কার ভুলে?

প্রকাশ: ১৩ মার্চ ২০১৮     আপডেট: ১৩ মার্চ ২০১৮       প্রিন্ট সংস্করণ     

সমকাল প্রতিবেদক

কাঠমান্ডুর বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ারের দেওয়া ভুল বার্তার কারণেই বিএস-২১১ মডেলের উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে বলে দাবি করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে পাইলটের কোনো ভুল ছিল না বলেও মনে করছে তারা। গতকাল সোমবার সন্ধ্যা সোয়া ৭টায় বারিধারায় প্রতিষ্ঠানটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি করা হয়। সেইসঙ্গে ফ্লাইটটিতে থাকা যাত্রীদের একজন স্বজনকে আজ মঙ্গলবার এয়ারলাইন্স কর্তৃপক্ষ নেপাল নিয়ে যাবে বলেও জানানো হয়। তবে নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক সঞ্জিব গৌতম বলছেন, পাইলটের ভুলেই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। বিজনেস ইনসাইডারকে সঞ্জিব জানান, দুপুরে ঢাকা থেকে আসা 'বিএস-২১১' উড়োজাহাজটিকে রানওয়ের দক্ষিণ পাশ থেকে নামার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু সেটি গতি কম নিয়ে উত্তর দিক থেকে অবতরণের চেষ্টা করে। এতে উড়োজাহাজটি রানওয়ের পাশে ছিটকে পড়ে এবং আগুন ধরে যায়।

এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের কাছে ত্রিভুবন বিমানবন্দরের মহাব্যবস্থাপক রাজ কুমার ছেত্রি পাইলটের সঙ্গে তাদের কন্ট্রোল রুমের শেষ কথাবার্তাও তুলে ধরেন। তিনি জানান, বিমানবন্দরে নামার অনুমতি পাওয়ার পর উড়োজাহাজটির পাইলট বলেন, তিনি উত্তর দিকে অবতরণ করতে চান। তখন কন্ট্রোল টাওয়ার থেকে জানতে চাওয়া হয়, কোনো সমস্যা আছে কি-না। জবাবে পাইলট জানিয়েছিলেন, কোনো সমস্যা নেই। অবতরণের আগে দু'বার আকাশে চক্কর দেয় উড়োজাহাজটি। এ সময় কন্ট্রোল রুম থেকে জানতে চাওয়া হয়, সবকিছু ঠিক আছে কি-না? উত্তরে পাইলট জানান, ঠিক আছে। এরপর অবতরণে অসঙ্গতি দেখে কন্ট্রোল রুম থেকে পাইলটকে জানানো হয়, উড়োজাহাজটি ঠিকভাবে অবতরণ করছে না। কিন্তু এরপর কথার কোনো জবাব দেননি পাইলট।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পাইলট দুর্ঘটনার আশঙ্কা জানিয়ে কন্ট্রোল রুমে কোনো সংকেত পাঠিয়েছিলেন কি-না, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

তবে ঢাকায় সংবাদ সম্মেলনে ইউএস-বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ বলেন, কাঠামান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার থেকে পাইলটকে একেকবার একেক রানওয়েতে অবতরণের বার্তা দেওয়া হয়। এ কারণে পাইলট বিভ্রান্ত হতে পারেন। ফলে এ দুর্ঘটনা ঘটেছে বলে তাদের ধারণা। এ সময় সাংবাদিকদের একটি অডিও রেকর্ডও শোনানো হয়।

ইমরান আসিফ জানান, এটা কাঠমান্ডুর কন্ট্রোল টাওয়ারের এটিসির (এয়ার ট্রাফিক কন্ট্রোল) ভয়েস রেকর্ড। সেই রেকর্ডে পাইলটকে বারবার রানওয়ে পরিবর্তন করতে বলা হয়েছে। এ কারণে এ দুর্ঘটনা ঘটতে পারে। তিনি জানান, ফ্লাইটটির দায়িত্বে থাকা ক্যাপ্টেন আবিদ সুলতান একজন দক্ষ পাইলট। তার ১৭০০ ঘণ্টা বিমান চালনার অভিজ্ঞতা রয়েছে। তিনি জীবিত আছেন বলেও তারা জানতে পেরেছেন। সেইসঙ্গে ১৬ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

এর আগে বিকেল ৫টায় আরেক সংবাদ সম্মেলন থেকে বিমান বিধ্বস্তের ঘটনাকে নিছক দুর্ঘটনা হিসেবে দেখা হচ্ছে বলে জানায় ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ। তারা জানান, দ্রুততম সময়ের মধ্যে একটি টিম কাঠমান্ডুতে পাঠানো হচ্ছে। তারা সেখানে পৌঁছলে আরও বিস্তারিত জানা যাবে।

ইউএস-বাংলার জেনারেল ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন) কামরুল ইসলাম বলেন, 'তিন বছরে ৩৬ হাজার ফ্লাইট আমরা পরিচালনা করেছি। এর আগে এমন কখনও হয়নি। ফলে আমরা এটা দুর্ঘটনা বলেই মনে করছি।'

ওই সংবাদ সম্মেলন থেকে ফ্লাইটে থাকা আটজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও তাদের পরিচয় জানানো হয়নি। ওই সময় প্রতিষ্ঠানের সিইও ইমরান আসিফ বলেন, আহতদের নেপালের চারটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। নেপাল সিভিল এভিয়েশন উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।

কামরুল ইসলাম জানান, ৬৭ যাত্রী ও চারজন ক্রু নিয়ে বিমানটি বিধ্বস্ত হয়। যাত্রীদের মধ্যে বাংলাদেশি ৩২ জন, নেপালি ৩৩ জন, মালদ্বীপের একজন, চীনের একজন ছিলেন। যাদের মধ্যে পূর্ণবয়স্ক ছিলেন ৬৫ জন আর দুটি শিশু। ক্রুদের মধ্যে ছিলেন ক্যাপ্টেন আবিদ, ফার্স্ট অফিসার একজন, কেবিন ক্রু দু'জন। হতাহতদের ব্যাপারে খোঁজ নিতে যাত্রীর স্বজনদের ০১৭৭৭৭৭৭৭৬৬ নম্বরে কল দিতে বলা হয়।

সংবাদ সম্মেলনের সময় উপস্থিত এসএম আবুল কামাল আজাদ নামে একজন জানান, তার বোন পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান নাজিয়া আফরিন চৌধুরী ও একই সংস্থার উম্মে সালমা অফিসের কাজে তিন দিনের জন্য ওই ফ্লাইটে নেপাল যাচ্ছিলেন। তাদের অবস্থা এখনও জানা যায়নি।

এদিকে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানিয়েছে, আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) নিয়ম অনুযায়ী দুর্ঘটনার কারণ উদ্ঘাটনের জন্য নেপাল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ থেকে প্রয়োজনীয় তদন্ত কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। বাংলাদেশের বিমান দুর্ঘটনা-সংক্রান্ত তদন্ত দল (এআইজি) এ বিষয়ে নেপালের তদন্ত দলের সঙ্গে কাজ করবে। বেবিচক কর্তৃপক্ষ থেকে খুব শিগগির একজন চিকিৎসকসহ তিন সদস্যের একটি দল নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। এ বিষয়ে বেবিচক কর্তৃপক্ষ নেপাল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। যথাযথ তদন্তের পরই দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে।

এদিকে বিমান দুর্ঘটনায় হতাহতদের পরিবারকে মনোসামাজিক সহযোগিতা দেওয়ার জন্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের উপসচিব আহমেদুল হককে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তারা হতাহতদের পরিবারের সঙ্গে যোগাযোগ রেখে তাদের পরিবারকে সহযোগিতা করবে।

এদিকে গতকাল সন্ধ্যায় বারিধারায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ইউএস-বাংলা এয়ারলাইন্স কার্যালয়ে গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন।

বিষয় : কাঠমান্ডু ইউএস-বাংলা ইউএস বাংলা উড়োজাহাজ বিধ্বস্ত

পরবর্তী খবর পড়ুন : নাটোরে জঙ্গি সন্দেহে আটক ৪

আরও পড়ুন

টঙ্গীতে আগুনে পুড়ল ২৫ দোকানসহ বসতঘর

টঙ্গীতে আগুনে পুড়ল ২৫ দোকানসহ বসতঘর

টঙ্গীতে ২৫টি দোকান ও ৬টি বসতঘর আগুনে পুড়ে ছাই হয়ে ...

যশোরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে অডিট বিভাগের কর্মকর্তা নিহত

যশোরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে অডিট বিভাগের কর্মকর্তা নিহত

যশোরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে অডিট বিভাগের কর্মকর্তা নিহত হয়েছেন। বুধবার ভোরে ...

ছেলে নেতা হবে, তাই নাম ঠিক করতে ভোটের আয়োজন!

ছেলে নেতা হবে, তাই নাম ঠিক করতে ভোটের আয়োজন!

সন্তান জন্মের পর প্রত্যেক বাবা-মা’ই চান তার একটি সুন্দর নাম ...

মুক্তাগাছায় মাইক্রোবাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৩

মুক্তাগাছায় মাইক্রোবাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৩

ময়মনসিংহের মুক্তাগাছায় মাইক্রোবাস ও সিএনজিচালিত অটোরিকশার মধ্যে সংঘর্ষে তিনজন নিহত ...

১১ লাখ রোহিঙ্গার চাপ বাংলাদেশের কাঁধে

১১ লাখ রোহিঙ্গার চাপ বাংলাদেশের কাঁধে

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থান করছে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা। ...

শেষ ষোলোয় রাশিয়া, বিদায় মিসরের

শেষ ষোলোয় রাশিয়া, বিদায় মিসরের

তাকে ভব্যিতের সেরা ফুটবলার বলা হয়। ফুটবলবোদ্ধারা মনে করেন মেসি-রোনালদো ...

নতুন কৌশলে আর্জেন্টিনা

নতুন কৌশলে আর্জেন্টিনা

লিওনেল মেসি বলেই পেনাল্টি মিসের ঘটনাটা চোখে লেগেছে বেশি। চারদিকের ...

রোহিঙ্গারা সসম্মানে ও নিরাপদে ফিরে যাক

রোহিঙ্গারা সসম্মানে ও নিরাপদে ফিরে যাক

সাবেক রাষ্ট্রদূত ও কূটনীতি বিশ্নেষক হুমায়ুন কবির বলেছেন, এর আগে ...