খালেদা জিয়ার গ্রেফতারি পরোয়ানা কার্যকরের নির্দেশ

প্রকাশ: ১৭ মে ২০১৮     আপডেট: ১৭ মে ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

দু'টি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গ্রেফতারি পরেয়ানা কার্যকরে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার মামলা দু'টিতে খালেদা জিয়াকে গ্রেফতার দেখিয়ে জামিন আবেদন করেন অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। রাষ্ট্রপক্ষে আবেদনের বিরোধিতা করেন মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু। 

পুরানো ঢাকার বকশিবাজারে আলিয়া মাদ্রাসা মাঠের অস্থায়ী আদালতে পৃথক দুই মহানগর হাকিম খুরশীদ আলম ও আহসান হাবীব যুদ্ধাপরাধীদের মদদ দেওয়া ও ভুয়া জন্মদিন পালন সংক্রান্ত ওই দুই মামলায় এ আদেশ দেন। একই সঙ্গে এ বিষয় পরবর্তী শুনানির জন্য আগামী ৫ জুলাই গ্রেফতার সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করেন।

ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু বলেন, দুই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা আছে। সেগুলো এখনো কার্যকর করা হয়নি। তাই আমরা প্রসিকিউশনের পক্ষ থেকে আবেদন করেছি। 

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, গত ২৫ এপ্রিল দুই মামলায় জামিনের আবেদন করা হয়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক জামিনের শুনানির দিন নির্ধারণ করেন। আজ (বৃহস্পতিবার) জামিনের শুনানি করে বিচারক খালেদা জিয়ার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা কার্যকরের নির্দেশ দেন। 

স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র ও জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে ২০১৬ সালের ৩ নভেম্বর খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে একটি মামলা দায়ের করেন এবি সিদ্দিকী। এরপর ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার ওসি (তদন্ত) এবিএম মশিউর রহমান যুদ্ধাপরাধীদের মদদ দেওয়া সংক্রান্ত ওই মামলায় প্রতিবেদন দাখিল করেন।

এছাড়া ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের দিন  ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে অপর মামলাটি দায়ের করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম। মামলার অভিযোগে বলা হয়, বিভিন্ন মাধ্যমে ৪টি জন্মদিন পাওয়া গেলেও ১৫ আগস্ট  খালেদা জিয়ার জন্মদিন মর্মে কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। তিনি ৪টি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী তথা জাতীয় শোক দিবসে ঘটা করে জন্মদিন পালন করছেন।

চার মামলায় পরোয়ানা প্রত্যাহারের আবেদন: নাইকো, গ্যাটকো, বড় পুকুরিয়া ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতি মামলায় খালেদা জিয়ার উপস্থিতির জন্য জারি করা পরোয়ানা (পিডাব্লিউ) প্রত্যাহারের আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া ঢাকার পৃথক চার বিচারক আদালতে পিডব্লিউ প্রত্যাহারের আবেদন করেন। এগুলোর মধ্যে নাইকো মামলাটি ঢাকার ৯ নম্বর, গ্যাটকো মামলাটি ৩ নম্বর, বড় পুকুরিয়া মামলাটি ২ নম্বর ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতির মামলাটি ৫ নম্বর বিশেষ জজ আদালতে বিচারাধীন।

আগামী ২৫ জুন নাইকো মামলায় হাজিরা প্রত্যাহারের আবেদন বিচারক মঞ্জুর করেছেন। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র মামলার নির্ধারিত তারিখ আগামী ৪ জুন শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে। অপর দু'টি মামলায় নথি পর্যালোচনা আদেশের জন্য রাখা হয়েছে।


আরও পড়ুন

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে রসুন

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে রসুন

রান্নার অন্যতম উপকরণ রসুন স্বাস্থ্যের জন্য দারুন উপকারী। এতে বিভিন্ন ...

কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠনে শুনানি ২৫ অক্টোবর

কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠনে শুনানি ২৫ অক্টোবর

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্য আসামিদের ...

ড. কামালরা বিএনপি-জামায়াতকে পুনর্বাসন করার প্রকল্প নিয়েছে: ইনু

ড. কামালরা বিএনপি-জামায়াতকে পুনর্বাসন করার প্রকল্প নিয়েছে: ইনু

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ড. কামাল ...

মোংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি: টিআইবি

মোংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি: টিআইবি

মোংলা সমুদ্রবন্দর ও বুড়িমারী স্থলবন্দরের সব পর্যায়ে শতভাগ দুর্নীতি হয় ...

মিরপুরের কালশি বস্তিতে মাদকবিরোধী অভিযান

মিরপুরের কালশি বস্তিতে মাদকবিরোধী অভিযান

রাজধানীর মিরপুরের কালশী বস্তিতে মাদকবিরোধী অভিযান শুরু করেছে যৌথবাহিনী। রোববার ...

ছোট ভাইকে হাতুড়িপেটা করে মারল বড় ভাই!

ছোট ভাইকে হাতুড়িপেটা করে মারল বড় ভাই!

পাবনার ঈশ্বরদী উপজেলায় পারিবারিক বিরোধের জের ধরে ছোট ভাইকে হাতুড়ি-বাটাল ...

২৬ বছরের অভিনেত্রীর সঙ্গে ৭০ বছরের মহেশ ভাটের প্রেম!

২৬ বছরের অভিনেত্রীর সঙ্গে ৭০ বছরের মহেশ ভাটের প্রেম!

এক তরুণ অভিনেত্রীর কাঁধে মাথা রেখেছেন খ্যাতিমান পরিচালক মহেশ ভাট। ...

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা: ৩ রাষ্ট্রদূতকে তলব

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা: ৩ রাষ্ট্রদূতকে তলব

ইরাক সীমান্তের কাছে ইরানের সামরিক কুচকাওয়াজে নির্বিচারে গুলি চালিয়ে শিশু ...