জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের সিদ্ধান্ত ইসির

প্রকাশ: ৩০ আগস্ট ২০১৮     আপডেট: ৩০ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের ক্ষেত্র তৈরিতে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার ৫ সদস্যের কমিশনের সভায় এই সিদ্ধান্ত হয়।

তবে রাজনৈতিক দলগুলোর সমঝোতা ছাড়া সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের উদ্যোগ বিষয়ে প্রশ্ন তুলে সভা বর্জন করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। আর কমিশনে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতের ভিত্তিতে সংস্কারের পক্ষে সিদ্ধান্ত হয়েছে জানিয়ে সভা শেষে সংবাদ সম্মেলনে সিইসি কে এম নূরুল হুদা বলেন, উনি (মাহবুব তালুকদার) ভিন্ন পোষণ করেছেন। আমরা চারজন সম্মত হয়েছি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র আড়াই মাস বাকি। এই স্বল্প সময়ে ইভিএম নিয়ে সংস্কার প্রস্তাব ও প্রয়োজনীয় ইভিএম পাওয়া যাবে কি না- জানতে চাইলে তিনি বলেন, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে, এমন সিদ্ধান্ত হয়নি। তবে আমাদের প্রস্তুতি থাকবে। পরিস্থিতি অনুকূলে থাকলে ব্যবহারের জন্য প্রস্তুতি রাখা হবে।

বৃহস্পতিবার সকাল ১১টায় কমিশনের সভা শুরু হয়। এর আধা ঘণ্টার মধ্যে জাতীয় নির্বাচন ইভিএম ব্যবহার বিষয়ে আপত্তি তুলে বেরিয়ে আসেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। দুপুরে আধা ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত সভা চলে।

এরপর তিন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদকে নিয়ে সংবাদ সম্মেলনে আসেন সিইসি। 

সিইসি'র ব্রিফিং: সংবাদ সম্মেলনে সিইসি বলেন, আরপিও সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এই সংশোধনীগুলো সংসদের মাধ্যমে অনুমোদন নেওয়ার প্রয়োজন রয়েছে। কমিশনার মাহবুব তালুকদার 'নোট অব ডিসেন্ট' দিলেও কমিশনের সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতের ভিত্তিতে আরপিও সংস্কারের পক্ষে সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, অল্প কয়েকদিনের মধ্যে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের (ভেটিং সাপেক্ষে) সম্মতি পলে পরবর্তী প্রক্রিয়া শেষে সংসদে উপস্থাপন করা হতে পারে। সংসদে আইন পাস হলে সারাদেশে ইভিএম প্রদর্শনী হবে। এ বিষয়ে ষ্টেক হোল্ডাররা (রাজনৈতিক দলগুলো) আরও জানার সুযোগ পাবে। 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আরপিও সংশোধনে ইসি গঠিত আইন সংস্কার কমিটির পক্ষ থেকে অনেক প্রস্তাব দেওয়া হলেও মূলত ইভিএমের বিষয়টি ছিল মুখ্য। সভার সিদ্ধান্ত সম্পর্কে সিইসি বলেন, সংশোধনীর মধ্যে মূলত ইভিএম প্রবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইভিএমের সঙ্গে আনুষাঙ্গিক কিছু সংশোধনীর সিদ্ধান্ত হয়েছে। জরুরি উল্লেখ করার মত সংশোধনী নেই। সংখ্যা কত তাও তার মনে নেই; তবে আট থেকে দশটার বেশি হবে না। আইন সংস্কার কমিটির পক্ষ থেকে পনেরটির মতো ধারা সংশোধনীর প্রস্তাব পাওয়া গেছে। তার মধ্যে কিছুটা নেওয়া হয়েছে। 

আইন সংস্কারের অসংখ্য প্রস্তাব বাদ দিয়ে শুধু ইভিএম কেন- এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম হবে বিষয়টি তা নয়। জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের প্রেক্ষাপট তৈরির জন্য আইনের পরিবর্তন আনা হচ্ছে। 

সিইসি বলেন, ১০০টি আসনে ইভিএম ব্যবহার হবে- এমন সিদ্ধান্ত ইসি নেয়নি। সংসদ অনুমোদন দিলে ইসি ইভিএম-এর প্রদর্শনী দেখাবে। স্টেক হোল্ডারদের সম্মতি থাকলে এবং পরিবেশ পরিস্থিতি অনুকুলে থাকলে কমিশন সিদ্ধান্ত নেবে। 

ইভিএম ক্রয়ে দূর্নীতির উদ্দেশ্যে এই সিদ্ধান্ত কী-না এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, কমিশন এই অর্থ ব্যয় করবে না। টাকা পয়সা নির্বাচন কমিশন নয়; সরকারের কাছে থাকবে। প্রকল্পের বিষয়ে তিনি বলেন, এখন যে ৩৮০টি ইভিএম কেনা হয়েছে তা প্রকল্পের অধীনে নয়। প্রকল্প এখনো অনুমোদন হয়নি।

আরও পড়ুন

শ্রীনগরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত

শ্রীনগরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত

মুন্সিগঞ্জের শ্রীনগরে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মো. তাজেল (৩৫) নামে এক ...

খাঁটি দুধ চেনার ঘরোয়া উপায়

খাঁটি দুধ চেনার ঘরোয়া উপায়

ভেজাল দুধের ভিড়ে খাঁটি দুধ চেনা যেন দুষ্কর। কোথাও দুধে ...

নেইমারের গোলে উরুগুয়েকে হারাল ব্রাজিল

নেইমারের গোলে উরুগুয়েকে হারাল ব্রাজিল

ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে পেনাল্টি। না হলে আসল ব্যবধান ব্রাজিলের ...

মেক্সিকোর বিপক্ষে সহজ জয় আর্জেন্টিনার

মেক্সিকোর বিপক্ষে সহজ জয় আর্জেন্টিনার

ম্যাচের তখন দুই মিনিট। বার কাঁপানো এক শট নেয় মেক্সিকো। ...

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

নির্বাচনী বৈতরণী পার হতে নিজের প্রতীক ছেড়ে আওয়ামী লীগের নৌকা ...

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ...

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

বিএনপি ভোটে না এলে ১০০ আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ- ...

ভোটের মাঠে একঝাঁক তারকা

ভোটের মাঠে একঝাঁক তারকা

বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই ...