রাজধানী

কনস্টেবলের 'মাস্তানি'

প্রকাশ: ১২ জানুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

এই গাড়িটিই ভাংচুর করেন কনস্টেবল আরিফুল— সমকাল

নিজের মোটরসাইকেলের সঙ্গে একটি প্রাইভেটকারের ধাক্কা লাগার ঘটনার জের ধরে শুক্রবার রাজধানীর শ্যামলীতে তুলকালাম কাণ্ড ঘটিয়েছেন এক পুলিশ সদস্য।

আরিফুল ইসলাম নামের ওই ক্ষুব্ধ পুলিশ কনস্টেবল গাড়িটি থামিয়ে ব্যাপক ভাংচুর এবং গাড়ির তিন আরোহীকে মারধর করেন। তার এমন মারমুখী আচরণে বিস্মিত হন প্রত্যক্ষদর্শীরা। তাদের কেউ কেউ তাকে থামানোর চেষ্টা চালিয়েও ব্যর্থ হন। একপর্যায়ে উত্তেজিত জনতা তাকে আটক করে রাখে। পরে আদাবর থানার পুলিশ গিয়ে ওই কনস্টেবলকে উদ্ধার করে।

কনস্টেবল আরিফুলের আচরণ দেখে প্রত্যক্ষদর্শীদের অনেকে এটিকে পুলিশের 'মাস্তানি' বলে তির্যক মন্তব্য করেন। ওই সময় মোবাইল ফোনে ধারণ করা ভিডিওতে ঘটনার পুরো দৃশ্য ধরা পড়েছে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা যায়, পুলিশের চ্যান্সারি বিভাগে কর্মরত আরিফুল ইসলাম দুপুর ২টার দিকে শ্যামলী সিনেমা হলের সামনের রাস্তা দিয়ে মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন। তখন সোহরাওয়ার্দী হাসপাতালের কার্ডিওলজি রেজিস্ট্রার ডা. সাবরিনার ছেলে রাগীব মোহাম্মদ ও তার তিন বন্ধু প্রাইভেটকারে বনানীর দিকে যাচ্ছিলেন। এ সময় আরিফুলের মোটরসাইকেলের সঙ্গে গাড়িটির সামান্য ধাক্কা লাগে। এ নিয়ে দু'পক্ষ বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। একপর্যায়ে ক্ষিপ্ত হয়ে ওই পুলিশ সদস্য রাগীব ও তার দুই বন্ধু— নাহিন ও মাহাদিকে মারধর করেন। পরে নিজের হেলমেট দিয়ে গাড়ির জানালা এবং সামনের ও পেছনের কাচ ভাংচুর করেন। এ সময় ঘটনাস্থলে আশপাশের লোকজনের ভিড় জমে যায়। তারা আরিফুলের কাছে মারধরের কারণ জানতে চান। এতে তিনি আরও ক্ষিপ্ত হয়ে হম্বিতম্বি করতে থাকেন। এতে লোকজনও উত্তেজিত হয়ে মারমুখী হয়ে ওঠে। খবর পেয়ে আদাবর থানা পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে নিজেদের গাড়িতে তুলে নিয়ে যায়। আরিফুলের বাবা সাইফুল ইসলাম পুলিশের স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রোটেকশন ব্যাটালিয়ন-এসপিবিএনের এএসআই।

ঘটনার পর কনস্টেবল আরিফুলকে (গোল চিহ্নিত) গাড়িতে করে নিয়ে যায় পুলিশ— সমকাল

ঘটনার সময় গাড়িতে থাকা রাগীবের বন্ধু অরিত্র বলেন, হঠাৎ করেই ওই পুলিশ সদস্যের মোটরসাইকেলটি গাড়ির সামনে চলে আসে। ফলে সামান্য ধাক্কা লাগে। তবে তার বা মোটরসাইকেলের কোনো ক্ষতি হয়নি। কিন্তু তিনি প্রচণ্ড ক্ষিপ্ত হয়ে সবাইকে গাড়ি থেকে নামিয়ে মারধর করেন। অনেক অনুরোধ করা হলেও তিনি কোনো কথা শোনেননি।

শ্যামলী ট্রাফিক পুলিশ বক্সের কনস্টেবল রেজাউল জানান, দুপুর ২টার দিকে দায়িত্ব পালন করতে গিয়ে তিনি দু'পক্ষের মধ্যে বাকবিতণ্ডার দৃশ্য দেখতে পান। পরে থানা পুলিশ গিয়ে দু'পক্ষকেই নিয়ে যায়।

পুলিশের তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার ওয়াহিদুল ইসলাম সমকালকে বলেন, গাড়ির ধাক্কায় গর্তে পড়ে গিয়ে আহত হন কনস্টেবল আরিফুল। পরে তিনি ওই গাড়ির কাচ ভেঙেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ভুক্তভোগীকে ক্ষতিপূরণ চেয়ে অভিযোগ জানাতে বলা হয়েছে। এরপর পুলিশ বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে আরিফুল কাউকে মারধর করেননি বলে দাবি করেন তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আদাবর থানায় দু'পক্ষকে নিয়ে সমঝোতার চেষ্টা চালায় পুলিশ। তবে ভুক্তভোগীরা তাতে রাজি হননি। তারা এ ব্যাপারে সুষ্ঠু বিচার চেয়ে মামলা করার কথা জানান।

এ প্রসঙ্গে আদাবর থানার পরিদর্শক (তদন্ত) আমিনুল ইসলাম সমকালকে বলেন, দু'পক্ষ থানায় এসেছিল। কিন্তু পরে দেখা যায়, ঘটনাস্থল মোহাম্মদপুর থানার মধ্যে পড়েছে। এ কারণে তাদের ওই থানায় পাঠানো হয়েছে।

মোহাম্মদপুর থানার ওসি জামাল উদ্দিন মীর সমকালকে বলেন, আদাবর থানা পুলিশ ঘটনাটি দেখছিল। পরে মামলা করার জন্য ভুক্তভোগীরা মোহাম্মদপুর থানায় আসেন। তাদের অভিযোগ তদন্ত করার পর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন

এক মাসের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন

এক মাসের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন

রাষ্ট্রপতির দায়িত্বে মো. আবদুল হামিদের ৫ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে ...

পরিবেশের সর্বনাশ

পরিবেশের সর্বনাশ

'ত্রিশ বছর আগেও চার-পাঁচটি জেলেপল্লী ছিল সাভারের সাধাপুর থেকে ধামরাই ...

একই সুতোয় দুই বাংলা

একই সুতোয় দুই বাংলা

ভারতের পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চল আর বাংলাদেশের উত্তরবঙ্গ- এ দুই এলাকায় যেসব ...

আওয়ামী লীগে একক প্রার্থী বিএনপিতে অস্থিরতা

আওয়ামী লীগে একক প্রার্থী বিএনপিতে অস্থিরতা

একক প্রার্থী নিশ্চিত থাকায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ...

মেয়ে হয়ে জন্মানোই ছিল অপরাধ!

মেয়ে হয়ে জন্মানোই ছিল অপরাধ!

প্রথম সন্তান মেয়ে হওয়ায় বাবার চাওয়া ছিল পরেরটি ছেলে হোক। ...

ভালো হওয়ার সুযোগ পাবে 'বিপথগামীরা'

ভালো হওয়ার সুযোগ পাবে 'বিপথগামীরা'

জঙ্গিবাদে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগে সম্প্রতি নারায়ণগঞ্জ থেকে এক তরুণকে ...

রিয়ালের স্বস্তির জয়

রিয়ালের স্বস্তির জয়

সবশেষ গত বছরের ডিসেম্বরে সেভিয়াকে বিধ্বস্ত করে লা লীগায় জয়ের ...

পদবঞ্চিতদের বিক্ষোভের মুখে ওবায়দুল কাদের

পদবঞ্চিতদের বিক্ষোভের মুখে ওবায়দুল কাদের

গঠন প্রক্রিয়ায় থাকা আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদক পদ নিয়ে ...