ষড়যন্ত্রের প্রধান রূপকার তারেক: রাষ্ট্রপক্ষ

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ২১ আগস্ট গ্রেনেড হামলার দুই মামলায় রাষ্ট্রপক্ষের আইনি বিষয়ে যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত রয়েছে। গতকাল সোমবার দ্বিতীয় দিনে আইনি পয়েন্টে চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল। তিনি বলেন, এই হামলার ষড়যন্ত্রের প্রধান রূপকার তারেক রহমান। তিনিই পেছন থেকে কলকাঠি নেড়েছেন। আজ মঙ্গলবারও যুক্তিতর্ক উপস্থাপন চলবে।

পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে সাবেক কেন্দ্রীয় কারাগারসংলগ্ন ভবনে এক নম্বর দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুরউদ্দিনের আদালতে গ্রেনেড হামলার দুই মামলার বিচার কার্যক্রম চলছে। গতকাল দুপুর ১২টায় আদালতের কার্যক্রম শুরু হলে মোশাররফ হোসেন কাজল আইনি পয়েন্টে যুক্তি উপস্থাপন শুরু করেন।

তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী তারেক রহমান। তার নির্দেশে গ্রেনেড হামলা হয়েছে। 'হি ইজ দ্য আর্কিটেক্ট অব দিস কেস।' তিনি অন্য আসামিদের সব ধরনের প্রশাসনিক সহায়তার আশ্বাস দিয়েছিলেন।

এরপর একুশে আগস্ট গ্রেনেড হামলার উদ্দেশ্য ব্যাখ্যা করে রাষ্ট্রপক্ষের আইনজীবী কাজল বলেন, এ হামলার পরিকল্পনায় তারেক রহমানই হোতা। তার নির্দেশনায় ও প্রশাসনিক সহায়তায় হামলা চালানো হয়েছিল। মুক্তিযুদ্ধের একটি পক্ষের শক্তিকে নিশ্চিহ্ন করতেই গ্রেনেড হামলার পরিকল্পনা করা হয়। এ পরিকল্পনার অংশ হিসেবে পাকিস্তান থেকে গ্রেনেড, অর্থ ও প্রশিক্ষিত লোক আনা হয়। তারা এ দেশে এসে হাওয়া ভবনসহ বিভিন্ন জায়গায় বৈঠক করে। তারেক রহমানের সঙ্গে ওই প্রশিক্ষিত লোকদের সুস্পর্ক ছিল। তাদের সঙ্গে একত্রিত হয়ে এ দেশের কয়েকজন এ হামলা চালায়। হামলার সঙ্গে হরকাতুল জিহাদ, লস্কর-ই-তৈয়বাসহ একাধিক জঙ্গি সংগঠন জড়িত ছিল।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি কাজল বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে হত্যা করতে পারলে পাকিস্তান স্টাইলে একটি নৈরাজ্যকর রাষ্ট্র প্রতিষ্ঠা করে আজীবন ক্ষমতায় থাকা যাবে- এই লক্ষ্যে বঙ্গবন্ধু এভিনিউয়ে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা করা হয়েছিল। আদালতকে তিনি বলেন, সে সময় হাওয়া ভবন থেকে দিকনির্দেশনা দেওয়া হতো। আর সেই হাওয়া ভবনের কর্তৃত্বে ছিলেন তারেক রহমান। তিনি ছিলেন ক্ষমতার পাদপীঠে। তার অঙুলি হেলনে তখন দেশ চলেছে, ২১ আগস্টের মতো জঘন্য হামলার ঘটনা ঘটেছে। তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা কোনো সাধারণ ঘটনা নয়। সাধারণ কোনো প্রেক্ষাপট নয়। এটি জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের একটি অংশ। এ মামলার আসামিরাও কোনো সাধারণ ব্যক্তি নন। তারা প্রত্যেকেই গুরুত্বপূর্ণ। এ ঘটনায় প্রত্যেকেই জড়িত ও অপরাধী। তাই তাদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে।

কৌঁসুলি কাজল আরও বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা চালানো হয় মূলত দুটি কারণে। প্রথমটি হচ্ছে- বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাসহ অনেককে হত্যা করা। আর দ্বিতীয়টি হচ্ছে- বাংলাদেশকে পাকিস্তান স্টাইলের রাষ্ট্র বানানো। তিনি বলেন, পৃথিবীর অনেক দেশেই রাজনৈতিক দাঙ্গা বা গোলমাল হয়ে থাকে। কিন্তু ২১ আগস্ট হামলা কোনো সাধারণ ঘটনা নয়। নিরস্ত্র জনগণের ওপর সমরাস্ত্র দিয়ে হামলা করা ইতিহাসে বিরল।

গতকাল আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান, মোশাররফ হোসেন কাজল, পিপি আবু আবদুল্লাহ ভূঁইয়া, অ্যাডভোকেট আকরাম উদ্দিন শ্যামল, ফারহানা রেজা প্রমুখ।

২১ আগস্টের ঘটনায় পৃথক মামলায় মোট আসামির সংখ্যা ৫২ জন। এর মধ্যে অন্য মামলায় তিন আসামির মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাদের মামলা থেকে বাদ দেওয়া হয়েছে। এখন ৪৯ আসামির বিচার চলছে। এর মধ্যে বিএনপি নেতা তারেক রহমান, হারিছ চৌধুরীসহ ১৮ জন পলাতক। লুৎফুজ্জামান বাবর, আবদুস সালাম পিন্টুসহ ২৩ জন আসামি কারাগারে এবং আটজন জামিনে রয়েছেন।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। ওই হামলায় আওয়ামী লীগের তৎকালীন মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী আইভি রহমানসহ ২৪ জন প্রাণ হারান। অল্পের জন্য বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ হামলায় শতাধিক নেতাকর্মী আহত হন।

আরও পড়ুন

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...

'প্রমাণ ছাড়া ব্যবস্থা নেবে না দুদক'

'প্রমাণ ছাড়া ব্যবস্থা নেবে না দুদক'

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে প্রমাণ ছাড়া আইনী ...

'বার্সার প্রস্তাব ঘুম হারাম করে দিয়েছিল'

'বার্সার প্রস্তাব ঘুম হারাম করে দিয়েছিল'

ফ্রান্স তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান বার্সেলোনায় আসছেন বলে জোর গুঞ্জন ছিল। ...

দুর্নীতিমুক্ত সৎ প্রার্থীকে নির্বাচিত করুন: রাষ্ট্রপতি

দুর্নীতিমুক্ত সৎ প্রার্থীকে নির্বাচিত করুন: রাষ্ট্রপতি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে দুর্নীতিমুক্ত ও সৎ জনবান্ধব প্রার্থীকে ভোট ...

দক্ষিণ এশিয়া থেকে দ্বিতীয় রাউন্ডে শুধু বাংলাদেশ

দক্ষিণ এশিয়া থেকে দ্বিতীয় রাউন্ডে শুধু বাংলাদেশ

আগামী বছরের ফ্রেবুয়ারিতে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হওয়ার কথা। ...

ইলিশ উৎপাদন এ বছর ৫ লাখ টন ছাড়াবে

ইলিশ উৎপাদন এ বছর ৫ লাখ টন ছাড়াবে

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, চলতি বছর ইলিশের ...

সরকারি হলো আরও ৪৩ মাধ্যমিক বিদ্যালয়

সরকারি হলো আরও ৪৩ মাধ্যমিক বিদ্যালয়

দেশের বিভিন্ন উপজেলার আরও ৪৩টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সরকারি করা ...