ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

উচ্চশিক্ষায় নতুন কারিকুলাম প্রণয়ন করবে ইউজিসি

উচ্চশিক্ষায় নতুন কারিকুলাম প্রণয়ন করবে ইউজিসি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৮ | ১৫:০১ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৮ | ১৫:১৭

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) উচ্চশিক্ষায় সক্ষমতা বৃদ্ধি, দক্ষ স্নাতক তৈরি, চাকরি উপযোগী নতুন পাঠ্যক্রম প্রণয়নের লক্ষ্যে কাজ করছে বলে জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। 

সোমবার ইউজিসি মিলনায়তনে বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সংশ্নিষ্টদের নিয়ে এক পরামর্শ সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষিত বেকার আমাদের দেশের প্রধান সমস্যা উল্লেখ করে প্রফেসর আবদুল মান্নান বলেন, বিশ্বব্যাংক প্রস্তাবিত পাঁচ বছর মেয়াদি 'হায়ার এডুকেশন এপিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট)' প্রকল্প এ ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে। 

এ সময় তিনি আরও বলেন, জাতীয় ও আন্তর্জাতিক চাকরির বাজারে আমাদের শিক্ষার্থীদের গড়ে তুলতে হলে সময়োপযোগী জ্ঞান, দক্ষতা ও যোগ্যতা বাড়ানোর বিকল্প নেই। মনে রাখতে হবে, বিশ্ব এখন উন্মুক্ত। 

বেসরকারি খাত ও আন্তর্জাতিক বাজারে বহুমুখী কাজের সুযোগ রয়েছে। এ লক্ষ্যে তরুণদের প্রস্তুতি নিতে হবে।

বাংলাদেশে দক্ষ স্নাতক তৈরি, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুশাসন প্রতিষ্ঠা এবং নারী শিক্ষার উৎকর্ষে 'হিট' প্রকল্প হাতে নিয়েছে বিশ্বব্যাংক। প্রকল্পটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে উচ্চশিক্ষায় একটি আঞ্চলিক নেটওয়ার্ক প্রতিষ্ঠার মাধ্যমে স্নাতকদের চাকরির বাজারে প্রবেশে দক্ষ করে তুলবে।

প্রকল্পের বিষয়ে বিশ্বব্যাংক প্রতিনিধি ও হায়ার এডুকেশন কোয়ালিটি এনহ্যান্সমেন্ট প্রজেক্টের (হেকেপ) একাডেমিক ইনোভেশন ফান্ডের সাব-প্রজেক্ট ম্যানেজারদের মতামত গ্রহণের জন্য ইউজিসি এই সভার আয়োজন করে।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম উচ্চশিক্ষায় গবেষণার চিত্র ও দিকনির্দেশনা তুলে ধরে একটি প্রবন্ধ উপস্থাপন করেন। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী, ইউজিসি সচিব ড. মো. খালেদ, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমানসহ বিশ্বব্যাংক, জাইকা ও ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

×