রাজধানী

কেমন চলছে উবার

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৭      

রাশেদ মেহেদী

মাত্র এক বছরেই রাজধানীর মধ্যবিত্তের মধ্যে গ্রহণযোগ্য পরিবহন হয়ে উঠেছে উবার। ২০১৬ সালের ২২ নভেম্বর ঢাকার রাস্তায় নেমেছিল ভাড়ায় চালিত গাড়ির মোবাইল অ্যাপভিত্তিক এই সেবা। যাত্রীদের কাছ থেকে আশাব্যঞ্জক সাড়া পাওয়ার পর উবার ঢাকায় ভাড়ায় চালিত মোটরসাইকেল সেবাও শুরু করেছে।


তবে এ ক্ষেত্রে অন্য একটি অ্যাপভিত্তিক সেবা 'পাঠাও'-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা চলছে উবারের। ঢাকায় সাফল্যের পরিপ্রেক্ষিতে দেশের অন্যান্য মহানগরেও উবার চালুর পরিকল্পনা করছে এ কোম্পানি। তবে উবার ব্যবহারকারীরা অনেক সমস্যার  কথাও জানিয়েছেন। বিশেষত চালকদের স্বল্প দূরত্বে না যাওয়ার প্রবণতায় উদ্বিঘ্ন ব্যবহারকারীরা। অনেক ক্ষেত্রে দূরত্ব ভেদে ভাড়ার পরিমাণ নিয়েও বিভ্রান্তি দেখা দিচ্ছে।


অবশ্য উবার কর্তৃপক্ষ সমকালকে জানায়, যাত্রীদের অনেকেই এ সেবা-সংক্রান্ত অনেক তথ্য স্পষ্টভাবে না জানায় বিভ্রান্তিতে পড়ছেন। এসব বিভ্রান্তি দূর করতে কর্তৃপক্ষ উবার ব্যবহার সম্পর্কে যাত্রীদের সচেতন করার আরও উদ্যোগ নিচ্ছে।


বাড়ছে উবার ব্যবহারকারী : বর্তমানে উবার বহরে ঢাকায় কতগুলো গাড়ি যুক্ত আছে- উবার কর্তৃপক্ষ তার সুনির্দিষ্ট তথ্য জানায়নি। তবে সংশ্নিষ্ট একটি সূত্র জানায়, এক বছরের মাথায় ঢাকায় উবার বহরে প্রাইভেটকারের সংখ্যা দেড় হাজার অতিক্রম করেছে। গত বছর নভেম্বরে চালু হওয়ার প্রথম তিন মাসে উবার দিনে এক হাজারের বেশি ট্রিপ দিতে পারেনি। বর্তমানে এটার প্রতিদিন গড়ে প্রায় তিন হাজার ট্রিপ হচ্ছে। সপ্তাহের প্রথম ও শেষ দিনে ট্রিপ সংখ্যা আরও বাড়ে। এ হিসাবে গত এক বছরে ঢাকায় এর ট্রিপ সংখ্যা ছিল ১০ লাখ ৮০ হাজার। প্রতি ট্রিপে নূ্যনতম একজন যাত্রী হিসেবে মোট ট্রিপ সংখ্যার সমান অর্থাৎ ১০ লাখ ৮০ হাজার যাত্রী উবার সেবা নিয়েছেন। এ সংখ্যা ক্রমে বাড়ছে।


স্বস্তি ও শান্তির উবার :  সরেজমিনে দেখা যায়, উবার ব্যবহারকারীদের বেশিরভাগই সরকারি কিংবা বেসরকারি চাকুরে। তা ছাড়া ব্যবসায়ী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এ সেবা নিচ্ছেন। বেসরকারি চাকুরে আবদুল্লাহ মামুন, নাঈমা সুলতানা, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাভিদ ইসলাম ও মাঝারি উদ্যোক্তা-ব্যবসায়ী এমদাদ হোসেনের সঙ্গে আলাপ করলে তারা জানান, উবার অনেক বড় স্বস্তি দিয়েছে। বিশেষ করে ঢাকায় সিএনজি অটোরিকশা চালকদের দৌরাত্ম্য থেকে তারা অনেকটাই রক্ষা পেয়েছেন উবারের কল্যাণে। ভাড়া ৫০ টাকা বেশি হলেও অনেক শান্তিতে যেতে পারছেন তারা। মামুন বলেন, ঢাকা এমন শহর যেখানে সামান্য যে কয়েকটি ট্যাক্সি ক্যাব চলে, সেগুলো মধ্যবিত্তের নাগালের একেবারে বাইরে। তা ছাড়া বেশি ভাড়া নিলেও এগুলোতে সেবার মান ভালো নয়। আর এমন কেউ নেই, যার সিএনজি চালিত অটোরিকশা নিয়ে চরম ভোগান্তির অভিজ্ঞতা নেই। এর মধ্যে উবার অন্যরকম স্বস্তি নিয়ে এসেছে। নাঈমা জানান, উবার ডেকে পাননি এমন অভিজ্ঞতা তার নেই।


বিড়ম্বনাও কম নয় :  বেসরকারি চাকুরে রাশেদুল হাসান জানান, উবার ডাকার পর মাঝে মধ্যেই কিছু সমস্যা হয়। যেমন, তিনি স্মার্টফোনের অ্যাপ থেকে উবারে আরোহণ (পিকআপ) নিশ্চিত করার পর ড্রাইভারকে ফোন করলে বেশিরভাগ ড্রাইভারই গন্তব্য জানতে চান। অনেক চালকই গন্তব্য জানার পর যাবেন না জানিয়ে কল কেটে দেওয়ার জন্য বলেন। অথচ নিয়ম অনুযায়ী যেতে না চাইলে চালকেরই ট্রিপ বাতিল করে দেওয়ার কথা। কিন্তু তারা নিজেরা তা না করে যাত্রীর ওপর চাপাচ্ছেন। একবার কল দিলে পাঁচ মিনিটের বেশি সময় পর যাত্রা বাতিল করলে গ্রাহককে ৩০ টাকা জরিমানা দিতে হয়। তিনি জানান, একাধিকবার তাকে এ বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে।


মাঝারি উদ্যেক্তা শামীম আহসান জানান, মাঝে মধ্যেই ভাড়া নিয়ে বিভ্রান্তিতে পড়েছেন তিনি। যেমন- উবার প্রিমিয়ারে ধানমণ্ডির জিগাতলা থেকে উত্তরা পর্যন্ত ভাড়া দেখায় ৬১০ টাকা। কিন্তু ধানমণ্ডি ১৫ নম্বর বাসস্ট্যান্ড থেকে উত্তরা পর্যন্ত ভাড়া দেখায় ৬৫০ টাকা। তিনি জানতে চান, দূরত্ব কম হলে ভাড়া কেন বেশি হবে?


বিড়ম্বনার অভিযোগ রয়েছে চালকদেরও। চালক আরমান জানান, অনেক সময় তাদের দূর থেকে যাত্রী নিয়ে আসতে হয়। যানজটের কারণে এ ধরনের ট্রিপে সমস্যায় পড়েন তারা। অনেক সময় যাত্রীরা ভুল লোকেশন দেওয়াতে যাত্রী পরিবহনে সমস্যা হয় তাদের।


চালক রিপন জানান, এক গন্তব্যের কথা বলে কোনো কোনো যাত্রী গন্তব্যের আগেই নেমে যাচ্ছেন। এতে যাত্রীদের সঙ্গে ভাড়া নিয়ে ভুল বোঝাবুঝি হচ্ছে। কোনো কোনো যাত্রী কম ভাড়া দেওয়ারও চেষ্টা করেন। তার মতে, দু-একজনকে নিয়ে এ রকম সমস্যা হয়। তবে বেশির ভাগ যাত্রীই ভদ্র।


উবার কর্তৃপক্ষের বক্তব্য : উবারের এক বছরের অভিজ্ঞতা এবং অভিযোগের বিষয়ে উবার কর্তৃপক্ষের কাছে সমকালের পক্ষ থেকে লিখিতভাবে কিছু প্রশ্ন করা হয়। কর্তৃপক্ষ ই-মেইল বার্তায় জানায়, ঢাকায় সেবা কার্যক্রম পরিচালনার অভিজ্ঞতায় তারা খুশি। ঢাকায় যাত্রী এবং চালক উভয়ের ক্ষেত্রেই উবারের অভিজ্ঞতা ইতিবাচক। এ ছাড়া এ দেশের সরকারি প্রশাসনও উবারকে যথেষ্ট সহযোগিতা দিয়েছে। কর্তৃপক্ষের সহযোগিতায় তারা অন্যান্য মহানগরেও এ সেবা বাড়ানোর পরিকল্পনা করছে। অভিযোগ সম্পর্কে তারা বলে, যাত্রী গাড়িতে ওঠার আগে পর্যন্ত চালকরা তার গন্তব্য জানতে চাইতে পারেন না। ফোনে গন্তব্যে যেতে অস্বীকার করারও কোনো সুযোগ নেই চালকদের। তাই ফোনে চালকদের কাছে যাত্রীদের গন্তব্য সম্পর্কে না জানানোই ভালো।


কর্তৃপক্ষ জানায়, ভাড়ার হার কীভাবে নির্ধারণ হয়, তা উবারের ব্লগ এবং সাইটে স্পষ্ট করে দেওয়া আছে। তবে যাত্রীর অবস্থান থেকে চালকের আসার দূরত্ব, যানজট কিংবা নির্ধারিত রুট পরিবর্তন হলে ভাড়ায় কিছুটা তারতম্য হয়। ওয়েবসাইটে দেখা যায়, বর্তমানে উবার এক্সের ক্ষেত্রে প্রারম্ভিক ভাড়া ৪০ টাকা এবং উবার প্রিমিয়ারে ৮০ টাকা। উবার এক্সে পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া ১৮ টাকা এবং অপেক্ষমাণ চার্জ প্রতি মিনিট তিন টাকা। আর উবার প্রিমিয়ারে পরবর্তী প্রতি কিলোমিটার ২২ টাকা এবং অপেক্ষমাণ ভাড়া প্রতি মিনিট তিন টাকা করে।

আরও পড়ুন

হলিউডে মুক্তি পাচ্ছে 'পদ্মাবতী'

হলিউডে মুক্তি পাচ্ছে 'পদ্মাবতী'

বলিউডের পর্দায় কাঙ্ক্ষিত দিনে 'পদ্মাবতী' মুক্তি না পেলেও হলিউডের পর্দায় ...

নির্বাচনে না এলে বিএনপির অস্তিত্ব থাকবে না: তোফায়েল

নির্বাচনে না এলে বিএনপির অস্তিত্ব থাকবে না: তোফায়েল

বিএনপিকে বর্তমান সরকারের অধীনেই নির্বাচনে আসতে হবে— এমন মন্তব্য করে ...

মুক্তি পেয়েই কাশ্মীর নিয়ে হুংকার হাফিজ সাঈদের

মুক্তি পেয়েই কাশ্মীর নিয়ে হুংকার হাফিজ সাঈদের

গৃহবন্দি অবস্থা থেকে মুক্তি পাওয়ার পর কাশ্মীর নিয়ে ফের হুঁশিয়ারি ...

বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রথিতযশা বংশীবাদক, গীতিকার ও সংগীত শিল্পী বারী সিদ্দিকীর মৃত্যুতে গভীর ...

ভুল প্রশ্নে প্রাথমিকের সমাপনী, দায়ী কে?

ভুল প্রশ্নে প্রাথমিকের সমাপনী, দায়ী কে?

ভুল প্রশ্নপত্রে প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষা নেওয়ায় সমালোচনার মধ্যে পড়েছে ...

গোপালগঞ্জে ২৪৬ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

গোপালগঞ্জে ২৪৬ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

গোপালগঞ্জের পাঁচ উপজেলার ২৪৬ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। বিদ্যালয়গুলো ...

হুমকির জবাব বিকিনিতে দিলেন দীপিকা

হুমকির জবাব বিকিনিতে দিলেন দীপিকা

বলিউডে এই সময়ে জনপ্রিয় ও গুণী নায়িকাদের নাম নিতে হলে ...

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, ২ বন্ধু নিহত

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, ২ বন্ধু নিহত

মাদারীপুরে রাস্তার পাশে থাকা গাছের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী ...