ভয়হীন যে স্বপ্ন দেখি আমরা

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

মুস্তাফিজ শফি

গত বছর সমকালের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রথম পাতায় প্রকাশিত বিশেষ লেখাটির শিরোনাম ছিল- 'পথ চলাতেই আনন্দ'। পত্রিকার যুগপূর্তির সন্ধিক্ষণে ওই লেখাটি লিখেছিলেন আমাদের প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ার। এবার ১৪ বছরে পা দিল সমকাল- প্রতিষ্ঠাবার্ষিকী প্রকাশনার এই বিশেষ মুহূর্তে আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি প্রিয় সারওয়ার ভাইকে, যিনি ছিলেন সমকালের প্রাণভোমরা, প্রতিষ্ঠাবার্ষিকীসহ যে কোনো বিশেষ সংখ্যার মূল চালিকাশক্তি। আজ সমকাল সাজাতে গিয়ে বারবার তাকে মনে পড়ছে আর আনন্দের বদলে আমরা বেদনায় দীর্ণ হচ্ছি। সদা কর্মচঞ্চল এই মানুষটিকে ছাড়া সমকালের বিশেষ আয়োজন করতে হচ্ছে ভাবতেই ভারী হয়ে আসছে বুক। 'জীবনেরে কে রাখিতে পারে!/ আকাশের প্রতি তারা ডাকিছে তাহারে'- নিজের প্রিয় কবিতার পঙ্‌ক্তির মতোই তিনি এখন আকাশের তারা হয়ে গেছেন।

গত ১৩ আগস্ট আমরা হারিয়েছি ব্যক্তি গোলাম সারওয়ারকে। তবে সাংবাদিকতার যে উজ্জ্বল আলো তিনি জ্বালিয়েছেন উত্তর প্রজন্মের মননে; সেই আলোয় উদ্ভাসিত আমরা, তাঁর হাতে গড়া একঝাঁক প্রাণবন্ত সংবাদকর্মী- সম্মিলিতভাবে তাঁরই তৈরি করা 'সমকাল'-কে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয়ে অঙ্গীকারবদ্ধ। আমরা বিশ্বাস করি, তারুণ্যের ভয়হীন শক্তিই আমাদের এগিয়ে নিয়ে যাবে। প্রিয় পাঠক এবং শুভানুধ্যায়ী- প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনের শুভলগ্নে আপনারা আমাদের অভিনন্দন গ্রহণ করুন।

প্রয়াত সম্পাদকেরই প্রত্যয় ছিল সমকালের এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর শিরোনাম হবে 'চিত্ত যেথা ভয়শূন্য'। যে ভয়হীন সমাজ-রাজনীতি-অর্থনৈতিক কাঠামোর স্বপ্ন আমরা দেখি, দেখেছেন আমাদের প্রয়াত সম্পাদক- সেই পথপরিক্রমায় আমরা সাজিয়েছি এবারের প্রতিষ্ঠাবার্ষিকী বিশেষ আয়োজনের তিনটি পর্ব। মূল পত্রিকায়ও আনা হয়েছে কিছু পরিবর্তন। আশা করছি, সমকাল সবার কাছে আরও আকর্ষণীয় ও গ্রহণযোগ্য হয়ে উঠবে।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, এ দেশের মানুষ তাদের মৌলিক অধিকারগুলো পুরোপুরি অর্জন করতে পারলেই একাত্তরের রক্তস্নাত মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতা অর্থবহ হবে। তবে এই অর্জনের পথ বড়ই কঠিন। ক্ষুদ্র ক্ষুদ্র স্বার্থ, প্রাতিষ্ঠানিক বিশৃঙ্খলা, দুর্নীতি, দেশীয়-আন্তর্জাতিক নানাবিধ অপচেষ্টায় বাংলাদেশের অগ্রগতি বারবারই ব্যর্থ হওয়ার উপক্রম হয়েছে। কিন্তু এ দেশের মানুষের যে অকুতোভয় সাহস, উদার অসাম্প্রদায়িকতা, চিরকালীন দ্রোহী মনোভাব- সেগুলোই আমাদেরকে সব বাধা ছিন্ন করে সামনে এগিয়ে যাওয়ার সাহস জুগিয়েছে। প্রবল প্রতিকূলতার মাঝেও আমরা অর্জন করেছি একের পর এক অর্থনৈতিক, সামাজিক এবং কিছু কিছু ক্ষেত্রে রাজনৈতিক সাফল্যও। লড়াকু এই বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। এ দেশের তরুণ মেধাবীরা বিশ্বের বিভিন্ন দেশেই স্ব-স্ব ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন। আর এ সবকিছুর মূলেই কাজ করেছে ভয়শূন্য চিত্তের অঙ্গীকার ও প্রত্যয়।

আগামী দিনের বাংলাদেশে যথার্থ গণতান্ত্রিক ও শোষণমুক্ত অবকাঠামো নির্মাণে দল-মত নির্বিশেষে সকলকে ভয়শূন্য চিত্তে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা পালন করতে হবে। দেশ ও জাতির স্বার্থের চেয়ে বড় কিছু নেই- দ্বিধা ও ভয়শূন্য চিত্তে আমরা এ কথাটিই বারবার জানিয়ে দিতে চাই। মানুষের অধিকার, মুক্তিযুদ্ধ ও প্রগতির পথে আমাদের অবস্থান বরাবরের মতোই প্রশ্নহীন। 'অসংকোচ প্রকাশের দুরন্ত সাহস'- এই একটি ছত্রেই স্পষ্ট হয়ে আছে সমকালের সম্পাদকীয় নীতি। এই 'দুরন্ত সাহসে'র চালিকাশক্তি আমাদের মহান মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনা। তাই শুধু একটি পত্রিকা প্রকাশের মধ্য দিয়েই আমরা আমাদের দায়িত্ব পালন শেষ করতে পারি না; সমৃদ্ধ, ভবিষ্যৎগামী, অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশের জন্য যে কোনো দায়িত্ব পালনেই আমরা প্রতিশ্রুতিবদ্ধ। বস্তুনিষ্ঠতার ধারাবাহিক চর্চার মধ্য দিয়ে দায়িত্বশীল সাংবাদিকতার সবচেয়ে বড় উদাহরণ হতে চায় সমকাল। অসহায় ও আর্তমানুষের একেবারে পাশে থেকে মর্যাদাবান স্বদেশ নির্মাণের অংশীদার হতে চায়।

প্রতিষ্ঠাবার্ষিকী প্রকাশনা উপলক্ষে সবাইকে আবারও শুভেচ্ছা।

আরও পড়ুন

অন্তর্জ্বালা থেকে মনগড়া কথা বলেছেন সিনহা: ওবায়দুল কাদের

অন্তর্জ্বালা থেকে মনগড়া কথা বলেছেন সিনহা: ওবায়দুল কাদের

সাবেক হওয়ার অন্তর্জ্বালা থেকেই বিদেশে বসে সাবেক প্রধান বিচারপতি এস ...

উত্তর কোরিয়ার সঙ্গে 'আলোচনায় প্রস্তুত' যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার সঙ্গে 'আলোচনায় প্রস্তুত' যুক্তরাষ্ট্র

২০২১ সালের মধ্যে উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণের আওতায় আনতে দেশটির ...

কোটালীপাড়ায় ইয়াবাসহ গ্রেফতার ৩

কোটালীপাড়ায় ইয়াবাসহ গ্রেফতার ৩

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ইয়াবাসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।মঙ্গলবার রাতে গোপন সংবাদের ...

২১ দফা অভিযোগ আনা হচ্ছে রাজাকের বিরুদ্ধে

২১ দফা অভিযোগ আনা হচ্ছে রাজাকের বিরুদ্ধে

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে অর্থপাচারের ২১ দফা অভিযোগ ...

আলোচনায় বসতে মোদিকে চিঠি দিলেন ইমরান

আলোচনায় বসতে মোদিকে চিঠি দিলেন ইমরান

মাস খানেক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি চিঠি লিখেছিলেন সদ্য ...

চুয়েটে ভর্তি পরীক্ষা ২ নভেম্বর

চুয়েটে ভর্তি পরীক্ষা ২ নভেম্বর

চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্নাতক কোর্সে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ...

সাগর উত্তাল, ৩ নম্বর সতর্কবার্তা

সাগর উত্তাল, ৩ নম্বর সতর্কবার্তা

পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি ...

ম্যানইউয়ের জয়ের দিনে হোঁচট ম্যানসিটির

ম্যানইউয়ের জয়ের দিনে হোঁচট ম্যানসিটির

প্রতিপক্ষের মাঠে যেয়ে ৩-০ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে মরিনহোর ...