নদীকৃত্য দিবস

সারাদেশে 'সাইক্লিং ফর রিভার'

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

সমকাল প্রতিবেদক

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে বুধবার দেশের বিভিন্ন স্থানে 'সাইক্লিং ফর রিভার' কর্মসূচি পালিত হয়েছে। নদী বিষয়ক অলাভজনক উদ্যোগ রিভারাইন পিপল যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল রিভারসের সঙ্গে যৌথভাবে বাংলাদেশে 'সবুজ বাহনী, স্বচ্ছ তটিনী' শীর্ষক এই কর্মসূচি ঘোষণা করে।

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রিভারাইন পিপলের চেয়ারপার্সন মাসুদ পারভেজ রানার নেতৃত্বে একটি দল ক্যাম্পাস থেকে সাইকেল র‌্যালি করে শহরে পাশ দিয়ে প্রবাহিত গঙ্গা নদীর তীরে যায় এবং সংক্ষিপ্ত সমাবেশ করে। পরে গঙ্গা নদীর তীরে একটি সাইক্লিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আবু হানিফ শেখ।



রংপুর:বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রিভারাইন পিপলের পরিচালক তুহিন ওয়াদুদের নেতৃত্বে একটি দল সাইকেল চালিয়ে ক্যাম্পাস থেকে ঘাঘট নদের তীরে যায় ও সংক্ষিপ্ত সমাবেশ করে। পথে তারা কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ও পথচারির মধ্যে নদী বিষয়ক সচেতনতামূলক বার্তা ছড়িয়ে দেয়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রিভারাইন পিপল বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক উমর ফারুক।



চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রিভারাইন পিপলের পরিচালক সুদীপ্ত শর্মার নেতৃত্বে একটি দল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে হালদা নদী পর্যন্ত সাইকেল র‌্যালি করে। এসময় তারা পথচারীদের মধ্যে নদী বিষয়ে সচেতনতামূলক বার্তা পৌঁছে দেয়।



কুষ্টিয়া:কুষ্টিয়ায় রিভারাইন পিপল ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা এবং কুমার নদ সংরক্ষণ কমিটির উদ্যোগে ক্যাম্পাস থেকে কুমার নদ পর্যন্ত একটি সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়।

সিলেট: সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে একটি সাইকেল র‌্যালি সুরমা নদী পর্যন্ত পরিচালতি হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের শিক্ষক ও রিভারাইন পিপল শাহজালার বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক মুনতাহা রাকিব।


ঢাকা: তুরাগ নদী সুরক্ষা কমিটির উদ্যোগে আশুলিয়া থেকে গাবতলী পর্যন্ত তুরাগ নদীর বেড়িবাধ অংশে সাইকেল র‌্যালি পরিচালিত হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তুরাগ নদী সুরক্ষা কমিটির সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক মুজিবুল হক মণি।

সাভার: রিভারাইন পিপল জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ক্যাম্পাসে 'র‌্যালি ফর রিভার' অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাসমিডিয়া অ্যান্ড জার্নালিজম বিভাগের শিক্ষক শেখ আদনান ফাহাদ, রিভারাইন পিপলের বিশ্ববিদ্যালয় সমন্বয়ক আশরাফুল হাবিব প্রমুখ।

মিরপুর: মিরপুরে সিদ্ধান্ত উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে 'মানব-অক্ষর' রচনা করে শতাধিক শিক্ষার্থী। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম রনি, রিভারাইন পিপলের পরিচালক মোহাম্মদ এজাজ, পরিবেশকর্মী হাসিফুজ্জামান প্রমুখ।

বিষয় : রিভারাইন পিপল নদীকৃত্য দিবস

পরবর্তী খবর পড়ুন : হুইল চেয়ারে ঘুরে স্বামী-সন্তানকে খুঁজছেন অ্যানী

নেইমারের অভিনয় ধরা পড়লো ভিডিওতে

নেইমারের অভিনয় ধরা পড়লো ভিডিওতে

নেইমারও ম্যাচের নায়ক হয়েছেন। কিন্তু পার্শ্ব নায়ক। তবে ম্যাচের ৭৮ ...

গণগ্রেফতার বন্ধের দাবি হাসান সরকারের

গণগ্রেফতার বন্ধের দাবি হাসান সরকারের

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটের পরিবেশ নির্বিঘ্ন করতে গণগ্রেফতার বন্ধের ...

নাইজেরিয়ার দুর্দান্ত দু্ই গোল

নাইজেরিয়ার দুর্দান্ত দু্ই গোল

ভোলগোগ্রাদে শুক্রবার রাত ন'টার ম্যাচে নাইজেরিয়ার জয় আর আইসল্যান্ডের হার ...

জিততে গিয়ে বদনাম যেন না হয়: প্রধানমন্ত্রী

জিততে গিয়ে বদনাম যেন না হয়: প্রধানমন্ত্রী

স্থানীয় সরকারের নির্বাচনসহ সংসদের উপনির্বাচনগুলোকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানে ...

রাষ্ট্রপতিকে নন-এমপিও শিক্ষকদের স্মারকলিপি

রাষ্ট্রপতিকে নন-এমপিও শিক্ষকদের স্মারকলিপি

প্রধানমন্ত্রী কর্তৃক নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে রাষ্ট্রপতি ...

নেইমারের এক গোলে দুই রেকর্ড

নেইমারের এক গোলে দুই রেকর্ড

রাশিয়া বিশ্বকাপে শুক্রবার সেন্ট পিটার্সবার্গে কোস্টারিকার বিপক্ষে জয়টা ছিনিয়ে এনেছে ...

ফতুল্লায় ব্রাজিল সমর্থকদের সঙ্গে খেলা দেখলেন রাষ্ট্রদূত

ফতুল্লায় ব্রাজিল সমর্থকদের সঙ্গে খেলা দেখলেন রাষ্ট্রদূত

ব্রাজিলের 'ফ্যান কার্ড' নিয়ে প্রিয় দলের খেলা দেখতে এরই মধ্যে ...

কর্মচারি হয়ে নগরবাসীর সেবা করতে চান জাহাঙ্গীর

কর্মচারি হয়ে নগরবাসীর সেবা করতে চান জাহাঙ্গীর

ভোটে জিতে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র হিসেবে নয়, কর্মচারি হয়ে ...