কাকরাইল মসজিদে জ্যামার নিয়ে তদন্তে পুলিশ

প্রকাশ: ০৫ মে ২০১৮       প্রিন্ট সংস্করণ     

বকুল আহমেদ

তাবলিগ জামাতের প্রধান কেন্দ্র রাজধানীর কাকরাইল মসজিদে অবৈধভাবে বসানো দুটি জ্যামার নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। কী এমন গোপনীয় বিষয় ছিল সেখানে যে মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখতে জ্যামার বসানো হয়েছিল এবং এর সঙ্গে কারাই বা জড়িত? এসব তথ্য বের করতে অনুসন্ধানে নেমে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে পুলিশ।

জানা গেছে, গুলিস্তান স্টেডিয়াম মার্কেটের একটি ইলেকট্রনিক্স দোকান থেকে জ্যামার দুটি ক্রয় করার পর চার ব্যবসায়ীর হাত ঘুরে কাকরাইল

মসজিদে স্থাপন করা হয় সেগুলো। ওই চারজনের মধ্যে তিনজনকে শনাক্ত করেছে পুলিশ। তবে কাকরাইল মসজিদে যে ব্যক্তি জ্যামার স্থাপন করেছেন তাকে পাওয়া যায়নি। তার নাম জামান। এখন সেই জামানকে পুলিশ খুঁজছে। পুলিশ বলছে, জামানকে পাওয়া গেলেই জ্যামার বসানোর নেপথ্যের ব্যক্তিদের বের করা সহজ হবে।

গত ২৭ এপ্রিল দুপুর পৌনে ১২টার দিকে কাকরাইল মসজিদের দক্ষিণ পাশের ভবন থেকে দুটি জ্যামার উদ্ধার করে রমনা থানা পুলিশ। এই জ্যামার স্থাপনের বিষয়ে কাকরাইল মসজিদের সঙ্গে সংশ্নিষ্টরা কেউ জানেন না বলে পুলিশের কাছে দাবি করেন।

জ্যামার উদ্ধারের ঘটনায় পুলিশ বাদী হয়ে গত বুধবার অজ্ঞাতপরিচয় ব্যক্তিকে আসামি করে রমনা থানায় মামলা করে। এজাহারে বলা হয়েছে, তাবলিগ জামাতের মাশুয়ারার বৈঠকস্থলের পাশে অজ্ঞাতনামা দুস্কৃতকারীরা পূর্বপরিকল্পিতভাবে এ জ্যামার বসিয়েছে, যাতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং উপস্থিত লোকজনের মোবাইল ফোনের নেটওয়ার্ক বিচ্ছিন্ন থাকে। এজাহারে আরও বলা হয়েছে, সেখানে বড় ধরনের ক্ষতির উদ্দেশ্যে এই জ্যামার বসানো হয়।

পুলিশের এক কর্মকর্তা জানান, কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি বিটিআরসির অনুমোদন ছাড়া জ্যামার বিক্রি করতে পারে না। ব্যবহার করারও সুযোগ নেই। উদ্ধার হওয়া জ্যামার দুটি বিক্রির সঙ্গে জড়িতদের করেও অনুমোদন নেই। তাদের বিরুদ্ধেও তদন্ত শুরু হয়েছে।

জানা যায়, তাবলিগ জামাতের বিবদমান দুই পক্ষের মধ্যে বেশ কয়েকবার ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে কাকরাইল মসজিদে। সর্বশেষ গত ২৮ এপ্রিল সকালে মাওলানা সাদ কান্দলভীর (দিল্লির নিজামুদ্দিন মারকাজের বর্তমান মুরব্বি) বিরোধীরা কাকরাইলে তাবলিগের মারকাজের (প্রধান কেন্দ্র) 'দখল' নেয়। সেদিনও দুই পক্ষ হাতাহাতিতে জড়ায়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ জানিয়েছে, ২৭ এপ্রিল কাকরাইল মসজিদের দক্ষিণ পাশের ভবনের তৃতীয় তলায় তাবলিগ জামাতের বৈঠক চলাকালে তর্কবিতর্ক শুরু হয়। খবর পেয়ে রমনা থানার এসআই মোহাম্মদ মোশাররফ হোসেন সেখানে যান। পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় পরে পুলিশের আরও কয়েকজন কর্মকর্তা ছুটে যান সেখানে। এরপরই তাদের মোবাইল ফোনে সেখানে নেটওয়ার্ক বিচ্ছিন্ন দেখায়। তারা চেষ্টা করেও মোবাইল ফোন সচল করতে পারেননি। উপস্থিত সকল পুলিশ সদস্যের মোবাইল ফোনের একই অবস্থা হওয়ায় তাদের সন্দেহ হয় যে সেখানে জ্যামার রয়েছে এবং এ কারণেই নেটওয়ার্ক বিচ্ছিন্ন। এরপরই তল্লাশি শুরু করে পুলিশ।

তল্লাশির এক পর্যায়ে মসজিদের দক্ষিণ পাশের ভবনের তৃতীয় তলার সিঁড়ির পাশে প্রকৌশলী মাহফুজ হান্নানের কক্ষের বাথরুমের সিলিংয়ের ওপরে একটি জ্যামার পাওয়া যায়। একই ভবনে শূরা সদস্য মাওলানা হোসাইনের কক্ষের সিলিংয়ের ওপর থেকে আরও একটি জ্যামার উদ্ধার করা হয়। দুটি জ্যামারই সচল ছিল।

তদন্ত-সংশ্নিষ্ট সূত্র জানিয়েছে, এই জ্যামারের ৩০ থেকে ৫০ মিটারের মধ্যে মোবাইল ফোন নেটওয়ার্ক বিচ্ছিন্ন করার সক্ষমতা রয়েছে।

রমনা থানার ওসি কাজী মাইনুল ইসলাম সমকালকে বলেন, ঘটনার তদন্ত চলছে। জড়িতদের শনাক্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গ্রিজুর গোলে জার্মানিকে হারাল চ্যাম্পিয়নরা

গ্রিজুর গোলে জার্মানিকে হারাল চ্যাম্পিয়নরা

জার্মানির চেনা ছন্দে ফেরার জন্য নতুন চিন্তা সম্পন্ন একটা মাথা ...

শেষের গোলে আর্জেন্টিনাকে হারাল ব্রাজিল

শেষের গোলে আর্জেন্টিনাকে হারাল ব্রাজিল

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচটি ছিল অনেকটা সৌদির আবহাওয়ার মতো। দিনের বেলায় মরুর ...

বিয়ের আয়োজন করতে গিয়ে ধরা

বিয়ের আয়োজন করতে গিয়ে ধরা

বছরখানেক আগে খাদিজা নামে এক নারী জঙ্গিকে গ্রেফতার করেছিল র‌্যাব। ...

উপকূলের 'রক্ষা দেয়াল' কেটে নিচ্ছে দুর্বৃত্তরা

উপকূলের 'রক্ষা দেয়াল' কেটে নিচ্ছে দুর্বৃত্তরা

কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের সৈকতের পাড়ে দৃষ্টিনন্দন ঝাউবনের গাছগুলো কেটে ...

বিএনপির দুর্গে মরিয়া আওয়ামী লীগ

বিএনপির দুর্গে মরিয়া আওয়ামী লীগ

বিএনপির দুর্গ হিসেবে পরিচিত চট্টগ্রাম। এখন সেই দুর্গ আগলে রাখতে ...

বন্ধ হচ্ছে একের পর এক পোশাক কারখানা

বন্ধ হচ্ছে একের পর এক পোশাক কারখানা

মাত্র ৩ কোটি টাকা বিনিয়োগের ছোট কারখানা থ্রি এস ইন্টারন্যাশনাল। ...

রিয়াদ পৌঁছেছেন প্রধানমন্ত্রী

রিয়াদ পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি বাদশাহ এবং দুটি পবিত্র মসজিদের খাদেম ...

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ

সদ্য পাশ হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারা আগামী ৩০ ...