ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

তারেকের বিরুদ্ধে প্রমাণসহ অভিযোগ পেলে খতিয়ে দেখব: রফিকুল

তারেকের বিরুদ্ধে প্রমাণসহ অভিযোগ পেলে খতিয়ে দেখব: রফিকুল

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৮ | ০৯:৩৬ | আপডেট: ১৮ নভেম্বর ২০১৮ | ১৬:২৮

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলীয় মনোনয়ন প্রার্থীদের সাক্ষাৎকার নিতে পারবেন কি-না, তা আইনে স্পষ্ট নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম। তিনি বলেন, আইনে থাকলে এবং কেউ সুনির্দিষ্ট তথ্য প্রমাণসহ অভিযোগ দিলে বিষয়টি তারা খতিয়ে দেখবেন। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আদালতের।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রফিকুল ইসলাম বলেন, ভিডিও কনফারেন্সের বিষয়ে আপনারা বলেছেন, আমরা শুনেছি। আমাদের কাছে এখন পর্যন্ত এ ধরনের কোনো কিছুকে নজরদারি করার নিজস্ব ব্যবস্থা নেই। কেউ তথ্য-প্রমাণসহ এ বিষয়ে অভিযোগ করলে আইনের মাধ্যমে ব্যবস্থা নেওয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষকে বলব। আর যদি আইনে কিছু না থাকে, তাহলে নিজেরা বসে কী করতে পারি, সেটা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কেউ দণ্ডপ্রাপ্ত আসামি হলে অবশ্যই তার জেলে বা পলাতক থাকার কথা। কেউ জেলে থাকলে এ ধরনের কাজ করার কথা না। জেল থেকে যদি উনি জামিনে আসতেন, তাহলে করলে পরে কোনো অসুবিধা ছিল না।

বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচারিত 'থ্যাঙ্ক ইউ প্রধানমন্ত্রী' জাতীয় কোনো অনুষ্ঠান প্রচার করতে পারবে কি-না, জানতে চাইলে নির্বাচন কমিশনার বলেন, টিভি চ্যানেলগুলো স্লট কিনে এ ধরনের অনুষ্ঠান প্রচার করছে। আমরা এগুলো নিয়ন্ত্রণ করতে পারি না। নির্বাচনী প্রচারণা হলে অবশ্যই ব্যবস্থা নেব। বেসরকারি টেলিভিশনগুলো তাদের একটা নিজস্ব নীতিমালা মেনে এটা প্রচার করছে, সেখানে হস্তক্ষেপ করা কি ঠিক হবে?

তিনি আরও বলেন, অন্য রাজনৈতিক দল তাদের কর্মকাণ্ড তুলে ধরলে আপনারা (মিডিয়া) কি এটা সম্প্রচার করেন না। আমরা কি সে ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা দিয়েছি। কোনোভাবেই ডিজিটাল প্রচারণার ওপর নিষেধাজ্ঞা দেইনি। শুধু বলেছি, নির্বাচনী প্রচারণা করতে পারবে না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা নিয়ন্ত্রণ করা হবে কি-না, এ ব্যাপারে রফিকুল ইসলাম বলেন, এটা নিয়ন্ত্রণ করার কথা বা বন্ধ করার অনেক চেষ্টা বিভিন্ন জায়গায় নেওয়া হয়েছে। আসলে এটা পারা যায় না।

প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তাদের ফোন নিয়ে হরয়ানির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কমিশন থেকে এ ধরনের কোনো সিদ্ধান্ত দেওয়া হয়নি। যদি কেউ এ ধরনের কাজ করেন, তাহলে অতি উৎসাহী হয়ে করছেন।

আরও পড়ুন

×