যাত্রী পরিবহন ছাড়াই বিবিআইএন!

প্রকাশ: ০৫ মার্চ ২০১৮     আপডেট: ০৫ মার্চ ২০১৮       প্রিন্ট সংস্করণ     

রাজীব আহাম্মদ

ইউরোপীয় ইউনিয়নের আদলে বাংলাদেশ, ভুটান, ইন্ডিয়া ও নেপালের (বিবিআইএন) মধ্যে সরাসরি যান চলাচলের চুক্তি (এমভিএ) অনুযায়ী যাত্রী পরিবহন সহসাই চালুর সম্ভাবনা নেই। ভুটানের আপত্তিতে দেশটিকে বাদ দিয়ে বাংলাদেশ, নেপাল, ভারত- এই তিন দেশের মধ্যে যাত্রী ও পণ্যবাহী বাস চলাচলের উদ্যোগ নেওয়া হয়। চুক্তি অনুযায়ী কবে নাগাদ যাত্রী পরিবহন চুক্তি বাস্তবায়ন হবে তারও নিশ্চয়তা নেই। এর মধ্যে তিন দেশের মধ্যে পণ্য পরিবহনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিবিআইএনভুক্ত দেশগুলোর মধ্যে সরাসরি যান চলাচলে ২০১৫ সালের জুনে ভুটানের রাজধানী থিম্পুতে চার দেশের পরিবহনমন্ত্রীরা বহুল আলোচিত এমভিএ চুক্তিতে সই করেন। ঘোষণা ছিল- ওই বছরের ডিসেম্বরেই চুক্তি অনুযায়ী যান চলাচল শুরু হবে। তিন দেশের মধ্যে পরীক্ষামূলক যান চলাচলে 'রোড শো'ও হয়। কিন্তু আড়াই বছরেও চুক্তি বাস্তবায়ন হয়নি।

এবার পণ্যবাহী যান চলাচলে ভুটানকে বাদ দিয়ে প্রটোকল করা হয়েছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মাধ্যমে পাঠানো খসড়া প্রটোকলে মতামত দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সূত্রে জানা গেছে, গত ১০ ও ১১ জানুয়ারি ভারতের ব্যাঙ্গালুরুতে পণ্যবাহী যান চলাচল নিয়ে বৈঠকে প্রটোকলের খসড়া প্রণয়নের সিদ্বান্ত হয়।

খসড়ায় ইতিমধ্যে বিআরটিএ এবং সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর মতামত দিয়েছে। বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান জানিয়েছেন, তারা মতামত জানিয়ে খসড়া প্রটোকল সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে পাঠিয়েছেন। তবে কবে নাগাদ পণ্যবাহী যান চলাচল শুরু হবে তা নিশ্চিত করে বলতে পারেননি কেউ।


প্রটোকলে ভুটানের নাম থাকলেও মতামতের ঘরে দেশটির নাম নেই। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ভুটানের সংসদে চার দেশের মধ্যে সম্পাদিত এমভিএ চুক্তি অনুমোদন পায়নি। দেশটি চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে। তাই তাদের রাখা হয়নি। কিন্তু ভবিষ্যতে তাদের অন্তর্ভুক্ত করার সুযোগ খোলা রাখতেই ভুটানের নাম রয়েছে।

গত বছরের মার্চে ঢাকায় চার দেশের কর্মকর্তাদের বৈঠকে বিবিআইএনভুক্ত দেশগুলোর মধ্যে যাত্রী পরিবহনে প্রটোকলের খসড়া চূড়ান্ত হয়। বাংলাদেশ চুক্তি অনুমোদনের পর খসড়া প্রণয়ন, প্রটোকলের খসড়া তৈরি, টোল নির্ধারণসহ যাবতীয় কাজ এগিয়ে রাখে। বাকি তিন দেশের অনাগ্রহে চুক্তি বাস্তবায়িত হয়নি।

চুক্তি অনুযায়ী নির্ধারিত পথে বাংলাদেশের গাড়ি ভারতের ওপর নিয়ে নেপাল ও ভুটান এবং ভারতের চারটি শহরে অবাধ প্রবেশাধিকার পাওয়ার কথা ছিল। পণ্য ও যাত্রীবাহী দুই ধরনের যানবাহন চলাচলের সুবিধা রাখা হয় চুক্তিতে।

১৩টি আপত্তি তুলে ভুটানের সংসদ চুক্তি অনুমোদন থেকে বিরত থাকে। পরিবেশ দূষণ, সংরক্ষিত বন ও প্রাণী রক্ষা, সড়কস্বল্পতার কারণ দেখিয়ে গত বছরের ২৮ এপ্রিল ভুটান জানিয়ে দেয়, তারা সরাসরি যান চলাচলের চুক্তিতে থাকবে না। তবে ভারত, বাংলাদেশ ও নেপালকে চুক্তিটি এগিয়ে নিতে আহ্বান জানিয়ে পরবর্তী সময়ে অংশ নেওয়ার কথা বলা হয় ভুটানের তরফে।

ভুটান সরে দাঁড়ানোর পর ভারত, বাংলাদেশ ও নেপালের মধ্যে সরাসরি যাত্রীবাহী যান চলাচলের পরিকল্পনাও কাজে আসেনি। ভারত ও নেপালের পারস্পরিক সম্পর্কও বাধা হয়ে দাঁড়িয়েছে তিন দেশের মধ্যে সরাসরি যান চলাচলের পরিকল্পনাও। নেপালের সংসদ ২০১৫ সালে চুক্তি অনুমোদন করলেও দেশটি পরীক্ষামূলক যান চলাচলে অংশ নেয়নি। দেশটির আপত্তিতে যৌথ সমীক্ষাও হয়নি। পরীক্ষামূলকভাবে যান চলাচলের অন্যতম শর্ত এ সমীক্ষা।

চার দেশের মধ্যে চলাচলকারী গাড়ির গতিবিধিতে নজরদারি রাখতে 'ভেহিক্যাল ট্র্যাকিং' ব্যবস্থা চালুর পরিকল্পনা রয়েছে। এতে সহায়তা দেবে এডিবি। রুট পারমিট বাবদ সর্বনিম্ন এক হাজার টাকা ফি নির্ধারণের প্রস্তাব করেছিল বিআরটিএ। যাত্রীবাহী গাড়ির জন্য এক হাজার, অনিয়মিত যাত্রীবাহী গাড়ির ক্ষেত্রে দেড় হাজার এবং ব্যক্তিগত গাড়ির জন্য দুই হাজার টাকা প্রস্তাব করে সংস্থাটি। যেসব গাড়ি বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করবে কিন্তু যাত্রী ওঠানামা করবে না, সেক্ষেত্রে পৃথক ফি ধরা হয়। এর মধ্যে নিয়মিত পরিবহনের ক্ষেত্রে দুই হাজার এবং অনিয়মিত ও ব্যক্তিগত পরিবহনে তিন হাজার টাকা ফি প্রস্তাব করে বাংলাদেশ। সড়ক পরিবহন অধিদপ্তর প্রতিটন পণ্য পরিবহনে কিলোমিটারপ্রতি ২ টাকা ৩৭ পয়সা ট্রানজিট ফি প্রস্তাব করেছিল। তবে বিআরটিএ ভারতের পণ্যবাহী মোটরযানের দুই হাজার টাকা এবং নেপাল ও ভুটানের পণ্যবাহী যানের জন্য এক হাজার টাকা সড়ক চার্জ প্রস্তাব করে।

বিষয় : বিবিআইএন!

পরবর্তী খবর পড়ুন : বন্যপ্রাণী-পাখির সংখ্যা নির্ণয়ে অভিনব পদ্ধতি

যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা

যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা

এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার ‘সুপার ফ্লপ শো’ চলছেই। প্রথম ম্যাচে আইসল্যান্ডের ...

স্বরূপে ফিরুক ব্রাজিল

স্বরূপে ফিরুক ব্রাজিল

সোচি থেকে বুধবার রাত ১১টায় নেইমার-মার্সেলোরা যখন সেন্ট পিটার্সবার্গে পৌঁছান ...

আর্জেন্টিনার বিদায় ঘণ্টা কি বেজেই গেল?

আর্জেন্টিনার বিদায় ঘণ্টা কি বেজেই গেল?

গত বিশ্বকাপের রানার আপ দল। এবারের আসরেও ফেভারিটের তকমা নিয়ে ...

ব্যাংকে সুদহার কমানোর সিদ্ধান্ত তদারক করবে কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংকে সুদহার কমানোর সিদ্ধান্ত তদারক করবে কেন্দ্রীয় ব্যাংক

ঋণ ও আমানতের সুদহার কমানোর সিদ্ধান্ত যেন ঘোষণাতেই সার না ...

মাজেদা রিকশা না চালালে পরিবার চলবে কীভাবে

মাজেদা রিকশা না চালালে পরিবার চলবে কীভাবে

১৪ বছর বয়সী মাজেদার অপরাধ- সে না খেয়ে থাকতে চায়নি। ...

ওরা আছে ভাগার তালে

ওরা আছে ভাগার তালে

রাশিয়ান পুলিশ সূত্রে জানা গেছে, শনিবার থেকে বুধবার পর্যন্ত ফিনল্যান্ড ...

বাঁশবাড়িয়া সৈকতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাই

বাঁশবাড়িয়া সৈকতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাই

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া সৈকতে গোসল করতে নেমে নিখোঁজ হয়েছে ...

২৪ ঘণ্টার মধ্যে নৌকার জয়-পরাজয় নিশ্চিত হতে পারে: জাহাঙ্গীর

২৪ ঘণ্টার মধ্যে নৌকার জয়-পরাজয় নিশ্চিত হতে পারে: জাহাঙ্গীর

গাজীপুর মহানগরের প্রত্যেক ভোটারের কাছে গিয়ে গিয়ে বিনয়ের সঙ্গে নৌকা ...