তথ্য পরিবর্তন বন্ধ

পাসপোর্ট নিয়ে বিপাকে ২০ হাজার প্রবাসী

প্রকাশ: ১৪ এপ্রিল ২০১৮       প্রিন্ট সংস্করণ     

আতাউর রহমান

ব্রাহ্মণবাড়িয়ার ফজলুল ইসলাম চার বছর ধরে ইতালিতে আছেন। মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) সংগ্রহের আবেদনপত্রে জন্মতারিখ পরিবর্তন করে নিজের বয়স তিন বছর কমিয়ে উল্লেখ করেছেন তিনি। ইতালি থেকে করা তার আবেদন ঢাকায় ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদপ্তরের সার্ভারে আসার পর পুরনো পাসপোর্টের জন্মতারিখের সঙ্গে নতুন তথ্যের অমিল থাকায় ফজলুলের নতুন পাসপোর্ট ছাপা আটকে গেছে।

সুরাইয়া বেগম নামে এক গৃহিণী যুক্তরাষ্ট্র যাওয়ার আগে এমআরপির আবেদনে মায়ের নাম লিখেছেন- ফাতেমা বেগম। অথচ আগের পাসপোর্টে তার মায়ের নাম মতিজান! মায়ের নাম নিয়ে জটিলতায় সুরাইয়ার পাসপোর্টও ছাপা হচ্ছে না, আটকে গেছে তার বিদেশ সফর।

নিয়ম না মেনে ইচ্ছেমতো তথ্য সংশোধন করতে গিয়ে ফজলুল এবং সুরাইয়ার মতো বিপাকে পড়েছেন আরও অন্তত ২০ হাজার নাগরিক। তাদের মধ্যে বেশিরভাগই প্রবাসী। গত ৭ মার্চ থেকে পাসপোর্টের মৌলিক (বেসিক) তথ্য পরিবর্তন বন্ধ ঘোষণা করেছে ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদপ্তর। এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গত কয়েক মাসে পাসপোর্টে নিজের কিংবা বাবা-মায়ের নাম এবং বয়স ও ঠিকানা পরিবর্তনের আবেদন যারা করেছেন- প্রায় সকলেই জটিলতায় পড়েছেন। পাসপোর্ট এবং কর্মক্ষেত্রের কাগজপত্রের তথ্যে গরমিল থাকায় বিদেশের মাটিতে ভয়াবহ বিড়ম্বনা পোহাচ্ছেন প্রবাসীরা। এই সুযোগে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে তাদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারক ও দালাল চক্র।

এ প্রসঙ্গে ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান সমকালকে বলেন, একজন ব্যক্তির তো একাধিক নাম থাকতে পারে না। বয়স বা স্থায়ী ঠিকানা পরিবর্তন হবে না। অনেক প্রবাসী নিজের

স্বার্থের চিন্তা করে নতুন তথ্য দিয়ে পাসপোর্ট নেওয়ার চেষ্টা চালান। এভাবে এক ব্যক্তি একাধিক তথ্য ব্যবহার করায় বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের মান কমছে বলে মন্তব্য করেন পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক। তিনি বলেন, দেশের ভাবমূর্তি বাঁচাতে গত ৭ মার্চ থেকে পাসপোর্টের বেসিক তথ্য পরিবর্তনের সুযোগ বন্ধ করা হয়েছে। নামের বানান ভুলের মতো ছোটখাটো বিষয় অবশ্য সংশোধনের সুযোগ রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, দেশের বাইরে গিয়ে অনেকে নানারকম সুবিধা পাওয়ার লোভে পুরনো পাসপোর্ট ফেলে প্রথমে ভুয়া কাগজপত্রে পাসপোর্ট করে ভিন্ন নামে ইউরোপের বিভিন্ন দেশে যান। এরপর তারা নতুন তথ্য দিয়ে পাসপোর্টের আবেদন করলেও তাদের আগের পাসপোর্টের সব তথ্য বিদেশি ইমিগ্রেশনে সংরক্ষিত থাকে- সে খবর অনেকের অজানা। বিভিন্ন দেশের দূতাবাস থেকে এর আগেও বাংলাদেশি একই ব্যক্তির পাসপোর্টে ভিন্ন ভিন্ন তথ্য দেখে ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদপ্তরে (ডিআইপি) চিঠি দিয়ে সতর্কও করেছে। এর ভিত্তিতে ৭ মার্চ থেকে সংশোধন পুরোপুরি বন্ধ ঘোষণা করায় বিভিন্ন সময়ে জমা পড়া ২০ হাজার আবেদনও আটকে গেছে।

আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণার পরও পাসপোর্টের তথ্য সংশোধন করে দেওয়ার প্রতিশ্রুতি শুনিয়ে নতুন আবেদনকারীদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে ৫০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত হাতিয়ে নিচ্ছে দালাল চক্র। গত মঙ্গলবার আগারগাঁওয়ে বিভাগীয় পাসপোর্ট অফিসের সামনে পরিচয় গোপন করে এই প্রতিবেদক এমন একজন দালালের সঙ্গে আলাপও করেছেন। ওই দালালের দাবি, এক লাখ টাকা দিলে এখনও পাসপোর্টের তথ্য পরিবর্তন করা সম্ভব। তবে অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান সমকালকে বলেন, তথ্য পরিবর্তনের কোনো আবেদনই তো জমা নেওয়া হচ্ছে না। সে ক্ষেত্রে কারও পক্ষেই এটা করা সম্ভব নয়। দালালদের ব্যাপারে অধিদপ্তর সতর্ক রয়েছে জানিয়ে অন্যদেরও সচেতন থাকার পরামর্শ দেন তিনি।

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...