তিন বন্ধুকে মারল কারা

ডিবি পরিচয়ে তুলে নেওয়ার পর মিলল গুলিবিদ্ধ লাশ

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

নারায়ণগঞ্জ ও রূপগঞ্জ প্রতিনিধি

তিন বন্ধু ঝিনাইদহের কালীগঞ্জের গোরেলা গ্রামে বেড়ানো শেষে নাইট কোচে ঢাকায় ফিরছিলেন। পাটুরিয়া ফেরিঘাট পার হয়ে মানিকগঞ্জে পৌঁছলে বৃহস্পতিবার ভোর রাতে ডিবি পুলিশ পরিচয়ে তাদের যাত্রীবাহী বাস থেকে নামিয়ে দুটি মাইক্রোবাসে তুলে নেওয়া হয়। এরপর থেকে নিখোঁজ ছিলেন তিন বন্ধু। বন্ধ ছিল তাদের মোবাইল ফোন নম্বরও। একদিন পর গতকাল শুক্রবার সকালে তাদের লাশ পাওয়া যায়।

পুলিশ জানায়, নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচল উপশহরের আলমপুরায় ১১ নম্বর ব্রিজের নিচে তিন যুবকের গুলিবিদ্ধ লাশ দেখতে পেয়ে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পরে ফেসবুকে নিহতদের ছবি দেখে তাদের পরিচয় নিশ্চিত করেন স্বজনরা।

নিহতরা হলেন- মহাখালীর নিকেতন বাজার এলাকার শহীদুল্লার ছেলে সোহাগ ভূঁইয়া (৩৫), ঝিনাইদহ জেলার কালীগঞ্জ থানার গোরেলা এলাকার আব্দুল মান্নানের ছেলে শিমুল আজাদ (৩০) ও মুন্সীগঞ্জ জেলার টঙ্গিবাড়ী থানার পাইকপাড়া এলাকার মৃত আবদুল ওহাবের ছেলে নূর হোসেন বাবু (২৬)। আজাদ ও বাবু সম্পর্কে ভায়রা। তারা মুগদায় থাকতেন।

নিহতদের স্বজনের অভিযোগ, ডিবি পুলিশ পরিচয় দিয়ে ওই তিন যুবককে তুলে নিয়ে হত্যা করা হয়েছে। তারা কোনো রাজনীতির সঙ্গে জড়িত নন। আজাদ ও বাবু ঝুট ও সেলুন এবং সোহাগ ফাস্টফুড ও ডিশের ব্যবসা করতেন। কেন এবং কী কারণে তাদের হত্যা করা হয়েছে সে সম্পর্কে স্পষ্ট কোনো ধারণা দিতে পারেননি স্বজনরা। তবে আজাদের বিরুদ্ধে গুলশান ও বনানী থানায় হত্যা ও অস্ত্র আইনে একাধিক মামলা রয়েছে বলে জানান সোহাগ ও বাবুর স্বজনরা। আজাদের সঙ্গে থাকার কারণে সোহাগ ও বাবুকে কেউ হত্যা করতে পারে বলে ধারণা তাদের।

আজাদের মা চায়না বেগম জানান, সোহাগ, আজাদ ও নূর হোসেন ঘনিষ্ঠ বন্ধু। ঝিনাইদহের কালীগঞ্জে শিমুলের বাড়িতে বেড়ানো শেষে তারা তিনজন বৃহস্পতিবার রাতে ঢাকা ফিরছিলেন। রাত ১টার দিকে পরিবারের লোকজনের সঙ্গে তাদের শেষবারের মতো কথা হয়। এর পর থেকে তিনজনের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তা বন্ধ পাওয়া যায়। পরে পরিবারের লোকজন বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করে তাদের সন্ধান না পেয়ে সায়েদাবাদ টার্মিনালের বাস কাউন্টারে যোগাযোগ করেন। বাসের সুপারভাইজার জানান, ঢাকায় আসার পথে সোহাগ, আজাদ ও নূর হোসেন বাবুকে ডিবি পরিচয়ে বাস থামিয়ে অন্য গাড়িতে তুলে নেওয়া হয়। পরে শুক্রবার সকালে পরিবারের লোকজন খবর পেয়ে রূপগঞ্জ থানায় এসে লাশ শনাক্ত করেন।

আজাদের স্ত্রী আয়েশা আক্তার আন্নি জানান, ডিবি পরিচয়ে তুলে নেওয়ার তথ্য জানার পর বিভিন্ন জায়গায় ঘুরেও তাদের খোঁজ পাওয়া যাচ্ছিল না। কেন কারা কী কারণে আজাদসহ তিনজনকে হত্যা করেছে সে ব্যাপারে কোনো ধারণা দিতে পারেননি আয়েশা।

নিহত সোহাগের ভাই মো. শাওন বলেন, বৃহস্পতিবার রাত থেকে তার ভাই নিখোঁজ ছিল। ফেসবুকে ছবি দেখে তারা রূপগঞ্জ থানায় গিয়ে লাশ শনাক্ত করেন। নিহত সোহাগের ১০ বছর বয়সী সন্তান রয়েছে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, কাঞ্চন থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত প্রায় ১৪ কিলোমিটার এলাকাজুড়ে তিনশ' ফুট সড়ক। এ সড়কের উভয় পাশে তেমন কোনো জনবসতি নেই। অনেকে সেখানে ঘুরতে গেলেও সন্ধ্যার পর ওই এলাকা সুনসান নীরব হয়ে যায়। অন্য কোথাও হত্যা করে লাশ তিনশ' ফুট এলাকায় ফেলে যাওয়া হতে পারে বলে ধারণা করছেন আশপাশের বাসিন্দারা। ওই এলাকায় নেই পর্যাপ্ত পুলিশি টহলও।

মহাখালীর দক্ষিণপাড়ার নিকেতন বাজার এলাকায় গিয়ে নিহত সোহাগের স্ত্রী ফারজানা আক্তার দুলুর সঙ্গে কথা হয়। তিনি সমকালকে বলেন, মঙ্গলবার বেড়াতে যাওয়ার কথা বলে বাসা থেকে বের হন সোহাগ। বুধবার রাতে ফোনে জানান, বাসায় ফিরছেন তারা। এরপর শুক্রবার আজাদের স্ত্রী ফোন করে লাশ উদ্ধারের খবর দেন।

রাজধানীর মহাখালীর কড়াইল বস্তির বেলতলা এলাকায় গিয়ে নূর হোসেন বাবুর ভাইয়ের স্ত্রী কাজল রেখার সঙ্গে কথা হয়। তিনি সমকালকে বলেন, এক সময় ভ্যানে করে গেঞ্জি বিক্রি করতেন নূর হোসেন। স্ত্রী মুক্তাকে নিয়ে কড়াইল বস্তিতে থাকতেন। বছর দুয়েক আগে তিনি স্ত্রীকে নিয়ে মধ্য বাড্ডায় চলে যান। এর পর সেখান থেকে রাজারবাগ এলাকায় যাওয়ার পর তাদের সঙ্গে কোনো যোগাযোগ ছিল না কাজল রেখার।

বাবুর স্ত্রী মুক্তার বরাত দিয়ে তার ভাই ফরহাদ হোসেন সমকালকে বলেন, মানিকগঞ্জে বাস থেকে নামিয়ে মাইক্রোবাসে তোলার পর পূর্বাশা পরিবহনের সুপারভাইজারকে ঘটনাটি তার স্ত্রীর মোবাইলে জানাতে অনুরোধ করেন বাবু। এর পর তারা বাবুর খোঁজে মিন্টো রোডের ডিবি কার্যালয়সহ বিভিন্ন জায়গায় যান। পরে শুক্রবার সকালে রূপগঞ্জ থানা থেকে ফোন করে তিনটি লাশ উদ্ধারের কথা জানানো হয়। সেখানে গিয়ে তারা তিনজনের লাশ শনাক্ত করেন।

আজাদের ছোট ভাই শাহ আলম জানান, তার বাবা আব্দুল মান্নান ঝিনাইদহ থেকে তিনজনের বাসের টিকিট কেটে দেন। বৃহস্পতিবার শিমুলের ফোন বন্ধ পাওয়ায় বাসের কাউন্টারে গিয়ে সুপারভাইজারকে ফোন করলে জানতে পারেন আজাদসহ তিনজনকে ডিবি পুলিশ পরিচয়ে তুলে নেওয়া হয়েছে।

রূপগঞ্জ থানার ওসি মনিরুজ্জামান বলেন, নিহত যুবকদের মাথা ও শরীরে গুলির চিহ্ন রয়েছে। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। তিনশ' ফুট এলাকায় জেলা পুলিশ কোনো অভিযান চালায়নি। রূপগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) ফরিদ আহম্মেদ জানান, নিহত বাবুর পকেটে ৬৫টি ইয়াবা পাওয়া গেছে।

জানা গেছে, আজাদের বুক, মাথা ও হাতে ৩টি, সোহাগের হাত, পা ও বুকে ৫টি ও বাবুর মাথায় দুটি গুলির চিহ্ন পাওয়া গেছে। তাদের পরনে ছিল শার্ট- প্যান্ট ও গেঞ্জি। ময়নাতদন্তকারী চিকিৎসক এসকে ফরহাদ হোসেন বলেন, গুলির চিহ্ন ছাড়া নিহতদের শরীরে অন্য কোনো আঘাতের চিহ্ন নেই। ময়নাতদন্ত শেষে লাশ পরিবারের সদস্যদের কাছে দেওয়া হয়েছে।

মাগুরায় গুলিবিদ্ধ লাশের পরিচয় মিলেছে :মাগুরা প্রতিনিধি জানান, জেলার শালিখা উপজেলার শতখালী এ আর জুট মিল এলাকা থেকে উদ্ধার গুলিবিদ্ধ লাশের পরিচয় মিলেছে। তিনি যশোর সদরের মুরুলি খাঁপাড়ার শাহীন। যুবলীগের এ সক্রিয় কর্মী আগে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। শাহীন যশোরের সাবেক এমপি খালেদুর রহমান টিটুর সমর্থক বলে জানা গেছে। যশোর সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আলমগীর হোসেন হত্যা মামলার প্রধান আসামি শাহীন। এ ছাড়া তার বিরুদ্ধে বিভিন্ন থানায় অস্ত্র, মাদক ও নারী নির্যাতনের অভিযোগে ৮-১০টি মামলা রয়েছে।

গতকাল বিকেলে মাগুরা পৌর কবরস্থানে শাহীনের লাশ দাফন করা হয়। এ সময় স্বজনদের কেউ উপস্থিত ছিলেন না। তারা লাশ নিতেও আসেননি। লাশ উদ্ধার ও দাফনের বিষয়টি নিশ্চিত করেছেন মাগুরার সহকারী পুলিশ সুপার (শালিখা সার্কেল) আবির সিদ্দিকী।

ম্যানইউয়ের জয়ের দিনে হোঁচট ম্যানসিটির

ম্যানইউয়ের জয়ের দিনে হোঁচট ম্যানসিটির

প্রতিপক্ষের মাঠে যেয়ে ৩-০ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে মরিনহোর ...

পেনাল্টিতে জয় জুভদের, লাল কার্ড রোনালদোর

পেনাল্টিতে জয় জুভদের, লাল কার্ড রোনালদোর

স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ার মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ...

রোমাকে সহজে হারাল রিয়াল

রোমাকে সহজে হারাল রিয়াল

রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগের ফেবারিট। রোনালদোকে নিয়ে পরপর তিনটি চ্যাম্পিয়নস ...

রোনালদোর চ্যাম্পিয়নস লিগ শুরু লাল কার্ডে

রোনালদোর চ্যাম্পিয়নস লিগ শুরু লাল কার্ডে

ঘর্মাক্ত মুখ-চোখ-কপাল। তাতে এক ফোন চোখের পানি পড়লে কি সহজে ...

নির্ভার টাইগারদের সামনে আফগান

নির্ভার টাইগারদের সামনে আফগান

হোটেল থেকে মাঠের দূরত্ব ১৩৯.৫ কিলোমিটার! ঢাকা থেকে এই দূরত্বে ...

বাস্তুচ্যুত শব্দে আপত্তি মিয়ানমারের নিবন্ধন কার্যক্রম বন্ধ

বাস্তুচ্যুত শব্দে আপত্তি মিয়ানমারের নিবন্ধন কার্যক্রম বন্ধ

নিবন্ধন সম্পন্ন করার পর রোহিঙ্গাদের দেওয়া স্মার্টকার্ডের নাগরিক পরিচিতি কলামে ...

রক্ষা পাক জাম্বুরি পার্ক

রক্ষা পাক জাম্বুরি পার্ক

চট্টগ্রামে প্রথমবারের মতো সাড়ে আট একর জায়গায় নির্মাণ করা হয়েছে ...

ক্ষমতার সঙ্গে থাকার দৌড়ে ধর্মভিত্তিক দলও

ক্ষমতার সঙ্গে থাকার দৌড়ে ধর্মভিত্তিক দলও

সংসদে প্রবেশের দৌড়ে নেমেছে ধর্মভিত্তিক দলগুলোও। আওয়ামী লীগ ও বিএনপির ...