ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বিসিএসে এবার প্রার্থী ৪ লাখ ৬৭ হাজার

বিসিএসে এবার প্রার্থী ৪ লাখ ৬৭ হাজার

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৮ | ১৬:২৫ | আপডেট: ১৫ নভেম্বর ২০১৮ | ১৭:০৯

বিসিএসে আবেদনের ক্ষেত্রে এবার রেকর্ড সৃষ্টি হয়েছে। ৪০তম বিসিএসের জন্য চার লাখ ৬৭ হাজার ৫৩৭ প্রার্থী আবেদন করেছেন। বৃহস্পতিবার ছিল আবেদনের শেষ দিন। পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক গতকাল সমকালকে এ তথ্য জানান।

মোহাম্মদ সাদিক বলেন, বৃহস্পতিবার পর্যন্ত তিন লাখ ৮৯ হাজার ৫৩৩ প্রার্থী ফি জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছেন। ফি দেওয়ার অপেক্ষায় আছেন নিবন্ধন করা আরও ৭৮ হাজার ৪ প্রার্থী। এসব প্রার্থী ১৮ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত তাদের ফি জমা দিতে পারবেন।

তিনি বলেন, সরকারি চাকরির প্রতি মানুষের আগ্রহ ও আস্থা বাড়ার কারণে এবার রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে।

পিএসসি সূত্র জানায়, এর আগে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ প্রার্থী আবেদন করেন। সেটাই ছিল বিসিএস পরীক্ষায় সবচেয়ে বেশি আবেদনের রেকর্ড। ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ পরীক্ষার্থী। তবে ৩৯তম বিসিএস স্পেশাল হওয়ায় আবেদনকারীর সংখ্যা ছিল ৩৯ হাজার ৯৫৪ জন।

গত ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

আরও পড়ুন

×