুলিশ ব্যুরো ...

রাজধানীতে ষাঁড়ের গুঁতোয় প্রাণ গেল পথচারীর

রাজধানীতে ষাঁড়ের গুঁতোয় প্রাণ গেল পথচারীর

রাজধানীর পোস্তগোলায় ষাঁড়ের গুঁতোয় অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে ...

অভিনেত্রী নওশাবার জামিন নামঞ্জুর

অভিনেত্রী নওশাবার জামিন নামঞ্জুর

তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের জামিন ...

কোটা নিয়ে মতামত দিলেন অ্যাটর্নি জেনারেল

কোটা নিয়ে মতামত দিলেন অ্যাটর্নি জেনারেল

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটার বিষয়ে মতামত দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে ...

কলেজছাত্রীর শরীরে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিল দুর্বৃত্তরা

কলেজছাত্রীর শরীরে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিল দুর্বৃত্তরা

পাবনার সাঁথিয়ায় এক মুক্তিযোদ্ধার কলেজ পড়ুয়া মেয়ের শরীরে পেট্রোল ঢেলে ...

এবার যৌন কেলেঙ্কারিতে 'মি-টু' নেত্রী

এবার যৌন কেলেঙ্কারিতে 'মি-টু' নেত্রী

ইটালিয়ান অভিনেত্রী আসিয়া আর্জেন্টোর বিরুদ্ধেই এবার যৌন অসদাচরণের অভিযোগ উঠেছে। ...

বেতন-বোনাস নিয়ে সমস্যা নেই কোনো কারখানায়: বিজিএমইএ

বেতন-বোনাস নিয়ে সমস্যা নেই কোনো কারখানায়: বিজিএমইএ

পবিত্র ঈদুল আজহা ঘিরে দেশের পোশাক কারখানাগুলোতে শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাস নিয়ে ...

সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতি লাগবে

সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতি লাগবে

ফৌজদারি মামলায় কোনো সরকারি কর্মচারীর বিরুদ্ধে অভিযোগপত্রের আগে গ্রেফতার করতে ...