বড় কোম্পানির অনেক পণ্য মানসম্মত নয়

প্রকাশ: ১৫ মে ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ফটো

রমজান মাসে বাজারে নির্ভেজাল খাদ্য ও পানীয় সরবরাহ নিশ্চিতে বাজার থেকে পণ্য সংগ্রহ করে তার মান পরীক্ষার উদ্যোগ নিয়েছে দেশের একমাত্র মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)। এ জন্য ইফতার ও সেহরিতে খাওয়া হয় এমন ২৪ ধরনের খাদ্যপণ্যের ২৮৬টি নমুনা আগাম সংগ্রহ করে নিজস্ব ল্যাবে পরীক্ষা করছে বিএসটিআই। 

ইতিমধ্যে ১৭৫টি নমুনার পরীক্ষা শেষ হয়েছে। বাকি ১১১টি নমুনার মান যাচাইয়ের কাজ চলছে। যে নমুনাগুলোর মান পরীক্ষা শেষ হয়েছে, তার মধ্যে ৩৬টি নমুনায় যথাযথ মান পায়নি বিএসটিআই। এমনকি এসব নমুনার কোনো কোনোটিতে ভেজাল, নকলসহ মানবদেহের জন্য ক্ষতিকর উপাদানের উপস্থিতি পেয়েছে সংস্থাটি। এই ৩৬টি নমুনার মধ্যে দেশের বড় বড় কোম্পানির পণ্যও রয়েছে। 

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআইর বিশেষ কার্যক্রম তুলে ধরতে শিল্পমন্ত্রী নিজ দপ্তরে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন। 

এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দাবিরুল ইসলাম ও বিএসটিআইর মহাপরিচালক সরদার আবুল কালামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, রমজানে যেহেতু সাধারণ খাবারের পাশাপাশি বিশেষ কিছু খাদ্য ও পানীয় বাজারে আসে, সে জন্য বিএসটিআই বাজারে বিশেষ অভিযান চালাবে। যাতে কোনো ভেজাল, নকল, মানহীন পণ্য বাজারে না আসে। রমজান মাসে মুড়ি, কলা, আম, খেজুর, সফট ড্রিংক পাউডার, কার্বোনেটেড বেভারেজ, ফ্রুট সিরাপ, জুস, ভোজ্যতেল, ঘি, পাস্তুরিত তরল দুধ, নুডলস, লাচ্ছা সেমাই, পানি ইত্যাদি পণ্যে বিশেষ নজর রাখা হবে। এসব পণ্যের উৎপাদন ও বিপণন পর্যায়ের যেকোনো জায়গায় মানহীন অবস্থায় পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য সারাদেশে বিএসটিআইর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরা অঞ্চলে আম ও লিচুতে ফরমালিন প্রয়োগের বিরুদ্ধে বিশেষ অভিযান অব্যাহত থাকবে। 

সংবাদ সম্মেলনে বিএসটিআইর পরীক্ষার প্রতিবেদন তুলে ধরেন সংস্থাটির পরিচালক এস এম ইসহাক আলী। তিনি জানান, পরীক্ষায় দেখা গেছে ভোজ্যতেল, পাস্তুরিত তরল দুধ, পানি, ঘি, লাচ্ছা সেমাই, জুস ইত্যাদি খাদ্যে অনেক কোম্পানির পণ্যে যথাযথ মান নেই। কোনো কোনো কোম্পানির পণ্যে ভেজাল ও নকলের ঘটনা আছে। 

তিনি জানান, শবনম ভেজিটেবল, এস আলম সুপার এডিবল অয়েল, এস আলম ভেজিটেবল অয়েল, ভিওটিটি অয়েল রিফাইনারিজ, বে ফিশিং করপোরেশন, মাররির ভেজিটেবল অয়েল, তানভীর অয়েল, দীপা ফুড প্রোডাক্ট, সুপার অয়েল রিফাইনারি, এম এম ভেজিটেবল অয়েল এবং শুনশিং এডিবল অয়েল বাজারে ড্রামে করে যেসব ভোজ্যতেল সরবরাহ করে, সেগুলো ভিটামিন এ সমৃদ্ধ নয়। এসব তেলের অন্যান্য মানও সন্তোষজনক নয় বলে জানান তিনি। 

তিনি বলেন, আফতাব মিল্ক্ক প্রোডাক্ট লিমিটেডের আফতাব মিল্ক্ক, আকিজ ফুড অ্যান্ড বেভারেজের ফার্ম ফ্রেশ ও আরএসএফ এগ্রোর ঢাকা প্রাইম নামে যে পাস্তুরিত তরল দুধ বাজারে রয়েছে, সেগুলোর নমুনা পরীক্ষা করেও যথাযথ মান পাওয়া যায়নি। নারায়ণগঞ্জের ড্যানিশ ফুডের লাচ্ছা সেমাই, গাজীপুরের ভাই ভাই ফুড এবং বগুড়া স্পেশাল কোম্পানির ঘির মানও যথাযথ নয়। এমনকি ক্ষতিকর উপাদান রয়েছে। এ ছাড়া শহরে প্রচুর হোটেল, রেস্টুরেন্ট, চায়ের দোকানে মানহীন ও মানবদেহের জন্য ক্ষতিকর এমন উপাদানসম্পন্ন জারের পানি বিক্রি হয়। এসব পণ্য ও পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে বলে জানান এস এম ইসহাক। কোম্পানিগুলোর ব্যাখ্যা যথাযথ না হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

শিল্পমন্ত্রী বলেন, মানসম্মত খাদ্যপণ্য নিশ্চিত করতে সরকার যেকোনো ধরনের কঠোর পদক্ষেপ নেবে। তবে এ জন্য জনসচেতনতাও দরকার। এর পাশাপাশি ভেজাল ও নকলকারীদের মধ্যে ভীতি সঞ্চার করতে হবে। 

তিনি বলেন, চলতি অর্থবছরে বিএসটিআই ৩৮২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এসব আদালত ৫২২টি মামলা দায়ের করেছে এবং সব মামলা নিষ্পত্তি হয়েছে। এতে এক কোটি ৫২ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। ৫৮ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। আর ২৮টি কোম্পানি সিলগালা করা হয়েছে। এ ছাড়া এক হাজার ৬৬টি সার্ভিল্যান্স টিম পরিচালনা করে ৪০৫টি মামলা করেছে বিএসটিআই। রমজান মাসে ভ্রাম্যমাণ আদালত ও সার্ভিল্যান্স টিমের কার্যক্রম আরও জোরদার করা হবে। 

আরও পড়ুন

তিস্তায় 'বরফ' গলছে

তিস্তায় 'বরফ' গলছে

তিস্তার পানিবণ্টন চুক্তি কি আলোর মুখ দেখবে? এ নিয়ে বহুদিন ...

ধর্ষণের অনুসন্ধান ও বিচারে হাইকোর্টের ১৮ দফা নির্দেশনা

ধর্ষণের অনুসন্ধান ও বিচারে হাইকোর্টের ১৮ দফা নির্দেশনা

ধর্ষণের ঘটনার সুষ্ঠু অনুসন্ধান ও বিচার নিশ্চিতে ১৮ দফা নির্দেশনা ...

পরিকল্পনাতেই ঘুরপাক খাচ্ছে শৃঙ্খলা ফেরানোর উদ্যোগ

পরিকল্পনাতেই ঘুরপাক খাচ্ছে শৃঙ্খলা ফেরানোর উদ্যোগ

ঢাকার রাস্তায় প্রাণঘাতী বাসগুলোকে শৃঙ্খলায় আনার উদ্যোগ এখন পর্যন্ত পরিকল্পনাতেই ...

ফ্যাশন এবার ওড়নায়

ফ্যাশন এবার ওড়নায়

শহরজুড়ে বিভিন্ন রঙে সেজেছে বিপণিবিতানগুলো। ক্রেতার কলতানে মুখর সকাল থেকে ...

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএলের ১১তম আসরের শিরোপা ...

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে গণতন্ত্রকে যেভাবে ...

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি আরবে কর্মক্ষেত্রে নির্যাতনের শিকার আরও ৪০ নারী দেশে ফিরছেন। ...

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রোববার বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ দেশের বিশিষ্ট নাগরিকদের ...