ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

খালেদা জিয়ার জামিন আবেদনের আদেশ রোববার

খালেদা জিয়ার জামিন আবেদনের আদেশ রোববার

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া— ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০১৮ | ১৫:৪৭ | আপডেট: ২৪ মে ২০১৮ | ১৫:৫০

কুমিল্লার এক হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাইকোর্টে জামিন হবে কি-না, সে বিষয়ে জানা যাবে আগামী রোববার।

খালেদা জিয়ার জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জেবিএম হাসান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার উভয় পক্ষের শুনানি শেষে আদেশের জন্য এ দিন ধার্য করেন।

একই সঙ্গে নাশকতা ও মানহানির অপর দুই মামলা শুনানির জন্য রোববার কার্যতালিকায় থাকবে বলে জানান আদালত। 

বৃহস্পতিবার আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তার বক্তব্য শেষে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে রোববার কুমিল্লার হত্যা ও বিস্ফোরক আইনে দুটি এবং নড়াইলের একটি মানহানিসহ তিনটি মামলায় জামিন আবেদন করেছিলেন খালেদা জিয়ার আইনজীবীরা।

শুনানিতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, খালেদা জিয়া ২০ দলের প্রধান নেত্রী। তার নির্দেশে আন্দোলনকারীরা বোমা মেরে নিরীহ মানুষদের পুড়িয়ে মারে। কুমিল্লায় নিরীহ সাতজনকে হত্যা করা হয়েছে। খালেদা জিয়ার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। মামলার অভিযোগটি খুবই গুরুতর। একটা দেশে আন্দোলনের নামে এভাবে বোমা মেরে মানুষ পুড়িয়ে মারা দুঃখজনক। এত নিরীহ মানুষকে পুড়িয়ে মারার পরও বিচার ছাড়াই যদি জামিন দেওয়া হয়, তাহলে অপরাধীরা আরও অপরাধপ্রবণ হয়ে উঠবে।

মাহবুবে আলম বলেন, এ মামলায় নিম্ন আদালতে জামিন শুনানির কথা রয়েছে। তাই এ মুহূর্তে হাইকোর্টে শুনানি করে জামিন দেওয়া হলে বিচারিক আদালতের প্রতি মানুষের আস্থা নষ্ট হয়ে যাবে।

খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব বলেন, মামলার অভিযোগে বলা হয়েছে, খালেদা জিয়া অবরোধ কর্মসূচি দিয়েছিলেন। সেই কারণেই বাসে কর্মীরা হাঙ্গামা করেছে এবং সেখানে পেট্রোল বোমা মারা হয়েছে। সেই কারণে লোক মারা গেছে। কিন্তু এজাহারে খালেদা জিয়া সম্পর্কে আর কিছু বলা হয়নি।

তিনি আশা করেন, খালেদা জিয়া এ মামলায় জামিন পাবেন। কিন্তু অ্যাটর্নি জেনারেল এ ছোট দুটি মামলায় সময়ক্ষেপণ করে তিনদিন যাবৎ ঠিকমতো শুনানিতে অংশগ্রহণ করেননি। খালেদা জিয়ার কারাবরণকে দীর্ঘায়িত করার জন অযথা সময়ক্ষেপণ করা হচ্ছে। একটি রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার কাছ থেকে জাতি এটা আশা করে না।

এদিকে, মানহানি ও মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে ঢাকায় দায়ের করা দুটি মামলার জামিনের জন্য আবেদন করেছেন খালেদা জিয়া। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে আগামী সপ্তাহে শুনানি হতে পারে।

আরও পড়ুন

×