এসপি মিজান ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের দুই মামলা

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

সাড়ে তিন কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে রেঞ্জ রিজার্ভ ফোর্সের (আরআরএফ) এসপি পদ মর্যাদার কমান্ডেন্ট মো. মিজানুর রহমান ও তার স্ত্রী সালমা আক্তার ওরফে নীপা মিজানের বিরুদ্ধে আলাদাভাবে দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের সহকারী পরিচালক মো. ফারুক আহমেদ বাদী হয়ে রাজধানীর তেজগাঁও মডেল থানায় মামলা দুটি করেন। থানার ওসি মাজহারুল ইসলাম এ তথ্য সমকালকে নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, ক্ষমতার অপব্যবহার করে ঘুষ ও দূর্নীতির মাধ্যমে সাড়ে তিন কোটি টাকার সম্পদ অর্জন করেছেন এসপি মিজান। এসব সম্পদের বেশির ভাগই রেখেছেন স্ত্রী সালমা আখতারের নামে। সালমা আক্তার একজন গৃহিনী এবং তার কোনো ব্যবসা-বাণিজ্যও নেই। অনুসন্ধানের সময় তাদের নামে থাকা সম্পদের বৈধ উৎস খুঁজে পাওয়া যায়নি। এসব সম্পদ আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

এজাহারে বলা হয়, মিজান ও তার স্ত্রীর নামে মোট তিন কোটি ৫০ লাখ ২০ হাজার ৯৯৮ টাকার সম্পদ পাওয়া গেছে। এর মধ্যে মিজানের নামে এক কোটি ১৭ লাখ ৬১ হাজার ১৮২ টাকা ও তার স্ত্রীর নামে দুই কোটি ৩২ লাখ ৫৯ হাজার ৮১৬ টাকার অবৈধ সম্পদ রয়েছে।

এজাহারে আরও বলা হয়, চলতি বছরের মে মাসে এসপি মিজানের বিরুদ্ধে অবৈধ উপায়ে অর্জিত অর্থে সাভারের হেমায়েতপুরে আলীপুর ব্রিজ সংলগ্ন ৮৪ শতাংশ জমির ওপর ও ঢাকার মিরপুরের মাজার রোডের আলমাস টাওয়ারের পাশে বাড়ি নির্মাণ, এগুলোর নির্মাণকাজে ক্ষমতার অপব্যবহার করে সাব-ইন্সপেক্টরসহ বিভিন্ন পদের ৬০ জন পুলিশকে শ্রমিক হিসেবে কাজ করানো ও অবৈধ ব্যবসা হিসেবে নকল টিএসপি সারকে আসল বলে বিক্রির অভিযোগ নিয়ে অনুসন্ধান শুরু হয়। এসব অভিযোগ অনুসন্ধানের সময় নামে-বেনামে তার আরও সম্পদ পাওয়া যায়।

এর আগে ২০১৫ সালের প্রথম দিকে দুদকে মিজানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অন্য একটি অভিযোগ নথিভুক্ত করা হয়েছিল। ওই দুর্নীতির আমলযোগ্য তথ্য-প্রমাণও মিলেছিল। অজ্ঞাত কারণে অভিযোগটি নথিভুক্ত করে এসপি মিজানকে দায়মুক্তি দেওয়া হয়েছিল। তখন এ নিয়ে বেশ আলোচনা-সমালোচনাও হয়েছিল।

অবসরে যাওয়া দুদক উপ পরিচালক হামিদুল হাসান ২০১৫ সালে কয়েক মাস অনুসন্ধান চালিয়ে মিজানুর ও তার স্ত্রী নীপা মিজানের নামে নয় কোটি ৫০ লাখ ৫০ হাজার ৭০২ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য পেয়েছিলেন। এর মধ্যে মিজানের নামে চার কোটি ৯৬ লাখ ৯৮ হাজার ২০২ টাকা ও স্ত্রীর নামে চার কোটি ৫৩ লাখ ৫২ হাজার ৫শ' টাকার সম্পদ পাওয়া গিয়েছিল।

প্রায় তিন বছর পর বর্তমান কমিশন নতুন অভিযোগ অনুসন্ধান করে এসপি মিজান ও তার স্ত্রীর নামে অবৈধ সম্পদের তথ্য-প্রমাণ পায়। অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে বুধবার তাদের বিরুদ্ধে মামলা করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের একজন দায়িত্বশীল কর্মকর্তা সমকালকে বলেন, কমিশন কোনো ব্যক্তির মুখের দিকে তাকিয়ে দুর্নীতির অভিযোগ অনুসন্ধান ও তদন্ত করে না। অভিযোগে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে অনুসন্ধান করা হয় ও আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়। আগামী দিনেও দুদক নিরপেক্ষতা বজায় রেখে আপসহীনভাবে কাজ করে যাবে।

বুধবারের এজাহারে বলা হয়, এসপি মিজানের নামে নিজ জেলা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ৯৮ লাখ ৪০ হাজার টাকার বাড়িসহ ১৩.০৮ একর জমি, ঢাকার তেজকুনিপাড়ায় ১,৮০০ বর্গফুট ও ১,৭১৮ বর্গফুটের দু'টি ফ্ল্যাট, ঢাকার জুড়াইনে একটি দোকান, মিরপুরসহ বিভিন্ন মৌজার তিনটি দাগে ১৫ শতাংশ জমি ও উত্তরায় তিন কাঠার প্লট রয়েছে। তার নামে ব্যাংকে নগদ ৯১ লাখ ১২ হাজার ৫৪৭ টাকা নগদ ও ৭৫ লাখ টাকার এফডিআর, মোল্লা এনপিকেএস লিমিটেড সার কারখানার নামে দুই লাখ টাকার শেয়ার রয়েছে। এছাড়া তার নামে রয়েছে মেঘনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড, মেসার্স খোয়াজ ফার্টিলাইজার, ফার্ম নেস্ট অ্যান্ড মিল প্রোডাক্টস লিমিটেড ও একটি মাইক্রোবাস।

অনুসন্ধানে নীপা মিজানের নামে ঢাকার মিরপুর মাজার রোডে তিন তলা ভবনসহ পাঁচ কাঠার জমি, দুই কাঠা জমিতে দোকান, ঢাকার কেরানীগঞ্জে দুই তলা বাড়িসহ ১০ শতাংশ জমি ও ৬৬ শতাংশ জমি, রাজধানীর তেজকুনিপাড়ায় ১,৮০০ বর্গফুটের একটি ফ্ল্যাট, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ৫.৩৮ একর জমি, ব্যবসায়িক মূলধন ও ব্যাংকে জমানো নগদ অর্থের তথ্য পাওয়া গেছে।


হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের ইনিংসের তখন ২৯ ওভার চলছে। কোন উইকেট না হারিয়ে ...

মুশফিক বিশ্রামে খেলবেন মুমিনুল

মুশফিক বিশ্রামে খেলবেন মুমিনুল

রুটি সেঁকতে গিয়ে শেষ পর্যন্ত না আবার হাতটাই পুড়ে যায়- ...

শিক্ষার্থীরা আশাবাদী, সন্দেহ যাচ্ছে না ছাত্রনেতাদের

শিক্ষার্থীরা আশাবাদী, সন্দেহ যাচ্ছে না ছাত্রনেতাদের

সাধারণ শিক্ষার্থীরা আশাবাদী। তবে কিছুটা সন্দেহ আর সংশয়ে আছে ক্যাম্পাসে ...

স্বাস্থ্যসেবার উন্নয়নে বাড়ছে গড় আয়ু

স্বাস্থ্যসেবার উন্নয়নে বাড়ছে গড় আয়ু

বাংলাদেশের মানুষের গড় আয়ু ক্রমশই বাড়ছে। ১০ বছর আগে ২০০৮ ...

৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য

৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য

চলমান রাজনীতিতে নতুন মাত্রা যোগ করেছে বৃহত্তর জাতীয় ঐক্য। আওয়ামী ...

'থাহনের জাগা নাই, পড়ালেহা করব ক্যামনে'

'থাহনের জাগা নাই, পড়ালেহা করব ক্যামনে'

ভিটেমাটির সঙ্গে শিশু নাসরিন আক্তারের স্কুলটিও গেছে পদ্মার গর্ভে। তীরে ...

রোগশোক ভুলে ঘুরে দাঁড়াচ্ছে ওরা

রোগশোক ভুলে ঘুরে দাঁড়াচ্ছে ওরা

হাটহাজারীর কাটিরহাট থেকে ছয় কিলোমিটার ইটবিছানো রাস্তার পর প্রায় এক ...

হ্যাটট্রিকে চ্যাম্পিয়নস লিগ শুরু মেসির

হ্যাটট্রিকে চ্যাম্পিয়নস লিগ শুরু মেসির

চ্যাম্পিয়নস লিগে গত মৌসুমেও দারুণ খেলেছেন মেসি। কিন্তু রোমার কাছে ...