অক্টোবরে অধিবেশন নিয়ে গুঞ্জন

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

মসিউর রহমান খান

ফাইল ছবি

রোববার শুরু হওয়া চলমান ২২তম অধিবেশনই দশম সংসদের শেষ অধিবেশন হওয়ার কথা থাকলেও অক্টোবরে আরও একটি অধিবেশন বসার সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্যউপদেষ্টা কমিটি। সাংবিধানিক বাধ্যবাধকতা না থাকার পরও অক্টোবরে আরও একটি অধিবেশন ডাকার সিদ্ধান্তে রাজনৈতিক মহলে শুরু হয়েছে নানা গুঞ্জন।

সংশ্নিষ্টরা অবশ্য বলছেন, নির্বাচনের আগে সংসদের বৈঠকে বড় ধরনের বিরতি রাখতে চাইছে না সরকার। নির্বাচনের আগে দেশের রাজনৈতিক পরিস্থিতিতে নতুন কোনো মেরুকরণ হতে পারে- এই ধারণা থেকেই নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত সংসদের বৈঠক অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

তবে এসব ধারণাকে অমূলক দাবি করে জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল সমকালকে বলেন, ওই সময়ের পরিস্থিতি নিয়ে এখন মন্তব্য করার সুযোগ নেই। নতুন কোনো পরিস্থিতির কথা বিবেচনা করে নয়, বেশ কিছু বিল সংসদের বিবেচনার অপেক্ষায় রয়েছে; সেগুলো নিষ্পত্তি করতেই আরেকটি অধিবেশন ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, সংসদের মেয়াদ পূরণের শেষ নব্বই দিনে সংসদ বসার বাধ্যবাধকতা যেমন নেই, তেমনি বসতেও কোনো বাধা নেই। একটি অধিবেশন থেকে আর একটি অধিবেশনের মধ্যে ১৫ দিনের 'গ্যাপ' থাকলেই হলো। সংবিধানের ৭২ অনুচ্ছেদে সংসদের অধিবেশন সম্পর্কে বলা আছে- সরকারি বিজ্ঞপ্তি দ্বারা রাষ্ট্রপতি সংসদ আহ্বান, স্থগিত ও ভেঙে দেবেন। তবে সংসদের পাঁচ বছরের মেয়াদের শেষ নব্বই দিন ছাড়া বাকি সময়ে সংসদের এক অধিবেশনের শেষ ও পরের অধিবেশন শুরুর মধ্যে ৬০ দিনের অতিরিক্ত বিরতি থাকবে না। একই সঙ্গে রাষ্ট্রপতি আগে ভেঙে না দিলে প্রথম বৈঠকের দিন থেকে পাঁচ বছর পার হলে সংসদ এমনিতেই ভেঙে যাবে। তবে এই অনুচ্ছেদের শর্তাংশে বলা আছে- প্রজাতন্ত্র যুদ্ধে লিপ্ত থাকলে সংসদের আইন দ্বারা মেয়াদ একই সঙ্গে এক বছর বাড়ানো যাবে, তবে যুদ্ধ শেষ হলে বর্ধিত মেয়াদ কোনোভাবেই ছয় মাসের বেশি হবে না।

যদিও সংসদের চলতি অধিবেশন শুরু হওয়ার আগের দিন চিফ হুইপ আ স ম ফিরোজ বলেছিলেন, নিয়ম অনুযায়ী ২২তম অধিবেশনই শেষ অধিবেশন হওয়ার কথা। কারণ, এই অধিবেশন সংক্ষেপ করে নতুন করে আরেকটি অধিবেশন অনুষ্ঠানের সুযোগ কম। এ জন্য এ অধিবেশনটি কিছু দিনের জন্য মুলতবি করে অক্টোবরের শেষ ভাগ পর্যন্ত চলার সম্ভাবনাই বেশি। তবে, এটাই শেষ তা বলা সম্ভব নয়। কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। তখন বিষয়টি জানা যাবে। তিনি আরও বলেছিলেন, এই অধিবেশনকে শেষ ধরে নিয়েই প্রস্তুতি নেওয়া হচ্ছে। এ জন্য কিছু বিল পাসসহ যেসব বিষয় পেন্ডিং রয়েছে তা এই সময়ে শেষ করার চেষ্টা চালানো হবে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদে নির্বাচন অনুষ্ঠান সম্পর্কে বলা আছে- মেয়াদ পূরণের কারণে সংসদ ভেঙে গেলে আগের নব্বই দিনের মধ্যে এবং মেয়াদ পূরণের আগে ভেঙে গেলে ভেঙে যাওয়ার পরের নব্বই দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই হিসাবে বর্তমান দশম সংসদের মেয়াদ শেষ হবে ২০১৯ সালের ২৮ জানুয়ারি। নির্বাচনের নব্বই দিনের ক্ষণ গণনা শুরু হবে ৩১ অক্টোবর থেকে।

এদিকে আরেকটি অধিবেশন ডাকার সিদ্ধান্তের বিষয়ে আওয়ামী লীগের একাধিক সিনিয়র সাংসদের সঙ্গে আলাপ করে জানা গেছে, শেষ অধিবেশন নিয়ে আগে থেকেই দুই ধরনের মত ছিল। একদিকে যেমন এই অধিবেশনকে অক্টোবর পর্যন্ত নিয়ে যাওয়ার মত ছিল আবার অন্যদিকে এটি দ্রুত শেষ করে পরে আরেকটি অধিবেশন ডাকার পক্ষেও মত ছিল। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটা বড় সময়ের জন্য দেশের বাইরে অবস্থান করবেন। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা ছাড়া ডজন দুয়েক বিল রয়েছে সংসদের পাসের অপেক্ষায়। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে মাত্র দশটি কার্যদিবস পাওয়া যাবে। এর মধ্যে এতগুলো বিল নিষ্পত্তি করা সম্ভব নয় বলেই আরেকটি অধিবেশন ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও তারা মন্তব্য করেছেন।

সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলোপ করার পরে একটি সংসদ বহাল রেখেই আরেকটি সংসদ নির্বাচনের নিয়ম চালু হয়। নতুন এই ব্যবস্থায় নবম সংসদ বহাল রেখেই দশম সংসদ নির্বাচন হয়েছিল ২০১৪ সালের ৫ জানুয়ারি। নবম সংসদেরও মেয়াদ ছিল ওই বছরের ২৪ জানুয়ারি পর্যন্ত। নবম সংসদের শেষ বৈঠকের শেষ দিন ছিল ২০১৩ সালের ২১ নভেম্বর।

গত রোববার সংসদের কার্যউপদেষ্টা কমিটির সভাপতি স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে অংশ নিয়েছিলেন কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক।

ইসি সচিবের ব্রিফিং

এদিকে গতকাল সোমবার নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ৩০ অক্টোবরের পর যে কোনো দিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসি সচিব সাংবাদিকদের বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। নির্বাচনের প্রস্তুতি হিসেবে ৩০০ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ, ১০ কোটি ৪১ লাখ ভোটারের তালিকার কাজ শেষ হয়েছে। ভোটার তালিকার সিডি করা হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে সব জেলা এবং উপজেলায় এই সিডি পাঠিয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, গত ৫ আগস্ট ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। দাবি আপত্তি শুনানি শেষে ভোটকেন্দ্র নীতিমালা অনুসারে সব ঠিক করে ৬ সেপ্টেম্বর মাঠপর্যায়ে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এখন সেগুলো কমিশনে পাঠাবে। তারপর সেগুলো যাচাই-বাছাই করে নির্বাচনের ২৫ দিন আগে ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করা হবে।

তফসিল ঘোষণার মাস দুয়েক আগে নির্বাচন-সংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধন আনার উদ্যোগ নিয়েছে ইসি। এরই মধ্যে সংশোধনী প্রস্তাব ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তাতে ব্যালটের পাশাপাশি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়ার সুযোগ রাখার প্রস্তাব করা হয়েছে। কিন্তু সংশোধনীর বিষয়ে স্পষ্ট করছে না ইসি। এ বিষয়ে গোপনীয়তা কেন- এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, কোনো গোপনীয় বিষয় নয়। আরপিও সংশোধন প্রস্তাব ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ভেটিং অনুমোদন হলে মন্ত্রিসভায়, সংসদে পাস হবে। তারপর সবাই জানতে পারবেন। সবকিছু আগে থেকে জানাতে হবে, এমন তো কোনো প্রবিধান নেই।

আরও পড়ুন

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রতাশীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ...

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নয়াপল্টনে বিএনপি পরিকল্পিতভাবে ...

যেসব অভ্যাসে ওজন কমে

যেসব অভ্যাসে ওজন কমে

ওজন কমানো বেশ কঠিন। খাদ্য তালিকা পরিবর্তন কিংবা ব্যায়ামের পরেও ...

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

খবরটা বাংলাদেশ দলের জন্য যতটা স্বস্তির। ততটাই চিন্তার ওয়েস্ট ইন্ডিজ ...

সব প্রার্থী সমান: সিইসি

সব প্রার্থী সমান: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ...

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

অবসান হচ্ছে সব জল্পনাকল্পনা। ‘স্রেফ বন্ধু’ এই বাক্য থেকে রণবীর ...

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

জিম্বাবুয়ে সিরিজ চলাকালীন সময়েই বাংলাদেশ চলে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ...

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

দুশ্চিন্তার বড় কারণ ডায়াবেটিস। পরিসংখ্যান বলছে, বিশ্বে ৪২ কোটি ৫০ ...