ইভিএম নিয়ে আপত্তি নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের

প্রকাশ: ৩০ আগস্ট ২০১৮     আপডেট: ৩০ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধান নিয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন বিষয়ে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের বৈঠক বয়কট করেছেন কমিশনার মাহবুব তালুকদার।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শুরু হওয়া বৈঠকে অংশ নেওয়ার আধা ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আপত্তি তুলে বৈঠক বর্জন করে বেরিয়ে যান। পরে কর্মচারীর মাধ্যমে ‘নোট অব ডিসেন্ট’পাঠিয়ে দেন তিনি।

ইসি মাহবুব তালুকদারের নোট অব ডিসেন্ট বলা হয়েছে, লিখেছেন, 'আমি মনে করি, স্থানীয় নির্বাচনে ধীরে ধীরে ইভিএমের ব্যবহার করা যেতে পারে। তবে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের উদ্যোগ সমর্থন করি না।'

এর আগে গত রোববার আরপিও সংশোধন বিষয়ে কমিশন সভা অনুষ্ঠিত হয়। ওইদিন সিইসি কেএম নুরুল হুদার সরকারি সফরে শ্রীলঙ্কায় যাওয়ার কারণে বৈঠকটি শেষ না করে মুলতবি করা হয় এবং ৩০ আগস্ট নতুন বৈঠকের সময় নির্ধারণ করা হয়।

ইসি সংশ্নিষ্টরা জানিয়েছেন, সংসদ নির্বাচনকে সামনে রেখে আরপিও সংশোধনে শেষ মুহূর্তে ইসির এই উদ্যোগ নিয়ে রাজনৈতিক মহলে এরই মধ্যে বিতর্ক শুরু হয়েছে। বিশেষ করে ইভিএম ব্যবহারে ইসির হঠাৎ তোড়জোড় নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।

ইসির কর্মকর্তাদের মতে, আরপিও সংশোধনে নানা প্রস্তাব প্রস্তুত করলেও আপাতত নির্বাচনী আইনে ইভিএম সংযোজনই ইসির মূল লক্ষ্য। তবে এ আইন বাংলা ভাষায় রূপান্তরের প্রস্তাব রয়েছে। বৃহস্পতিবারের বৈঠকে কমিশনের দুটি প্রধান এজেন্ডা রয়েছে। এর মধ্যে প্রথমটি গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২-এর সংশোধন। অন্যটি হচ্ছে এ বছর ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া ফেমবোসা সম্মেলনের প্রস্তুতি।

স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহারে আইনি সুযোগ থাকলেও জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের কোনো আইন নেই। এ জন্য সংসদ নির্বাচন পরিচালনার আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), ১৯৭২ সংশোধন করে ইভিএম সংযোজন করা হচ্ছে। নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বাধীন আইন ও বিধিমালা সংস্কার কমিটি যে ৩৫টি সংশোধনী প্রস্তাব করেছিল, তার মধ্যে বাকি সবগুলো বাদ রেখে এখন শুধু ইভিএমে ভোট নেওয়ার বিষয়টি আরপিওতে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বুধবার বলেন, জাতীয় সংসদ নির্বাচন ছাড়া প্রতিটি স্থানীয় সরকার নির্বাচন আইনে ইভিএমে ভোট গ্রহণের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। কমিশনের সিদ্ধান্ত অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৪৫ হাজার ভোট কেন্দ্রের মধ্যে একটি কেন্দ্রেও ইভিএম ব্যবহার করতে হলে আরপিওতে বিষয়টি সংযোজন করতে হবে।

আরও পড়ুন

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জের মুকসুদপুরে বাসচাপায় পাপ্পী দাস (৭) নামে এক শিশু নিহত ...

সরকারকে আলোচনার আলটিমেটাম

সরকারকে আলোচনার আলটিমেটাম

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব দলের ...

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

গল্পে পড়া উঠের পিঠে চড়া সেই বেদুইনরা নাকি এখন শুধুই ...

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

সিলেটের প্রাণ সুরমা নদীকে খুবলে খাচ্ছে বালুখেকোরা। অথচ এই নদী ...

বরিশালেও প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন

বরিশালেও প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন

হিজলা ও মুলাদী উপজেলার মধ্যবর্তী নয়াভাঙ্গুলী নদীর ৮-১০টি পয়েন্টে এবং ...

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার জন্য ফের আহ্বান জানাবেন ...

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

'ফর্মে নেই সালাহ।' কথাটা উঠে গিয়েছিল। কারণ মিসর তারকা মোহামেদ ...

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

একটি প্রতারণার মামলায় দুর্গাপুরের ঝালুকা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোজাহার ...