ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগ

প্রকাশ: ১২ অক্টোবর ২০১৮     আপডেট: ১৩ অক্টোবর ২০১৮      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

পরীক্ষা শুরুর ৪৩ মিনিট আগে শিক্ষার্থীদের মোবাইল ফোনে হাতে লেখা এই প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে -সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। পরীক্ষা শুরুর ৪৩ মিনিট আগে শিক্ষার্থীদের মোবাইল ফোনে হাতে লেখা এই প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে বলে জানা যায়। তবে প্রশ্নফাঁসের বিষয়টি অস্বীকার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অভিযোগে জানা যায়, শুক্রবার সকালে 'ঘ' ইউনিটের পরীক্ষা শুরুর আগে উত্তরসহ প্রশ্নপত্র শিক্ষার্থীদের মোবাইল ফোনে আসে। পরীক্ষা শেষে কর্তৃপক্ষের সরবরাহ করা প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

এ বিষয়ে 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, সর্বোচ্চ নজরদারির মধ্যে ভর্তি পরীক্ষা হয়েছে। প্রশ্নফাঁসের কোনো ভিত্তি নেই। আমরা এমন কোনো অভিযোগ পাইনি।

সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ও ক্যাম্পাসের বাইরে ৮১টি কেন্দ্রে 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর 'ঘ' ইউনিটে ১৬১৫টি আসনের বিপরীতে (বিজ্ঞানে ১১৫২টি, বিজনেস স্টাডিজে ৪১০, মানবিকে ৫৩টি) আবেদনকারীর সংখ্যা ৯৫ হাজার ৩৪১ জন। নিয়ম অনুযায়ী এ দিনও পরীক্ষার কেন্দ্রে মোবাইল ফোন বা যে কোনো ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়। 

তবে পরীক্ষা শুরুর ৩১ মিনিট পরে প্রশ্নের উত্তরসহ ১৪টি ছবি সাংবাদিকদের কাছে আসে। পরে সেগুলো যাচাই-বাছাই করে প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়া যায়। 

দেখা যায়, হাতে লেখা এই প্রশ্ন উত্তরসহ পরীক্ষা শুরুর ৪৩ মিনিট আগেই শিক্ষার্থীদের মোবাইল ফোনে পৌঁছে গিয়েছিল। বিষয়টি নিশ্চিত হওয়ার পর তা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সোহেল রানাকে অবহিত করেন সাংবাদিকরা। তবে পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রশ্নফাঁসের বিষয়টি অস্বীকার করে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, বৃহস্পতিবার রাতে গ্রাম থেকে এক পরীক্ষার্থী আসে তার কাছে। ওই রাতে সে তার সঙ্গেই ছিল। গতকাল সকাল সাড়ে ৭টার দিকে ওই পরীক্ষার্থীর 'হোয়াটসঅ্যাপে' এক সেট প্রশ্ন আসে। তবে কিছু সময় পর জানা যায় প্রশ্নপত্রটি ভুল। কিছুক্ষণ পরে সকাল ৯টা ১৭ মিনিটের দিকে আবার উত্তরসহ এক সেট হাতে লেখা প্রশ্ন হোয়াটসঅ্যাপে আসে। এরপর আমি তা এক সাংবাদিককে জানাই। ওই পরীক্ষার্থীর কাছ থেকে জানতে পারি, হাতে লেখা সেই প্রশ্নপত্রটি বগুড়ার এক প্রাইভেট কোচিং সেন্টার (ইপিপি) থেকে তার বাবা পেয়েছেন। পরে অনুষ্ঠিত হওয়া পরীক্ষার প্রশ্নের সঙ্গে সেটির হুবহু মিল পাওয়া যায়।

অনুষ্ঠিতব্য প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্ন মিলিয়ে দেখা যায়, 'ঘ' ইউনিটের বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে ১০০টি প্রশ্নের মধ্যে বাংলা অংশে ১৯টি, ইংরেজি অংশে ১৭টি, সাধারণ জ্ঞান অংশে ৩৬টিসহ মোট ৭২টি প্রশ্নের উত্তরপত্রের হুবহু মিল রয়েছে।

তবে প্রশ্নফাঁসের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, 'আমরা কোনো নির্ভরশীল সূত্র থেকে প্রশ্নফাঁসের তথ্য নিশ্চিত হতে পারিনি। কঠোর নিরাপত্তার মধ্যে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি। প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই। তবে যে বিষয়টি বলা হচ্ছে সেটি প্রশ্নফাঁস নয়, ডিজিটাল জালিয়াতি কি-না তা খতিয়ে দেখব।'

বিষয়টি প্রমাণ হলে কী ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, যদি অভিযোগ প্রমাণিত হয়, তবে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ ওয়ানডে অনুষ্ঠিত হয়েছিল দুই বছর ...

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ...

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

আগ্নেয়াস্ত্রের ভুয়া লাইসেন্স দেওয়া-নেওয়ার অভিযোগে ৪১৭ জনের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে ...

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

অবশেষে আজ বুধবার সিলেটে জনসভা করছে জাতীয় ঐক্যফ্রন্ট। একাদশ জাতীয় ...

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

নারায়ণগঞ্জের আড়াইহাজারে মহাসড়কের পাশ থেকে চার যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ...

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

একই মঞ্চে শান্তিপূর্ণ ও অহিংস নির্বাচনের শপথ নিয়েছেন রংপুর বিভাগের ...

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

সাভারের নবীনগর এলাকার মির্জানগরে অবস্থিত গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ...