'গান্ধী স্মৃতি আশ্রম উন্নয়নে কাজ করবে ভারত'

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮      

বরিশাল ব্যুরো

গান্ধী আশ্রম পরিদর্শনে হর্ষবর্ধন শ্রিংলা- সমকাল

বরিশালে শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম, শেরেবাংলা জাদুঘর এবং পিরোজপুরের স্বরূপকাঠিতে কবিগুরু রবীন্দ্রনাথ কলেজ দেখে অভিভূত বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

রোববার দুপুরে তিনি যান বরিশালের বাকেরগঞ্জ উপজেলার প্রত্যন্ত বেবাজ গ্রামে ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম পরিদর্শনে। সেখানে শ্রিংলা আশ্রমের মূল ভবনে মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মোচন করে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

দুপুর ২টায় আশ্রমের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মানবেন্দ্র বটব্যলকে নিয়ে মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মোচনের পর মুক্তিযুদ্ধে শহীদ অমৃত স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত এক সুধী সমাবেশে বক্তব্য দেন হর্ষবর্ধন শ্রিংলা।

এ সময় তিনি বলেন, 'এ আশ্রমে আসতে পেরে আমি গৌরব বোধ করছি। আশ্রমে অনেক জায়গা আছে, অবস্থানও ভালো। অবকাঠমোগত উন্নয়ন ও জনকল্যাণকর কার্যক্রম পরিচালনার জন্য এ আশ্রমকে ভারত সরকারের পক্ষ থেকে সহযোগিতা দিতে চাই।'

এর আগে মানবেন্দ্র বটব্যল শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রমের বর্তমান অবস্থা এবং ঐতিহাসিক পটভূমি তুলে ধরে শ্রিংলার উদ্দেশে বলেন, শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম ভারত সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এ অঞ্চলের মানুষ মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলনের আদর্শকে ধারণ করে জঙ্গিবাদ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু সালেহ মুনতাজির ও কলসকাঠী ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবদতুর রাজ্জাক মনু। উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের সম্পাদক রনজিৎ দত্ত, সদস্য ডা. রনজিৎ মল্লিক প্রমুখ।

এর আগে সকালে হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা যান পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার কুড়িয়ানা গ্রামে। সেখানে কবিগুরুর নামে প্রতিষ্ঠিত রবীন্দ্রনাথ কলেজে অনুষ্ঠিত সুধী সমাবেশে বক্তব্য দেন। এরপর পার্শ্ববর্তী আদমকাঠি গ্রামে নদীর ওপর ভাসমান বাজার ও পেয়ারা বাগান পরিদর্শন করেন।

রবীন্দ্রনাথ কলেজে অনুষ্ঠিত সুধী সমাবেশে স্থানীয় মুক্তিযোদ্ধারা '৭১ সালে কুড়িয়ানায় পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর অত্যাচার-নির্যাতনের কথা তুলে ধরলে আবেগাপ্লুত হয়ে পড়েন হর্ষবর্ধন শ্রিংলা।

তিনি বাংলাদেশ-ভারত সম্পর্কের বর্তমান সময়কে সোনালি অধ্যায় আখ্যায়িত করে বলেন, এ সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যেতে মুক্তিযোদ্ধাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। তিনি রবীন্দ্রনাথ কলেজে ভারত সরকারের বৃত্তি চালুর প্রতিশ্রুতি দিয়ে পাঠাগারের জন্য কিছু বই উপহার দেন।

রবীন্দ্রনাথ কলেজে অন্যদের মধ্যে দেন পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান, শেরেবাংলা ফাউন্ডেশনের সভাপতি ফাইয়াজুল হক রাজু, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অধ্যক্ষ বিপুল বিহারী হালদার, ইউপি চেয়ারম্যান শেখর কুমার সিকদার, উপাধ্যক্ষ সঞ্জিব কুমার হালদার প্রমুখ।

ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি রাজেশ উইকে, নবনিতা চক্রবর্তী, মিডিয়া এটাশে রঞ্জন মণ্ডল, স্বরূপকাঠির ইউএনও আবু সাঈদ, ইউপি চেয়ারম্যান আশিষ বড়ালসহ গণ্যমান্য ব্যক্তিরা এ সময় উপস্থিত ছিলেন। সন্ধ্যায় হর্ষবর্ধন শ্রিংলা পরিদর্শন করেন বানারীপাড়ার চাখারে অবস্থিত শেরেবাংলা জাদুঘর।

এদিকে, ঝালকাঠি প্রতিনিধি জানান, রোববার সকাল ১১টার দিকে ঝালকাঠির ভীমরুলি গ্রাম পরিদর্শন করেন হর্ষবর্ধন শ্রিংলা। পিরোজপুরের আটঘর কুড়িয়ানা এলাকা থেকে স্পিডবোডে ওই গ্রামে এলে তাকে ঝালকাঠির জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সদর উপজেলার ইউএনও আতাহার আলী ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) এমএম মাহমুদ হাসান।

এ সময় শ্রিংলার সঙ্গে ছিলেন পিরোজপুরের নেছারাবাদের ইউএনও আবু সাঈদ। হর্ষবর্ধণ শ্রিংলা ভীমরুলি সার্বজনীন গোবিন্দ মন্দিরে এলে মন্দির কমিটির সভাপতি ভবেন্দ্রনাথ হালদার এলাকাবাসীর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান। তাকে এলাকার পেয়ারা, আমড়া ও শরবতি ফল দিয়ে আপ্যায়ন করা হয়।

আরও পড়ুন

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

'ফর্মে নেই সালাহ।' কথাটা উঠে গিয়েছিল। কারণ মিসর তারকা মোহামেদ ...

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

একটি প্রতারণার মামলায় দুর্গাপুরের ঝালুকা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোজাহার ...

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

জনগণের হয়রানি বন্ধে আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করার আহ্বান ...

সাগরে ১০ ফিশিং ট্রলার ডুবি, অর্ধশতাধিক জেলে নিখোঁজ

সাগরে ১০ ফিশিং ট্রলার ডুবি, অর্ধশতাধিক জেলে নিখোঁজ

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আকস্মিক ঝড়ের কবলে পড়ে অন্তত ১০টি ফিশিং ...

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ...

ভারত-পাকিস্তান লড়াই কি জমবে?

ভারত-পাকিস্তান লড়াই কি জমবে?

ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই নতুন কিছুর স্বাদ। নতুন দৃশ্যপট। নতুন ...

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ দ্রুতগতি আর ওভারটেকিং: ইলিয়াস কাঞ্চন

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ দ্রুতগতি আর ওভারটেকিং: ইলিয়াস কাঞ্চন

দ্রুতগতি ও ওভারটেকিং সড়ক দুর্ঘটনার প্রধান কারণ বলে মন্তব্য করেছেন ...

মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ৩৩৮ জন বিদেশি অবৈধ শ্রমিককে আটক করেছে অভিবাসন দপ্তর। ...