ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

মিয়ানমারের বিরুদ্ধে অবরোধের সুপারিশ কানাডার দূতের

মিয়ানমারের বিরুদ্ধে অবরোধের সুপারিশ কানাডার দূতের

কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূতের প্রতিবেদনে রোহিঙ্গা সংকটকে বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশের জন্য মানবিক সংকট হিসেবে বর্ণনা করা হয়েছে— ফাইল ছবি

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০১৮ | ১৫:১৬ | আপডেট: ২৪ মে ২০১৮ | ১৫:১৬

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান নিশ্চিত করতে মিয়ানমারের ওপর অর্থনৈতিক অবরোধ এবং অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করেছেন কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রে। সম্প্রতি বাংলাদেশ ও মিয়ানমার সফর করেন তিনি। সফর শেষে তিনি দেশে ফিরে ১৭ দফা সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেন।

বৃহস্পতিবার ঢাকায় কানাডার হাইকমিশন থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমারবিষয়ক বিশেষ দূত বব রে কানাডা সরকারের কাছে রোহিঙ্গা সংকট নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছেন। এতে মিয়ানমারের বিরুদ্ধে অবরোধ আরোপের পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার বাহিনীর নৃশংসতার তদন্তেরও সুপারিশ করেন তিনি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেদনে রোহিঙ্গা সংকটকে বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশের জন্য মানবিক সংকট হিসেবে বর্ণনা করা হয়েছে এবং সংকটের ভয়াবহতা ও ক্রম বিস্তৃতির বিস্তারিত চিত্র তুলে ধরা হয়েছে। এতে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের জোর সুপারিশ করা হয়। সম্মিলিতভাবে এ অবরোধ আরোপের লক্ষ্যে কানাডাসহ সমমনা দেশগুলোর সঙ্গে এ নিয়ে আলোচনা ও কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য সুপারিশ করা হয়। একই সঙ্গে মিয়ানমারের প্রতি কানাডা সরকারের অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রাখার জন্য সুপারিশ করা হয়েছে।

এতে আরও বলা হয়, রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় যথাযথ তদন্ত এবং দায়ীদের বিচারের ব্যাপারেও সুপারিশ করেছেন বব রে। তদন্ত শেষে আন্তর্জাতিক আদালতে দায়ীদের বিচার শুরুর জন্যও সুপারিশ করেন তিনি। 

এ দিকে কানাডায় এক সংবাদ সম্মেলনে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড বলেছেন, রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে মিয়ানমারের ওপর যথেষ্ট চাপ সৃষ্টির বিকল্প নেই।

আরও পড়ুন

×