সমকাল কার্যালয়ে স্মরণসভা

গোলাম সারওয়ারের জ্বেলে যাওয়া আলোয় পথ চলবে সমকাল

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

সম্পাদক হিসেবে গোলাম সারওয়ার শুধুই ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন না সমকাল পরিবারের। স্নেহমিশ্রিত শাসন ও ভালোবাসায় হয়ে উঠে ছিলেন একান্নবর্তী পরিবারের অভিভাবক। সমকাল পরিবারের প্রত্যেক সদস্যের কাছে ছিলেন পিতৃতুল্য পথপ্রদর্শক। গোলাম সারওয়ারের জ্বেলে যাওয়া আলোয় পথ চলবে সমকাল। সমকালে তিনি ছিলেন, আছেন, থাকবেন। তার দেখানো পথে সৎ, কর্মঠ ও সাহসী সাংবাদিকতার মাধ্যমে সমকালকে এগিয়ে নেওয়াই হবে গোলাম সারওয়ারের প্রতি প্রকৃত শ্রদ্ধাজ্ঞাপন।

মঙ্গলবার তেজগাঁওয়ে সমকাল কার্যালয়ে প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ারের স্মরণসভায় এ অঙ্গীকার করেন সমকাল পরিবারের সদস্যরা। গত ১৩ আগস্ট সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন সাংবাদিকতার বাতিঘরখ্যাত গোলাম সারওয়ার।

স্মরণসভায় সমকালের শোকার্ত সদস্যরা প্রিয় অভিভাবকের স্মৃতিচারণ করেন। ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির সঞ্চালনায় এই স্মরণসভায় প্রয়াত সম্পাদকের সঙ্গে কাটানো আনন্দ-বেদনার স্মৃতির কথা বলেন সমকালের প্রকাশক এ. কে. আজাদ। তিনি বলেন, গোলাম সারওয়ার নিজেই ছিলেন একটি প্রতিষ্ঠান। তিনি যেখানেই হাত দিয়েছেন সেখানেই সফল হয়েছেন। ইত্তেফাক, যুগান্তরের পর তিনি সমকালকেও পাঠকনন্দিত করেছেন। গোলাম সারওয়ারের শূন্যতা পূরণের নয়। তার প্রতি শ্রদ্ধা জানানোর সর্বোত্তম পথ হলো তিনি সমকালকে যে উচ্চতায় নিতে চেয়েছিলেন সেখানে নিয়ে যাওয়া। গোলাম সারওয়ারের স্বপ্ন পূরণে সমকাল পরিবারের সব সদস্যকে প্রয়াত সম্পাদকের মতো কাজের প্রতি যত্নশীল ও নিষ্ঠাবান হওয়ার আহ্বান জানান শিল্পগোষ্ঠী হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদ। তিনি বলেন, যতদিন সমকাল থাকবে ততদিন গোলাম সারওয়ার থাকবেন। তার স্বপ্ন পূরণে সমকালকে বাঁচিয়ে রাখতে হবে।

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক গোলাম সারওয়ারের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন সমকাল পরিবারের সদস্যরা। কেউ কেউ কান্নায় ভেঙে পড়েন প্রিয় সম্পাদকের হাত ধরে সাংবাদিকতা শেখার দিনগুলোর কথা বলতে গিয়ে।
স্মৃতিচারণ করেন সমকালের নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন, উপ-সম্পাদক অজয় দাশগুপ্ত, আবু সাঈদ খান, সহযোগী সম্পাদক সবুজ ইউনুস, বার্তা সম্পাদক মশিউর রহমান টিপু, প্রধান প্রতিবেদক লোটন একরাম, ফিচার সম্পাদক মাহবুব আজীজ, সমকালের অতিরিক্ত বার্তা সম্পাদক তপন দাশ, বার্তা সম্পাদক (অনলাইন) গৌতম মণ্ডল, মহাব্যবস্থাপক (বিজ্ঞাপন) ফরিদুল ইসলাম, মহাব্যবস্থাপক (সার্কুলেশন) হারুন অর রশিদ, বিজনেস এডিটর জাকির হোসেন, বিশেষ প্রতিনিধি রাজীব নূর, সাব্বির নেওয়াজ, রাশেদ মেহেদী, শরীফুল ইসলাম, সাহাদাত হোসেন পরশ, প্রধান ফটো সাংবাদিক মাহবুব হোসেন খান নবীন, জ্যেষ্ঠ ফটো সাংবাদিক কাজল হাজরা, ক্রীড়া সম্পাদক সঞ্জয় সাহা পিয়াল, যুগ্ম বার্তা সম্পাদক রমাপ্রসাদ বাবু, জ্যেষ্ঠ প্রতিবেদক নাহিদ তন্ময়, সম্পাদনা বিভাগের প্রধান শাখাওয়াত হোসেন, বাঁধন কুমার সরকার প্রমুখ।

ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, গোলাম সারওয়ার মৃত্যুহীন এক প্রাণের নাম। আমাদের বাতিঘর। তিনি বলতেন 'টিম সমকাল'। সমকাল পরিবারের প্রতিটি সদস্য ঐক্যবদ্ধ থেকে যার যার জায়গায় সঠিকভাবে দায়িত্ব পালন করলেই প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ারের প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে।

নির্বাহী পরিচালক শাহাব উদ্দিন বলেন, গোলাম সারওয়ারের পেশাদারিত্ব ছিল বিরল। তিনি জানতেন আগামীকাল পাঠক কী পড়তে চায়। তার স্বপ্নপূরণে সমকালকে দেশের প্রধান দৈনিকে পরিণত করতে হবে।

অজয় দাশগুপ্ত বলেন, সম্পাদনায় গোলাম সারওয়ারের শব্দচয়ন, ভাষাজ্ঞান ছিল অত্যন্ত তীক্ষষ্ট। তিনি তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে পারতেন।

আবু সাঈদ খান বলেন, গোলাম সারওয়ার বেঁচে থাকবেন তার কর্মে, সমকালে।

সহযোগী সম্পাদক সবুজ ইউনুস বলেন, গোলাম সারওয়ার ৭৫ বছর বয়সেও সার্বক্ষণিক সংবাদের সঙ্গে থাকতেন। সব বিষয়ে হালনাগাদ ছিলেন। এখান থেকেই আমাদের শিক্ষা নিতে হবে।

বার্তা সম্পাদক মশিউর রহমান টিপু বলেন, বিশ্বাস করতে কষ্ট হয় তিনি নেই। আমাদের এখন এগিয়ে যেতে হবে গোলাম সারওয়ারের কর্মদক্ষতা ও নিষ্ঠাকে ধারণ করেই।

প্রধান প্রতিবেদক লোটন একরাম বলেন, গোলাম সারওয়ারের শূন্যতা অপূরণীয়। তার স্মৃতিকে ধরে রেখে এগিয়ে যেতে হবে। সমকালকে এগিয়ে নিতে হবে।

আরও পড়ুন

দেশ সংকটে পড়লে দায়ী থাকবে আওয়ামী লীগ

দেশ সংকটে পড়লে দায়ী থাকবে আওয়ামী লীগ

চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপে বসার দাবি প্রত্যাখ্যানকে আওয়ামী লীগের ...

নামই যখন কাল

নামই যখন কাল

রুবেল দু'জন- একজন মো. রুবেল ও অন্যজন সিটি রুবেল। মো. ...

মাকে হাসপাতালে নেওয়ার পথে ছেলেকে পিষে মারল বাস

মাকে হাসপাতালে নেওয়ার পথে ছেলেকে পিষে মারল বাস

নিরাপদ সড়ক দিবসের নানা আয়োজন চলছিল ঢাকার রাস্তায়। সড়কে যান ...

যন্ত্র জানাবে অজ্ঞাত লাশের পরিচয়

যন্ত্র জানাবে অজ্ঞাত লাশের পরিচয়

মহাখালীর আইসিডিডিআর'বি হাসপাতাল এলাকায় মুমূর্ষু অবস্থায় পড়েছিলেন এক বৃদ্ধ। বনানী ...

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

মোবাইল ফোন অপারেটরগুলোর এক বছরের কলড্রপের একটি পরিসংখ্যান দিয়েছে বাংলাদেশ ...

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই সরকার 'গায়েবি মামলা' করছে বলে অভিযোগ করেছেন ...

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল বাঁহাতি স্পিনারদের একজন রঙ্গনা হেরাথ। ...

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠার ১৩ ...