বিবিধ

সোনালী ব্যাংকের ১৬ কোটি টাকাসহ গ্রেফতার ২

যেভাবে সুড়ঙ্গ কেটে চুরি

প্রকাশ: ২৯ জানুয়ারী ২০১৪     আপডেট: ২৯ জানুয়ারী ২০১৪      

সমকাল প্রতিবেদক


কিশোরগঞ্জে সোনালী ব্যাংকের প্রধান শাখা থেকে চুরি হওয়া ১৬ কোটি ১৯ লাখ ৫৬ হাজার ৬৪ টাকা উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। টাকা লুটের সঙ্গে জড়িত মূল হোতা হাবিবুর রহমান ওরফে সোহায়েল (৩৭) ও তার সহযোগী ইদ্রিসকে গ্রেফতার করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে র‌্যাবের বিশেষ দল রাজধানীর শ্যামপুর বালুর মাঠ এলাকাসংলগ্ন একটি বাসায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। পরে 'তনয় ভিলা' নামে ওই বাসা থেকে পাঁচ বস্তা ভর্তি টাকাগুলোউদ্ধার করে জব্দ করা হয়। এরপর বেরিয়ে আসে ব্যাংকের টাকা চুরির মূল হোতা সোহায়েলের দুঃসাহসিক

কাহিনী। বছর দুয়েক আগে সুড়ঙ্গ কাটার পরিকল্পনা থেকে শুরু টাকা চুরির চাঞ্চল্যকর বর্ণনা দেয় সোহায়েল। চালের ব্যবসায়ী সেজে সে টাকাভর্তি ট্রাক নিয়ে ঢাকায় আসে গত শনিবার। এর পর ব্যাংক লুটের টাকায় কেনা ২২২ বস্তা চাল ঢাকার বাইরে একটি পীরের বাড়িতে পাঠিয়ে দেয় সোহায়েল। বাকি আট বস্তা চাল ঢাকায় নিজের ভাড়া বাসায় রাখে। আর চালের বস্তার নিচেই টাকার বস্তা ট্রাকে করে ঢাকায় আনে সোহায়েল। দেড় বছর ধরে সুড়ঙ্গ কেটে সে ব্যাংকের ভল্টে পেঁৗছায়।





গত রোববার কিশোরগঞ্জ শহরের রথখোলা এলাকায় সোনালী ব্যাংকের শাখায় প্রায় ৩০ ফুট দৈর্ঘ্য ও তিন ফুট প্রস্থ সুড়ঙ্গ করে ১৬ কোটি ৪০ লাখ টাকা চুরি হয়েছে বলে মামলায় উল্লেখ করে ব্যাংক কর্তৃপক্ষ। সে হিসাবে ২১ লাখ টাকার সন্ধান পাওয়া যায়নি। দুঃসাহসিক এই চুরির পর র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসানের তত্ত্বাবধানে র‌্যাবের বিশেষ দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালায়। চাঞ্চল্যকর এ ঘটনার ৪৮ ঘণ্টার কম সময়ের মধ্যে র‌্যাব মূল আসামিকে টাকাসহ গ্রেফতার করার পর গণমাধ্যমে ব্যাপক সাড়া ফেলে। একাধিক টেলিভিশন চুরির টাকা গণনার খবর সরাসরি সম্প্রচার করে। সোনালী ব্যাংকের কর্মকর্তারা ছুটে যান র‌্যাবের সদর দফতরে।





কর্নেল জিয়াউল আহসান সমকালকে বলেন, সোহায়েল প্রথমে রিকশায় বস্তাভর্তি টাকা নিয়ে বাসা থেকে বের হয়। এর পর ট্রাকে করে টাকা ঢাকায় আনা হয়।

র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, সোহায়েল দুই বছরের পরিকল্পনায় প্রথমে সুড়ঙ্গ তৈরি করে। এর পর ব্যাংকের টাকা লুট করে। এর সঙ্গে ব্যাংকের কয়েক কর্মকর্তা-কর্মচারী জড়িত রয়েছেন। তদন্তের পর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক উইং কমান্ডার হাবিবুর রহমান সমকালকে বলেন, টাকা চুরির সঙ্গে জড়িত অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে। ব্যাংকে চুরির ঘটনায় জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না।





গতকাল মঙ্গলবার সন্ধ্যায় উদ্ধার করা টাকা ও গ্রেফতার দু'জনকে নিয়ে উত্তরায় র‌্যাব সদর দফতরে সংবাদ সম্মেলন করেন র‌্যাব কর্মকর্তারা। সংবাদ সম্মেলনে র‌্যাবের ডিজি মোখলেছুর রহমান বলেন, সুড়ঙ্গ কেটে ব্যাংকের ভল্ট থেকে টাকা লুটের ঘটনাটি প্রকাশ হওয়ার পর থেকেই র‌্যাবের একটি দল চক্রটিকে চিহ্নিত করার জন্য অভিযান শুরু করে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দুপুরে শ্যামপুর বালুর মাঠ এলাকায় তনয় ভিলা নামে একটি বাসা শনাক্ত করা হয়। ওই বাসায় ভল্ট থেকে টাকা লুটের মূল হোতা সোহায়েল অবস্থান করছে_ এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। অভিযানের একপর্যায়ে বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।





র‌্যাবের ডিজি বলেন, গ্রেফতার সোহায়েল টাকা চুরির মূল হোতা। এর সঙ্গে আরও কারা জড়িত, তা তদন্তে বের হয়ে আসবে। তবে সোহায়েল প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে, কিশোরগঞ্জের ওই ব্যাংক শাখাটির কয়েকজন অসাধু কর্মকর্তা-কর্মচারী তাকে সহায়তা করেছেন।





র‌্যাব কর্মকর্তারা বলছেন, সোহায়েল দীর্ঘদিন মধ্যপ্রাচ্যের দুবাইতে ছিল। সেখানে সে নির্মাণ শ্রমিক হিসেবে বিভিন্ন ভবনের সুড়ঙ্গ তৈরির কাজ করত। এতে সে সুড়ঙ্গ তৈরিতে প্রশিক্ষিত ও অভিজ্ঞ হয়ে ওঠে। পটুয়াখালীর বাসিন্দা সোহায়েল দেশে ফিরে দুই বছর আগে কিশোরগঞ্জে অবস্থান নেয়। সেখানে সে নিজের আসল নাম (হাবিবর রহমান) গোপন রেখে সোহায়েল নামে পরিচিত হয়। কিশোরগঞ্জের রথখোলা এলাকায় সোনালী ব্যাংকের পাশে একটি বাসা ভাড়া নেয় সে। ওই বাসার ভেতর থেকেই সুড়ঙ্গ তৈরি করে ব্যাংকের ভল্টে প্রবেশ করে।

সোহায়েলকে জিজ্ঞাসাবাদের ভিত্তিতে র‌্যাব কর্মকর্তারা বলছেন, দুই বছর ধরে সে সুড়ঙ্গ কেটে ব্যাংকের ভল্ট লুট করার পরিকল্পনা করে। এর পর থেকে ধীরে ধীরে বন্ধ বাসায় অবস্থান নিয়ে সুড়ঙ্গের কাজ শুরু করে। এতে গত শুক্র বা শনিবার ভল্টে পেঁৗছাতে সফল হয়েছে। টাকা লুটের রাতেই সোহায়েল ও তার সহযোগীরা টাকার বস্তা নিয়ে ঢাকায় চলে আসে। পরে মামাশ্বশুরের (গ্রেফতার মোতাহার) সহায়তায় শ্যামপুরে বাসা ভাড়া নেয়।





প্রাথমিক জিজ্ঞাসাবাদে সোহায়েল জানায়, টাকার বস্তা গাড়িতে করে সে কিশোরগঞ্জ থেকে ঢাকায় নিয়ে আসে। সবাই মনে করেছে, কোনো কাঁচা সবজি ঢাকায় আনছে।

ব্যাংকের আট কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো থেকে বিরত আছে কিশোরগঞ্জ থানা পুলিশ। মামলার তদন্তকারী কর্মকর্তা ও কিশোরগঞ্জ মডেল থানার ওসি আবদুল মালেক বলেন, পরবর্তী সময় গ্রেফতার হওয়া লোকজনের কাছ থেকে বিস্তারিত জেনে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।





কিশোরগঞ্জে সোনালী ব্যাংকের জেলা প্রধান শাখায় দীর্ঘ সুড়ঙ্গ খুঁড়ে চোরের দল ব্যাংকের ভল্টে ঢুকে ১৬ কোটি ৪০ লাখ টাকা চুরি করে। ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা গত রোববার ব্যাংকে গিয়ে চুরির বিষয়টি বুঝতে পারেন। শাখাটির নিরাপত্তায় সার্বক্ষণিক পুলিশি পাহারার মধ্যেই এ চুরির ঘটনা ঘটে। এ জন্য দায়িত্বে অবহেলার অভিযোগে পুলিশের আট সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। দুঃসাহসিক এ চুরির ঘটনায় গত সোমবার ওই শাখার ব্যবস্থাপক মো. হুমায়ুন কবীর ভূঞা, জিম্মাদার মো. মোহসিনুল হক, হাসান আহম্মদ মঈনসহ ব্যাংকের ১২ কর্মকর্তা-কর্মচারী এবং একই কারণে আরও ছয়জনকে শহরের বিভিন্ন এলাকা থেকে আটক করে পুলিশ। ঘটনাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মো. শাহজাহানের নেতৃত্বে ১৫ সদস্যের একটি বিশেষ দল তদন্ত করছে। এদিকে চুরির ঘটনা জানাজানি হওয়ার দু'দিন পর গতকাল মঙ্গলবার থেকে ব্যাংকের স্বাভাবিক লেনদেন শুরু হয়েছে।





কে এই সোহায়েল :সোহায়েলের গ্রামের বাড়ি পটুয়াখালী। বাবা সিরাজউদ্দিন। একসময় সে একটি কেব্ল কোম্পানিতে চাকরি করত। ২০০৮ সালে দুবাই যাওয়ার আগে কিশোরগঞ্জে বিয়ে করে। দুবাইতে সে নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করে। সেখানে হাতেখড়ি রড ও মাটি কাটার নানা যন্ত্রপাতির সঙ্গে। ২০১১ সালে সাত লাখ টাকা নিয়ে দুবাই থেকে ফেরত আসে। ততদিনে তাদের পটুয়াখালীর বাড়ি নদীতে বিলীন হয়ে যায়। এর পর সে স্ত্রীকে নিয়ে কিশোরগঞ্জ সদরের নবুয়াতলায় শ্বশুরবাড়ির এলাকায় বসবাস শুরু করে।





সুড়ঙ্গ কেটে টাকা চুরির দুঃসাহসিক বর্ণনা :র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে সোহায়েল জানায়, বিদেশে অর্জিত সাত লাখ টাকার মধ্যে পাঁচ লাখ টাকা মামাশ্বশুর সিরাজকে ব্যবসায় খাটানোর জন্য দেয়। মামাশ্বশুর এই টাকা ফেরত দিতে গড়িমসি করেন। একপর্যায়ে সোহায়েলকে পরামর্শ দিয়ে সিরাজ বলেন, 'এই টাকা সামান্য। কিশোরগঞ্জের সোনালী ব্যাংকের প্রধান শাখায় সুড়ঙ্গ তৈরি করে ভল্ট লুট করতে পারলে একবারেই অনেক টাকার মালিক হবে।' এর পরই সে এক কাঠমিস্ত্রির পরিচয়ে ব্যাংক ভবনটির পাশে বাসা ভাড়া নেয়। মামাশ্বশুরের পরামর্শ ও সহযোগিতায় দুই বছর আগে থেকে একটু একটু করে শুরু হয় সুড়ঙ্গ তৈরি। সোহায়েল জানায়, সে দিনে সুড়ঙ্গ তৈরি করত। সপ্তাহে এক-দু'দিন বাইরে থেকে অন্য কারও মাধ্যমে ঘরটি তালাবদ্ধ করে সুড়ঙ্গ তৈরি করে। দিনে নানা শব্দের কারণে সুড়ঙ্গ তৈরি করতে তার সহজ হতো। নিরিবিলি হওয়ায় রাতে কখনও সুড়ঙ্গ তৈরি করত না। বৃষ্টি হলে সুড়ঙ্গ তৈরির কাজ বন্ধ থাকত। অন্ধকারের মধ্যে কাজ করতে নিজ বাসা থেকে সুড়ঙ্গে বৈদ্যুতিক লাইন নেয়। পাশাপাশি সুড়ঙ্গের ভেতরে বাঁশ ও কাঠ দিয়ে পিলার তৈরি করা হয়। সর্বশেষ গত ঈদুল আজহার আগে সুড়ঙ্গ তৈরি করে ব্যাংকটির কাছাকাছি পেঁৗছায় সে। এরপর গত শুক্রবার রাত ৮টার দিকে সে সুড়ঙ্গ হয়ে ব্যাংকের ভল্টের সামনে পেঁৗছে। ভল্টের সামনে একটি টেবিলের ওপর টাকা দেখতে পেয়ে খুশিতে আত্মহারা হয়। পরিকল্পনা সফল হওয়ায় এত টাকা একসঙ্গে পেয়ে সুড়ঙ্গ থেকে বের হয়ে নফল নামাজ আদায় করে সে। পরে চার দফায় বস্তা ভরে প্রথমে ব্যাংক থেকে তার বাসায় আনে। এতে তার সময় লাগে চার ঘণ্টা। শনিবার সকালে টাকার বস্তা বাসায় রেখে কিশোরগঞ্জের আড়ত থেকে ২৩০ বস্তা চাল কেনে সে। চাল ব্যবসায়ী পরিচয়ে এর পর সে ট্রাক ভাড়া করে। ওই চালভর্তি ট্রাকে টাকার বস্তা নিয়ে ঢাকায় এসে শ্যামপুরের ভাড়া বাসায় ওঠে সোহায়েল।





বস্তায় বস্তায় টাকা :গতকাল বিকেলে র‌্যাব সদর দফতরে পাঁচটি চটের বস্তা থেকে বের করা হচ্ছিল এক হাজার ও পাঁচশ' টাকা নোটের শত শত বান্ডিল। এর পর ব্যাংক থেকে চুরি হওয়া এসব টাকা একাধিক র‌্যাব কর্মকর্তারা গুনতে থাকেন। এ সময় উপস্থিত ছিল সোনালী ব্যাংকের উত্তরা করপোরেট শাখার সহকারী মহাব্যবস্থাপক কাজী নজরুল ইসলামের নেতৃত্বে ১০ সদস্যের একটি দল। র‌্যাব কর্মকর্তারা বলছেন, যেহেতু মামলা হয়েছে, তাই উদ্ধার করা এসব টাকা মামলার আলামত। এখন তা ব্যাংক কর্তৃপক্ষকে হস্তান্তর করা হচ্ছে না।



 


উন্নয়ন বনাম 'এরশাদ'

উন্নয়ন বনাম 'এরশাদ'

নব্বইয়ের গণঅভ্যুত্থানের পর রংপুর শহরের যে কোনো ভোটে কখনোই হারেনি ...

 জনশক্তি রফতানিতে বিশৃঙ্খলা দালালদের দাপট

জনশক্তি রফতানিতে বিশৃঙ্খলা দালালদের দাপট

জনশক্তি রফতানি বছর বছর সংখ্যায় বাড়লেও, আসেনি শৃঙ্খলা। চলতি বছরে ...

মহাজোটে মহাজট বিএনপিতে বাগ্‌যুদ্ধ

মহাজোটে মহাজট বিএনপিতে বাগ্‌যুদ্ধ

আগামী জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন নিয়ে বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে আওয়ামী ...

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ১৯ কূটনীতিক

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ১৯ কূটনীতিক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ১৮ দেশের ১৯ জন ...

'বিদেশগামীদের কাছে বাড়তি টাকা নিলে ব্যবস্থা'

'বিদেশগামীদের কাছে বাড়তি টাকা নিলে ব্যবস্থা'

অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে বিদেশগামী কর্মীদের কাছ থেকে অতিরিক্ত টাকা ...

আইনজীবীর সাজা, বীরগঞ্জের সাবেক এসিল্যান্ডকে তলব

আইনজীবীর সাজা, বীরগঞ্জের সাবেক এসিল্যান্ডকে তলব

দিনাজপুরের বীরগঞ্জে বাকবিতণ্ডার জের ধরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জ্যেষ্ঠ এক ...

এমপির মেয়েকে ছুরিকাঘাতে আটক হয়নি কেউ

এমপির মেয়েকে ছুরিকাঘাতে আটক হয়নি কেউ

বাগেরহাটে শনিবার সংরক্ষিত মহিলা আসনের এমপি হ্যাপী বড়ালের মেয়ে অদিতি ...

শিবপুরে নেশাজাতীয় দ্রব্য খাইয়ে ২ কিশোরীকে ধর্ষণ!

শিবপুরে নেশাজাতীয় দ্রব্য খাইয়ে ২ কিশোরীকে ধর্ষণ!

নরসিংদীর শিবপুর উপজেলায় দুই কিশোরীকে কোমলপানীয়র সঙ্গে নেশাজাতীয় দ্রব্য খাইয়ে ...