এমপিওভুক্তির জন্য বরাদ্দ দেওয়া হয়েছে: অর্থমন্ত্রী

প্রকাশ: ০৩ জুলাই ২০১৮      

সমকাল প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত— ফাইল ছবি

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ দেওয়ার কথা জানানোর পাশাপাশি এটিকে 'খারাপ কার্যক্রম' বলেও মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ কার্যক্রমে জালিয়াতি আছে বলেও দাবি করেছেন তিনি। নিজের এ মত জানানোর পাশাপাশি তিনি এমপিদেরও এ বিষয়ে চিন্তাভাবনা করার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার সংসদের বৈঠকে এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। এ সময় সরকারের অন্যতম শরিক সংগঠন তরীকত ফেডারেশনের সংসদ সদস্য নজিবুল বশর মাইজভাণ্ডারী অর্থমন্ত্রীর কাছে জানতে চান, বর্তমান অর্থবছরে এমপিওভুক্তির জন্য বরাদ্দ দেওয়া হয়েছে কি-না।

জবাবে অর্থমন্ত্রী বলেন, এমপিওভুক্তির জন্য এ অর্থবছর বরাদ্দ দেওয়া হয়েছে। তবে এমপিওভুক্তি একটি খারাপ কার্যক্রম। একসময় এটা নেওয়া হয়েছিল এবং এখনও চলছে। এতে শুধু কিছু শিক্ষক ও কর্মচারীর বেতন দেওয়া হচ্ছে। শিক্ষার উন্নয়নের জন্য তা কোনো ভালো কার্যক্রম নয়। উপবৃত্তিতে অর্থ দেওয়া যায়— সেটা অনেক ভালো কাজ করে। শিক্ষার উন্নয়নের জন্য যদি স্কুল ফিডিংয়ের ব্যবস্থা করা যায়, অনেক ভালো হবে।

সংসদ সদস্যরা এদিকে কেন নজর দেন না— এমন প্রশ্ন তুলে অর্থমন্ত্রী বলেন, এদিকে নজর না দিয়ে সাংসদরা বারবার প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করার চেষ্টা চালান।

তিনি বলেন, এমপিওভুক্তিতে যথেষ্ট জালিয়াতি ছিল। শিক্ষামন্ত্রী অনেক কমাচ্ছেন; কিন্তু এটা খুব ভালো কর্মসূচি নয়।

শিগগিরই ঋণের সুদ সিঙ্গেল ডিজিটে: অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সংসদকে জানান, ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে আনার অঙ্গীকার বেসরকারি ব্যাংকাররা শিগগিরই বাস্তবায়ন করবেন বলে তিনি আশাবাদী।

আমানত ও ঋণের সুদের হার সরকার নির্ধারণ করে না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, তবে এ নিয়ে তাদের (ব্যাংকার) সঙ্গে আলাপ-আলোচনা হয়, মতবিনিময় করা হয়। ঋণের সুদের হার নিয়েও তাদের সঙ্গে আলোচনা হয়। তাদের সহজ সুদে ঋণ দিতে বলা হয়েছে। তারা নিজেরাই প্রস্তাব করেছেন, ঋণের সুদের হার এক ডিজিটে নিয়ে আসবেন। সেজন্য তারা সময়ও বেঁধে দিয়েছেন। বিষয়টিকে কার্যকরী করে তুলতে ব্যাংকাররা ডিপোজিট রেটসহ কিছু দাবি করছেন। তবে এই ডিপোজিটের রেটও সরকার ঠিক করে না। তাদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে।

সরকারি দলের নূরন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, গত নয় বছরে (২০০৯-১৭ অর্থবছর) বিভিন্ন দেশ ও দাতা সংস্থা থেকে ২৪ হাজার ১৫৭ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক সাহায্য এসেছে।

মন্ত্রীর তথ্য অনুযায়ী এডিবি ছয় হাজার ১৮৩ দশমিক ২৪ মিলিয়ন ডলার, বিশ্বব্যাংক সাত হাজার ৩৬১ দশমিক ৬৮ মিলিয়ন ডলার, চীন ৯৯৩ দশমিক ২৭ মিলিয়ন ডলার, রাশিয়া ৪১৬ দশমিক ৬৫ মিলিয়ন ডলার, ইউএন সংস্থা এক হাজার ৮৩০ দশমিক শূন্য চার মিলিয়ন ডলার, আইডিবি ৪৫৫ দশমিক ২২ মিলিয়ন ডলার, জাপান দুই হাজার ৯৫৭ দশমিক ৫৯ মিলিয়ন ডলার, দক্ষিণ কোরিয়া ৩৫০ দশমিক ৭৩ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে।

সরকারি দলের নজরুল ইসলাম বাবুর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বিশ্বব্যাংকের অর্থায়নে গত নয় বছরে বাংলাদেশে মোট ৬৪টি প্রকল্প নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে ১৯টি প্রকল্প শেষ হয়েছে ও ৪৫টি চলমান রয়েছে। 

সরকারি দলের মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ২০১৬-১৭ অর্থবছরে মোবাইল ব্যাংকিং থেকে সরকার প্রায় ৩৬৭ কোটি টাকা রাজস্ব আদায় করেছে; যা আগের অর্থবছরের চেয়ে ১৩৩ কোটি টাকা বেশি। বেগম হোসনে আরা লুৎফা ডালিয়ার প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থবছরে দুই লাখ ২৫ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে এক লাখ ৯১ হাজার কোটি টাকার রাজস্ব আদায় করা হয়েছে।

টেলিকম মনিটরিং সিস্টেম চালুর উদ্যোগ: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কেন্দ্রীয়ভাবে টেলিকম মনিটরিং সিস্টেম চালুর উদ্যোগ নিয়েছে বলে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন। সরকারি দলের দিদারুল আলমের প্রশ্নের জবাবে তিনি এ উদ্যোগের কথা জানিয়ে আরও বলেন, এর অধীনে গড়ে তোলা ডিজিটাল ব্যবস্থা তথ্য সংগ্রহ ও রিপোর্টিং প্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করবে। টেলিকম মনিটরিং সিস্টেম চালুর জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ও হার্ডওয়্যার ক্রয়ের দরপত্র আহ্বান প্রক্রিয়াধীন রয়েছে বলে তিনি জানান।

আরও পড়ুন

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

মোবাইল ফোন অপারেটরগুলোর এক বছরের কলড্রপের একটি পরিসংখ্যান দিয়েছে বাংলাদেশ ...

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই সরকার 'গায়েবি মামলা' করছে বলে অভিযোগ করেছেন ...

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল বাঁহাতি স্পিনারদের একজন রঙ্গনা হেরাথ। ...

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠার ১৩ ...

রোহিঙ্গাদের দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে

রোহিঙ্গাদের দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী মন্ত্রী এলিস ওয়েলস বলেছেন, ...

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা-সংক্রান্ত ...

তার গান গাইলেন দর্শকরাই

তার গান গাইলেন দর্শকরাই

মন মাতানো গান, তারুণ্যের উচ্ছ্বাস এবং গিটার ও ড্রামের তালে ...

সব দলের অংশগ্রহণে নির্বাচনের আশা বার্নিকাটের

সব দলের অংশগ্রহণে নির্বাচনের আশা বার্নিকাটের

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে বলে ...