কাঠগড়ায় ত্রিভুবন কর্তৃপক্ষ

প্রায়ই ভুল বার্তা দেয় নিয়ন্ত্রণ কক্ষ

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮       প্রিন্ট সংস্করণ     

ইলিয়াস হোসেন

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে (টিআইএ) সোমবার ইউএস-বাংলার বিমানটি অবতরণের সময় ভুল বোঝাবুঝি বা বিভ্রান্তি তৈরি হয়েছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি ও সিএনএন। তবে এবার নতুন অভিযোগ পাওয়া গেল টিআইএর বিরুদ্ধে। নেপালের একটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, টিআইএর কন্ট্রোল টাওয়ার থেকে প্রায়ই ভুল তথ্য দেওয়া হয়। ওই বিমানবন্দর কর্তৃপক্ষ এরই মধ্যে দুর্ঘটনার সময় নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্ব পালনকারী ছয় কর্মকর্তাকে বদলি করেছে। তবে তাদের দায়িত্ব অবহেলার কথা অস্বীকার করা হয়েছে। 


সোমবার ইউএস-বাংলার বিমানটি বিধ্বস্ত হওয়ার পর থেকে নেপালের এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের ভুল বার্তা পাঠানোর অভিযোগটি নতুন করে সামনে এসেছে। বাংলাদেশের বিমানটি বিধ্বস্ত হওয়ার নেপথ্যে কন্ট্রোল টাওয়ার থেকে ভুল বার্তা পাঠানোকে দায়ী করেছে ইউএস-বাংলা কর্তৃপক্ষ। অবশ্য টিআইএ তা নাকচ করে দিয়েছে। পাইলট ঠিকমতো বার্তা বুঝতে পারেননি বলে তারা দাবি করছে। 


নেপালের আবহাওয়া বিভাগ ও এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার থেকে ভুল বার্তা প্রেরণের অভিযোগটি আগেও উঠেছিল।


পাইলটদের অভিযোগের ভিত্তিতে ২০১৬ সালে এ নিয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করেছিল দ্য হিমালয়ান টাইমস। বিমান অবতরণের ক্ষেত্রে বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার থেকে পাওয়া তথ্য খুবই গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়। ২০১৬ সালের ২৭ মার্চ হিমালয়ান টাইমস এক পাইলটকে উদ্ৃব্দত করে জানায়, তিনি প্রায়ই টিআইএর কন্ট্রোল টাওয়ার থেকে ভুল তথ্য পান। দৈনিকটির কাছে ওই পাইলট অভিযোগ করেন, আজ সকালেও টাওয়ার থেকে আমাকে জানানো হয়- বিমানবন্দরের দৃষ্টিসীমা তিন কিলোমিটার। তবে কাঠমান্ডুর আকাশে কুয়াশা থাকায় আবহাওয়া বিভাগের আপডেট তথ্য দেখাচ্ছিল দৃষ্টিসীমা দেড় কিলোমিটারেরও কম।


বোয়িং ৭৫৭-২০০ বিমানের ওই পাইলট বলেন, তার বিমান অবতরণের জন্য দৃষ্টিসীমা কমপক্ষে ২ দশমিক ৮ কিলোমিটার থাকা প্রয়োজন। শুধু ত্রিভুবন বিমানবন্দর নয়, লুকলাভিত্তিক তেনজিং হিলারি বিমানবন্দরেও একই পরিস্থিতিতে পড়তে হয় বলে অভিযোগ করেছিলেন পাইলটরা। লুকলার এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার থেকেও ভুল তথ্য দেওয়া হয় বলে দাবি করেন ওই পাইলট। তিনি বলেন, লুকলা টাওয়ার থেকে দেওয়া তথ্য পর্যাপ্ত নয়। আর প্রায়ই তা বিভ্রান্তিকর ও ভুলভাবে হিসাব করা। ওই সময় ওই পাইলট নেপালের বিমান চলাচল কর্তৃপক্ষকে লুকলা কন্ট্রোল টাওয়ারে কর্মরতদের কার্যক্রম পর্যবেক্ষণ করারও তাগিদ দিয়েছিলেন। তিনি আরও বলেন, লুকলা টাওয়ারের কর্মীরা মানসম্পন্ন কার্যপদ্ধতি অনুসরণ করছেন কি-না, তা খতিয়ে দেখা উচিত।


এ ছাড়া একজন সিনিয়র ক্যাপ্টেনও হিমালয়ান টাইমসকে বলেন, বাতাসের গতি, বাতাসের প্রবাহের দিক, তাপমাত্রা, আর্দ্রতা, রানওয়ের দৃষ্টিসীমা ও অন্যান্য আবহাওয়া-সংক্রান্ত বিষয়ে কন্ট্রোল টাওয়ার ও আবহাওয়া বিভাগ যেসব তথ্য দেয় তা প্রায়ই পরস্পরবিরোধী হয়। তবে নেপালের আবহাওয়া দপ্তরের মহাপরিচালক রিশিরাম শর্মা তখন দাবি করেছিলেন, সীমিত সম্পদ সত্ত্বেও তারা উচ্চমানসম্পন্ন তথ্য সরবরাহের চেষ্টা করেন। তিনি তখন পাল্টা অভিযোগ করে বলেন, বেশিরভাগ পাইলট ফ্লাইট পরিচালনার আগে আবহাওয়া বিভাগের ব্রিফিংয়ে অংশ নেন না।


ইউএস-বাংলার দুর্ঘটনার একটি অডিও ইউটিউবে ছড়িয়ে পড়া নিয়ে বিশেষ খবর প্রকাশ করেছে নেপাল টাইমস। বিমানটি অবতরণ করা নিয়ে শেষ কয়েক মিনিটে ককপিটের সঙ্গে এয়ার কন্ট্রোল টাওয়ারের (এটিসি) সঙ্গে বিভ্রান্তি তৈরি হয়েছিল বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়। অভিযোগ উঠেছে, কন্ট্রোল টাওয়ারের বিভ্রান্তিকর তথ্যের কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে। তবে টিআইএ তা অস্বীকার করেছে। টিআইএর মহাব্যবস্থাপক রাজ কুমার ছেত্রি সিএনএনকে বলেন, নেপালের এয়ারপোর্ট কন্ট্রোল ভুল সংকেত দিয়েছিল বলে বাংলাদেশ কর্তৃপক্ষ যে মন্তব্য করেছে, আমরা তার কঠোর নিন্দা জানাই। তিনি আরও বলেন, তাদের কন্ট্রোল স্টাফরা আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত। পাইলটকে সবকিছু বুঝিয়ে বলার পরও তিনি ভুল দিক থেকে অবতরণ করেন।


সিএনএনের প্রতিবেদনে বলা হয়, এ দুর্ঘটনায় নেপালের বিমান নিরাপত্তায় দুর্বল রেকর্ড আবারও সামনে চলে এলো। পাঁচ বছরেই দেশটিতে বিমান দুর্ঘটনায় অন্তত ৪৪ জন নিহত হয়েছে। 


সিএনএনকে ভারতীয় বিমান বিশেষজ্ঞ কপিল কৌল বলেন, পর্বতসংকুল নেপালের বিমান চলাচলে নিরাপত্তা একটি বড় চ্যালেঞ্জ। নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের দুর্বলতা ও পাইলটের অনভিজ্ঞতাসহ অনেক কারণে বিমান দুর্ঘটনা ঘটতে পারে। তিনি আশা প্রকাশ করেন, সোমবারের ঘটনার পর নেপাল কর্তৃপক্ষ জেগে উঠবে এবং বিমান চলাচলে নিরাপত্তা নিশ্চিত করার জন্য অর্থ বরাদ্দ দেবে।

আরও পড়ুন

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

মোবাইল ফোন অপারেটরগুলোর এক বছরের কলড্রপের একটি পরিসংখ্যান দিয়েছে বাংলাদেশ ...

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই সরকার 'গায়েবি মামলা' করছে বলে অভিযোগ করেছেন ...

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল বাঁহাতি স্পিনারদের একজন রঙ্গনা হেরাথ। ...

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠার ১৩ ...

রোহিঙ্গাদের দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে

রোহিঙ্গাদের দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী মন্ত্রী এলিস ওয়েলস বলেছেন, ...

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা-সংক্রান্ত ...

তার গান গাইলেন দর্শকরাই

তার গান গাইলেন দর্শকরাই

মন মাতানো গান, তারুণ্যের উচ্ছ্বাস এবং গিটার ও ড্রামের তালে ...

সব দলের অংশগ্রহণে নির্বাচনের আশা বার্নিকাটের

সব দলের অংশগ্রহণে নির্বাচনের আশা বার্নিকাটের

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে বলে ...