রাজধানী

ঈদের কেনাকাটা

চাই নতুন জুতা

প্রকাশ: ০৯ জুন ২০১৮       প্রিন্ট সংস্করণ     

দীপন নন্দী

ঈদের কেনাকাটা এখন জমজমাট। এরই মধ্যে অনেকেই বিভিন্ন বিপণি বিতান থেকে ঘরে নিয়ে ফিরেছেন ঈদের নতুন পোশাক। তবে নতুন পোশাকটা অনেকখানিই ম্লান হয়ে যায়, যদি পায়ে না থাকে নতুন জুতা। তাই তো, ঈদ সামনে রেখে এখন ভিড় জমেছে জুতার দোকানগুলোতে। ঈদ সামনে রেখে প্রতিবছরই বড় বড় জুতার ব্র্যান্ড নিত্যনতুন নকশার জুতা আনে। এবারেও তার ব্যতিক্রম হয়নি। বাটা, অ্যাপেক্স, লোটো, ওরিয়ন, বে এম্পিরিয়াম, জেনিসের মতো ক্রেতাপ্রিয় জুতার ব্র্যান্ডগুলো নতুন নকশার জুতা নিয়ে প্রস্তুত হয়েছে ক্রেতাদের জন্য। জুতার দোকানের বিক্রেতারাও বলছেন, এবার বিক্রি ভালো। গতকাল শুক্রবার বিকেলে এলিফ্যান্ট রোডের বাটার শোরুমে গিয়ে দেখা গেল ক্রেতাদের ভিড়। ঈদের কেনা নতুন পোশাকের সঙ্গে রঙ আর নকশা মিলিয়ে জুতা পছন্দ করছেন তারা। এই শোরুমের বিপণন কর্মকর্তা জুবায়ের ইসলাম বললেন, 'এ বছরের ঈদ সামনে রেখে প্রায় ৮০০ নতুন নকশার জুতা-স্যান্ডেল এনেছে বাটা। যাতে ব্যবহার করা হয়েছে বর্ষা উপযোগী উপকরণ। নকশায় রয়েছে আধুনিকতার ছাপ।'

ঢাকার ৮৫টি বিক্রয়কেন্দ্রের পাশাপাশি সারাদেশের শোরুমেই পাওয়া যাচ্ছে নতুন নকশার এসব জুতা-স্যান্ডেল। ৪৫০ থেকে শুরু করে ১৩ হাজার টাকার মধ্যে বাটা থেকে জুতা-স্যান্ডেল কেনা সম্ভব। নাইকি ও অ্যাডিডাসের জুতাও পাওয়া যাচ্ছে বাটার শোরুমগুলোতে। বিকাশের মাধ্যমে বাটার জুতা কিনলে মিলবে ১০ শতাংশ ছাড়।

দেশের অন্যতম বৃহৎ জুতা প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপেক্স ঈদ সামনে রেখে এনেছে এক হাজার নতুন নকশার জুতা-স্যান্ডেল। তাদের এলিফ্যান্ট রোডের শোরুম থেকে জানা গেল, ৭০০ থেকে শুরু করে ২০ হাজার টাকার জুতা রয়েছে এখানে। তবে বেশি চলছে ৭০০ থেকে তিন হাজার টাকার দামের মধ্যের জুতাগুলো। অ্যাপেক্সের ওয়েবসাইট থেকে জানা গেল, ঢাকার ৯৫টিসহ সারাদেশের আড়াইশ'র অধিক বিক্রয়কেন্দ্র রয়েছে তাদের।

কয়েক বছর ধরেই জুতার বাজারে নজরে এসেছে ইতালিয়ান ব্র্যান্ড লোটো। ৬০ শতাংশ পণ্য বিদেশ থেকে আমদানি করে জুতা তৈরি করে প্রতিষ্ঠানটি। লোটোর ব্যবস্থাপনা পরিচালক কাজী জামিল ইসলাম বলেন, এবারের ঈদে লোটোর মূল আর্কষণ 'লোটো সিএস সেভেন' জুতা, যা লোটোর বিক্রয়কেন্দ্রগুলোতে পাওয়া যাচ্ছে ৭৯০ টাকায়। নয় রঙে তৈরি হয়েছে এই সিরিজের জুতা। লেজার প্রিন্ট করা জুতাগুলো ভার্জিন পিভিসিতে তৈরি এবং এতে রয়েছে তিন স্তরবিশিষ্ট লেমিনেশন।

রোজার মাসে এক হাজার বা তার বেশি মূল্যের লোটোর জুতা বা স্যান্ডেল কিনলে একটি স্ট্ক্র্যাচ কার্ড পাওয়া যাবে। কার্ড ঘষলে এক জোড়া সিএস সেভেন সিরিজ জুতা বিনামূল্যে অথবা নিশ্চিত ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত অর্থছাড় থাকছে।

এ তো গেল বড় ব্র্যান্ডের কথা। ভিড় জমেছে এলিফ্যান্ট রোডের জুতার দোকানগুলোতেও। এলিফ্যান্ট রোডের চৌরঙ্গী ও জাহানআরা মার্কেট ঘুরে দেখা গেল, বর্ণিল সব জুতায় রঙ লেগেছে উৎসবের। কালো তো রয়েছেই, সোনালি, রূপালি, কপার, অ্যাশ থেকে শুরু করে বাহারি সব রঙের জুতার সমাবেশ এখানে।

এখানকার অন্যান্য জুতার দোকানে মেয়েদের স্ট্র্যাপি বা স্লিপারের দাম নকশার ওপর নির্ভর করে পড়ছে ৩০০ থেকে শুরু করে সাড়ে তিন হাজার টাকা। এ ছাড়া বিভিন্ন ধরনের হিল পাওয়া যাচ্ছে ৭০০ থেকে তিন হাজার টাকার মধ্যে। ছেলেদের জুতার মধ্যে এবার ঈদে স্লিপার, কনভার্স ও ফরমাল শুর চাহিদা বেশি। এ ছাড়া কিছু স্পোর্টস শুও বিক্রি হচ্ছে। চামড়া, রেক্সিন ও কাপড়- এ ধরনের উপকরণের ওপর নির্ভর করে জুতার দাম ঠিক হয়েছে। চামড়ার স্যান্ডেলের দাম ৫০০ থেকে তিন হাজার টাকা, ফরমাল জুতা এক হাজার থেকে পাঁচ হাজার টাকা, স্নিকার্স ৭৫০ থেকে দুই হাজার ৪৫০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। পাশাপাশি রাবার বা স্পঞ্জের স্যান্ডেল পাওয়া যাচ্ছে ১৫০ থেকে ৪০০ টাকায়। বরাবরের মতো এবারও বাচ্চাদের জুতায় রয়েছে বাহারি নকশার ছোঁয়া। ডোরেমন, বেন টেন, মটু-পাতলু, স্পাইডারম্যান, বার্বি ডলের কার্টুনসংবলিত জুতাই বিক্রি হচ্ছে বেশি। ২৫০ থেকে শুরু করে তিন হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে এগুলো।

বিষয় : চাই নতুন জুতা

পরবর্তী খবর পড়ুন : ক্লাস ও প্রশাসনিক কাজ চলছে ঝুঁকিপূর্ণ ভবনে

সাংবাদিকদের সত্যতা যাচাইয়ের প্রশিক্ষণ দেবে গুগল

সাংবাদিকদের সত্যতা যাচাইয়ের প্রশিক্ষণ দেবে গুগল

সাংবাদিকদের হাত দিয়ে যাতে কোনও ভুল খবর বেরিয়ে না যায় ...

৩ সিটি নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি করছে বিএনপি

৩ সিটি নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি করছে বিএনপি

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় ...

তিন বন্ধুকে নিয়ে আবারও আসছে 'থ্রি ইডিয়টস'!

তিন বন্ধুকে নিয়ে আবারও আসছে 'থ্রি ইডিয়টস'!

বলিউড পরিচালক রাজকুমার হিরানি পরিচালিত 'থ্রি ইডিয়টস' ২০০৯ সালে বক্স ...

বাসস্ট্যান্ডে ঢলে পড়লেন ওসি, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু

বাসস্ট্যান্ডে ঢলে পড়লেন ওসি, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু

সাতক্ষীরার পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজুল ইসলাম স্ট্রোকে আক্রান্ত ...

অক্টোবরে নির্বাচনকালীন সরকার গঠনের সম্ভাবনা বেশি: কাদের

অক্টোবরে নির্বাচনকালীন সরকার গঠনের সম্ভাবনা বেশি: কাদের

আগামী অক্টোবর মাসে নির্বাচকালীন সরকার গঠন করা হতে পারে জানিয়ে ...

খালেদা জিয়াকে আইনের চেয়ে বেশি সুবিধা দেওয়া হচ্ছে: আইনমন্ত্রী

খালেদা জিয়াকে আইনের চেয়ে বেশি সুবিধা দেওয়া হচ্ছে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আইনে ...

বলিউডের সবচেয়ে খারাপ অভিনেতা সালমান খান!

বলিউডের সবচেয়ে খারাপ অভিনেতা সালমান খান!

বলিউড সুপারস্টার সালমান খান অভিনীত 'রেস ৩',' টাইগার জিন্দা হ্যায়', ...

হাসপাতালের বেড থেকে ইরফান খানের মর্মস্পর্শী চিঠি

হাসপাতালের বেড থেকে ইরফান খানের মর্মস্পর্শী চিঠি

চলতি বছরের মার্চে টুইটারে নিজের ‘বিরল রোগে’ আক্রান্ত হওয়ার খবর ...