বরিশাল

দুর্নীতি ও মাদকবাণিজ্যের অভিযোগে এমপি শম্ভুকে অবাঞ্ছিত ঘোষণা

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮      

বরগুনা প্রতিনিধি

দুর্নীতি, মাদকবাণিজ্য ও অপরাজনীতির অভিযোগ এনে বরগুনা-১ আসনের সরকার দলীয় এমপি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন বরগুনা জেলা আওয়ামী লীগের নেতারা। 

মঙ্গলবার সকালে বরগুনা প্রেসক্লাবে জেলা আওয়ামী লীগের ব্যানারে এক সংবাদ সম্মেলনে বলা হয়, গত কয়েক বছর ধরে এমপি শম্ভু দলকে পারিবারিকীকরণ করে সীমাহীন দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার এবং দলের ত্যাগী ও প্রকৃত নেতা-কর্মীদের কোণঠাসা করে এক ভোগবাদী অপরাজনীতির সূচনা করেছেন। এতে আওয়ামী লীগের স্থানীয় রাজনীতিতে বিভাজন প্রকট হয়ে উঠেছে। তার কর্মকাণ্ডে বরগুনায় আওয়ামী লীগের রাজনীতির দীর্ঘ দিনের সুনাম ও পরিচ্ছন্ন ইমেজ ক্ষুন্ন হচ্ছে। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর। 

তবে অভিযোগ অস্বীকার করেছেন সাবেক উপমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি শম্ভু। তিনি উল্টো জাহঙ্গীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করেছেন।

জাহাঙ্গীর বলেন, গত জানুয়ারী মাসে শম্ভুর অনিয়ম, দুর্নীতি, অন্যায়, জুলুম, জমি দখল, তাঁর ছেলের বিরুদ্ধে মাদক ব্যবসাসহ বিভিন্ন দুর্নীতির বিষয়ে ২৪ দফা অভিযোগ প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপন করা হয়েছে। এরপর থেকেই সাংসদ শম্ভু তার অনুগত সুবিধাভোগীদের দিয়ে দলীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে নানা মিথ্যা অপঘাতমূলক তৎপরতা, ভয়ভীতি এমনকি সাস্প্রদায়িক সম্প্রতি বিনষ্ট করার অপচেষ্টা চালাচ্ছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, বরগুনার মানুষের কাছে শম্ভু এখন গণধিকৃত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোটা দক্ষিণাঞ্চলে ব্যাপক উন্নয়ন করেছেন। বরগুনায় অনেক বড় প্রকল্প বাস্তবায়নের সম্ভাবনা থাকলেও সাংসদ শম্ভুর উদাসীনতা এবং দায়িত্বহীনতায় জেলাবাসী বঞ্চিত হয়েছে। 

আওয়ামী লীগ নেতারা দাবি করেন, সরকারের গত দুই মেয়াদে সাংসদ শম্ভু মন্ত্রী হওয়ার জন্য নানাভাবে চেষ্টা করেও তা হতে পারেননি। এরপর থেকেই তিনি এমনকি তিনি দলীয় সভানেত্রী, শেখ হাসিনা সম্পর্কেও নানা বিষোদগারমূলক মন্তব্য করতে দ্বিধা করেননি। 

সংবাদ সম্মেলনে বলা হয়, 'দলের প্রতি চরম বৈরীতা, ক্ষমতার প্রতি সীমাহীন মোহ, দলকে ব্যবহার করে দুর্নীতি, লুন্ঠন ও অনৈতিক কর্মকাণ্ডের ফলে আমরা তার নেতৃত্বের প্রতি অনাস্থা জানাচ্ছি। পাশাপাশি জেলা আওয়ামী লীগ, উপজেলা, পৌর ও ইউনিয়ন, ওয়ার্ড আওয়ামী লীগসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠন ঐক্যবদ্ধভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে তাকে অবাঞ্ছিত ঘোষণা করা হচ্ছে। 

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বরগুনা জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক এমপি মো. দেলোয়ার হোসেন, বরগুনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হুমায়ুন কবীর, যুগ্ম সাধারণ সম্পাদক মোতালেব মৃধা, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ, সাংগঠনিক সম্পাদক গোলাম সরোয়ার টুকু, জেলা আওয়ামী লীগের নেতা গোলাম সরোয়ার ফোরকান, জেলা আওয়ামী লীগ সদস্য ও সাবেক পৌর মেয়র অ্যাডভোকেট মো: শাহজাহান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. শাহ মোঃ ওয়ালি উল্লাহ অলি, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন সাবু, জেলা কৃষক লীগের সভাপতি আজিজুলক হক স্বপন প্রমুখ। 

শম্ভুর ভাষ্য: এ বিষয়ে এমপি শম্ভু বলেন, দল জাহাঙ্গীর কবীরদের সঙ্গে নাই এবং তারা যা করছে তা দলের গঠনতন্ত্র পরিপন্থী। দল থেকে তাকে অবাঞ্ছিত করতে হলে, দলের সভায় সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু এ ধরনের কোন সভা অথবা কোন সিদ্ধান্ত হয়নি।

এমপি শম্ভু আরও বলেন, আমার বিরুদ্ধে সাধারণ মানুষ এবং দলের নেতাকর্মীদের কোন অভিযোগ নেই। কিন্তু আগামী নির্বাচনে আমি যাতে দলের মনোনয়ন না পাই এবং তাদের বিরুদ্ধে আমি ১০ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে যে মামলা করেছি তা ডিফেন্স করার জন্যই এ জাতীয় কথা বলছে। দুর্নীতি অনিয়মের বিষয়ে তারা নির্দিষ্ট করে কিছু বলতে পারবে না। আমি দুর্নীতি করলে দেখার জন্য সরকারের বিভিন্ন সংস্থা আছে।

তিনি পাল্টা অভিযোগ করেন, দলের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর এবং সাবেক এমপি ও জেলা পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেনও দুর্নীতি করেছেন। 

আরও পড়ুন

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

আগামী শনিবার বিএনপির সমাবেশের পর 'বৃহত্তর জাতীয় ঐক্যের' লিয়াজো কমিটি ...