ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

সিলেবাস ও মানবণ্টন

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের অপেক্ষা আরও বাড়ল

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের অপেক্ষা আরও বাড়ল

ফাইল ছবি

বিশেষ প্রতিনিধি

প্রকাশ: ২৭ মে ২০১৮ | ১৪:৫৯

বছরের পাঁচ মাস শেষ হতে চলেছে। আগামী ১ নভেম্বর থেকে জেএসসি পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। অথচ অষ্টম শ্রেণির এই শিক্ষার্থীরা এখনও চূড়ান্ত সিলেবাস ও মানবণ্টন জানতে পারেনি। শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে, মূল পরীক্ষায় ২০০ নম্বর কমানো হতে পারে। তাহলে কোন বিষয়ে কত নম্বর কমানো হবে, প্রশ্নপত্রে কতগুলো প্রশ্ন থাকবে, কয়টির উত্তর লিখতে হবে, কোন কোন অধ্যায় পড়া লাগবে না, নৈর্ব্যক্তিক (এমসিকিউ) প্রশ্ন থাকবে কি থাকবে না- এসব জিজ্ঞাসার কোনো সুরাহা হয়নি। ফলে এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে এই স্তরের ২২ লাখের বেশি শিক্ষার্থী। চূড়ান্ত সিদ্ধান্ত না পাওয়ায় শিক্ষকরাও অনেকটা হাত গুটিয়ে আছেন।

কথা ছিল, রোববার 'জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি'র (এনসিসিসি) সভায় এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে সভা হলেও সিদ্ধান্ত হয়নি। আগামী বৃহস্পতিবার আবারও সভা বসবে। স্কুল ও মাদ্রাসার জেএসসি ও জেডিসি পরীক্ষায় কোন বিষয়ে কত নম্বরের সৃজনশীল ও নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে এবং প্রশ্নপত্রের মানবণ্টনের রূপরেখা কী হবে- ওই সভায় তা চূড়ান্ত হতে পারে।

রোববারের এনসিসিসি সভায় সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। তিনি সাংবাদিকদের বলেন, 'শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগের কোনো কারণ নেই। শিক্ষার্থীরা নিয়মিত পড়াশোনা চালিয়ে যাক। সরকার এমন কোনো সিদ্ধান্ত নেবে না, যা তাদের ক্ষতির কারণ হয়।'

প্রশ্ন ফাঁস ঠেকাতে নৈর্ব্যক্তিক প্রশ্ন বাতিলের বিষয়ে আলোচনা-সমালোচনার ঝড় চলছে দীর্ঘদিন। নৈর্ব্যক্তিক থাকবে কি-না, কত বিষয়ের পরীক্ষা হবে- এ নিয়ে একেক সময়ে সরকারের দায়িত্বশীলরা একেক রকম বক্তব্য দিচ্ছেন। তবে কোনোটাই চূড়ান্ত নয়। ফলে এখনও প্রশ্নের মানবণ্টন চূড়ান্ত করতে পারেনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। শিক্ষা বোর্ডগুলো সরকারের কাছে সুপারিশ করেছে, জেএসসি-জেডিসি থেকে ২০০ নম্বর কমিয়ে দেওয়ার।

শিক্ষাবিদ, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বিভিন্ন মহল থেকে এমসিকিউ তুলে দেওয়ার সুপারিশ এসেছে শিক্ষা মন্ত্রণালয়ে। বিষয়ভিত্তিক নম্বর কমিয়ে মোট ২০০ নম্বর পরীক্ষা থেকে কমিয়ে আনার চিন্তা রয়েছে। এর মধ্যে বাংলা ও ইংরেজি বিষয়ে ৫০ নম্বর করে ১০০ নম্বরের পরীক্ষা কমানোর সিদ্ধান্ত হতে পারে। জেএসসিতে ঐচ্ছিক বিষয়ের (গার্হস্থ্য অর্থনীতি/কৃষি) পরীক্ষা তুলে দিয়ে ধারাবাহিক মূল্যায়নের সুপারিশ করেছে শিক্ষা বোর্ডগুলো।

এমসিকিউ থাকবে কি-না? প্রশ্নের জবাবে সোহরাব হোসাইন জানান, কোনো পরিবর্তনের সিদ্ধান্ত রোববার পর্যন্ত নেই। তবে এরই মধ্যে যারা এই পদ্ধতির সঙ্গে আছে, তাদের জন্য না হলেও আগামীতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। শিক্ষার্থীদের ওপর চাপ কমানোর অনেক সুপারিশ আছে। সে জন্য এই স্তরের কারিকুলামও ছোট হতে পারে।

আরও পড়ুন

×