ইভিএম নিয়ে আপত্তি নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের

প্রকাশ: ৩০ আগস্ট ২০১৮     আপডেট: ৩০ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধান নিয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন বিষয়ে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের বৈঠক বয়কট করেছেন কমিশনার মাহবুব তালুকদার।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শুরু হওয়া বৈঠকে অংশ নেওয়ার আধা ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আপত্তি তুলে বৈঠক বর্জন করে বেরিয়ে যান। পরে কর্মচারীর মাধ্যমে ‘নোট অব ডিসেন্ট’পাঠিয়ে দেন তিনি।

ইসি মাহবুব তালুকদারের নোট অব ডিসেন্ট বলা হয়েছে, লিখেছেন, 'আমি মনে করি, স্থানীয় নির্বাচনে ধীরে ধীরে ইভিএমের ব্যবহার করা যেতে পারে। তবে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের উদ্যোগ সমর্থন করি না।'

এর আগে গত রোববার আরপিও সংশোধন বিষয়ে কমিশন সভা অনুষ্ঠিত হয়। ওইদিন সিইসি কেএম নুরুল হুদার সরকারি সফরে শ্রীলঙ্কায় যাওয়ার কারণে বৈঠকটি শেষ না করে মুলতবি করা হয় এবং ৩০ আগস্ট নতুন বৈঠকের সময় নির্ধারণ করা হয়।

ইসি সংশ্নিষ্টরা জানিয়েছেন, সংসদ নির্বাচনকে সামনে রেখে আরপিও সংশোধনে শেষ মুহূর্তে ইসির এই উদ্যোগ নিয়ে রাজনৈতিক মহলে এরই মধ্যে বিতর্ক শুরু হয়েছে। বিশেষ করে ইভিএম ব্যবহারে ইসির হঠাৎ তোড়জোড় নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।

ইসির কর্মকর্তাদের মতে, আরপিও সংশোধনে নানা প্রস্তাব প্রস্তুত করলেও আপাতত নির্বাচনী আইনে ইভিএম সংযোজনই ইসির মূল লক্ষ্য। তবে এ আইন বাংলা ভাষায় রূপান্তরের প্রস্তাব রয়েছে। বৃহস্পতিবারের বৈঠকে কমিশনের দুটি প্রধান এজেন্ডা রয়েছে। এর মধ্যে প্রথমটি গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২-এর সংশোধন। অন্যটি হচ্ছে এ বছর ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া ফেমবোসা সম্মেলনের প্রস্তুতি।

স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহারে আইনি সুযোগ থাকলেও জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের কোনো আইন নেই। এ জন্য সংসদ নির্বাচন পরিচালনার আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), ১৯৭২ সংশোধন করে ইভিএম সংযোজন করা হচ্ছে। নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বাধীন আইন ও বিধিমালা সংস্কার কমিটি যে ৩৫টি সংশোধনী প্রস্তাব করেছিল, তার মধ্যে বাকি সবগুলো বাদ রেখে এখন শুধু ইভিএমে ভোট নেওয়ার বিষয়টি আরপিওতে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বুধবার বলেন, জাতীয় সংসদ নির্বাচন ছাড়া প্রতিটি স্থানীয় সরকার নির্বাচন আইনে ইভিএমে ভোট গ্রহণের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। কমিশনের সিদ্ধান্ত অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৪৫ হাজার ভোট কেন্দ্রের মধ্যে একটি কেন্দ্রেও ইভিএম ব্যবহার করতে হলে আরপিওতে বিষয়টি সংযোজন করতে হবে।

আরও পড়ুন

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

নির্বাচনী বৈতরণী পার হতে নিজের প্রতীক ছেড়ে আওয়ামী লীগের নৌকা ...

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ...

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

বিএনপি ভোটে না এলে ১০০ আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ- ...

ভোটের মাঠে একঝাঁক তারকা

ভোটের মাঠে একঝাঁক তারকা

বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই ...

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

'সঙ্গীতের আলাদা কোনো ভাষা নেই। কোনো মানচিত্রের মধ্যেও একে বন্দি ...

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

নির্বাচন দুয়ারে। মনোনয়ন নিশ্চিতে চলছে দল ও জোট বদলের মৌসুম। ...

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

কেউ রাজনীতি পছন্দ করুক, আর না করুক- 'হাসিনা :অ্যা ডটার'স ...

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধে জড়িত না হলে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কাউকে পুলিশ ...