রাজধানী

ঈদের কেনাকাটা

মধ্যরাতেও নির্ঘুম ঢাকা

প্রকাশ: ১২ জুন ২০১৮       প্রিন্ট সংস্করণ     

দীপন নন্দী

রাত ৮টায় যখন বসুন্ধরা সিটির বিশ্বরঙের বিক্রয়কর্মী মীর মোশাররফ হোসেন বলছিলেন, শুক্রবার রাত ২টা পর্যন্ত বেচাবিক্রি হয়েছে, ঠিক বিশ্বাস হয়নি। তবে রোববার রাত যত গড়িয়েছে দৃশ্য ততই বদলেছে রাজধানীর পান্থপথের এই অভিজাত বিপণিবিতানটির। রাত ১২টায় এখানে ছিল ক্রেতাদের উপচে পড়া ভিড়। এ দেখে এক ক্রেতা বলছিলেন, 'মানুষের ঈদের কেনাকাটায় এখন সময় কোনো ব্যাপার না।'


সরকার বিদ্যুৎ সরবরাহের বিষয়ে লক্ষ্য রেখে রাত ৮টার মধ্যে সব বিপণিবিতান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। কিন্তু ঈদকে সামনে রেখে প্রতি বছরই এ সিদ্ধান্ত থেকে সরে আসতে হয়। এবারও এর ব্যতিক্রম হয়নি। ক্রেতাদের আগ্রহের কথা বিবেচনা করেই রাজধানীর কর্ণফুলী গার্ডেন সিটি, কনকর্ড টুইন টাওয়ার, ক্যাপিটাল সিরাজ সেন্টার, নাভানা বেইলি স্টার, ইস্টার্ন প্লাস, ফরচুন শপিংমল, লিলি প্লাজা, আয়েশা শপিং কমপ্লেক্স, ফার্মভিউ সুপার মার্কেট, পলওয়েল সুপার মার্কেট, ইস্টার্ন প্লাজা, নাটক সরণির (বেইলি রোড) দোকানগুলো, গুলশানের পিংক সিটি, নাভানা টাওয়ার, মগবাজারের বিশাল সেন্টার, রাপা প্লাজা, মোহাম্মদপুর সুপার মার্কেট, উত্তরার রাজলক্ষ্মী কমপ্লেক্স, নর্থ টাওয়ার, মাসকট প্লাজা, আমির কমপ্লেক্সসহ প্রায় সব বিপণিবিতানে রাত ২টা-৩টা পর্যন্ত বেচাকেনা হচ্ছে।


রাজধানীর বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক ও নয়াপল্টনের পলওয়েল মার্কেট- এ তিন বিপণিবিতানে রোববার রাত ৮টা থেকে ২টা পর্যন্ত  সরেজমিন দেখা যায়, সময় যত গড়িয়েছে ততই ভিড় বেড়েছে। ইফতারের পর পর কিছুটা ফাঁকা থাকলেও, রাত সাড়ে ৮টার পর থেকে জমে ওঠে ঈদের কেনাকাটা।


বিপণিবিতানগুলোতে ঢুকতেই দেখা গেল, মধ্যরাতেও বেচাকেনায় দম ফেলার সময় নেই বিক্রয়কর্মীদের। দিনে নারী ক্রেতার ভিড় বেশি থাকলেও রাতে উল্টো চিত্র। এ সময় তরুণ ও পুরুষ ক্রেতারা বিপণিবিতানগুলোতে বেশি ভিড় করছেন। তবে নারী ক্রেতাদের সংখ্যাও নেহাত কম নয়।


মধ্যরাতের কিছু আগে ভিড় দেখা গেল বসুন্ধরা সিটির দেশীদশের কে-কদ্ধ্যাফটের আউটলেটে। দুই সহকর্মী সুকন্যা ও রাফিয়া এসেছিলেন ঈদের কেনাকাটা করতে। জানালেন, অফিস শেষ করে ইফতারের পর কেনাকাটায় বেরিয়েছেন তারা। বললেন, রাতে ভিড় কিছুটা কম আশা করলেও সেটি আর হয়নি। এ ভিড়ের মাঝেই নিজেদের ও স্বজনদের ঈদের কেনাকাটা করতে হচ্ছে। কে-কদ্ধ্যাফটের আউটলেট ব্যবস্থাপক আমানুল্লাহ খান বলেন, প্রতিবারের মতো এবারও ঈদকে সামনে রেখে নির্ধারিত সময় রাত ৮টার পরও বসুন্ধরা সিটি খোলা থাকে। শুক্র ও শনিবার তো রাত ২টা পর্যন্ত বেচাবিক্রি হয়েছে। 


বসুন্ধরা সিটির আনিকা ফ্যাশন নামে এক পোশাকের দোকানের বিক্রয়কর্মী হাসান জানালেন, ঈদের বেচাবিক্রি এখন চূড়ান্ত জমজমাট। শুরুর দিকে শিশু-কিশোর ও নারীদের পোশাক বেশি বিক্রি হলেও এখন সব বয়সীর পোশাক বিক্রি হচ্ছে।


যমুনা ফিউচার পার্কে গিয়ে দেখা যায়, মধ্যরাতেও এখানে ক্রেতাদের ভিড়। অনেক ক্রেতাকে শপিংমলটির সামনে বসে আড্ডা দিতেও দেখা যায়। সেখানেই কথা হয় বারিধারার বাসিন্দা লতিফুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, দিনে অনেক যানজট থাকে। তাই রাতে এসেছি। বসুন্ধরা আবাসিক এলাকায় কর্মরত সংবাদকর্মী শওকত আলী বলেন, ভিড় এড়িয়ে একটু স্বাচ্ছন্দ্যে কেনাকাটার জন্যই তিনি মধ্যরাতে এসেছেন। 


যমুনা ফিউচার পার্কের স্বদেশী আউটলেটের সমন্বয়ক ও অন্যমেলার প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম জানান, যারা মধ্যরাতে কেনাকাটা করতে আসেন, তারা ভিড় ছাড়া দেখেশুনে স্বাচ্ছন্দ্যে কেনাকাটা করতে পারেন।

আরও পড়ুন

সুপার ফোরের সূচি বদলে ক্ষুব্ধ মাশরাফি

সুপার ফোরের সূচি বদলে ক্ষুব্ধ মাশরাফি

বাংলাদেশ এশিয়া কাপে তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে বৃহস্পতিবার ...

২০২০ সালের মধ্যে সব ইট ভাটা বন্ধ করা উচিত: পূর্তমন্ত্রী

২০২০ সালের মধ্যে সব ইট ভাটা বন্ধ করা উচিত: পূর্তমন্ত্রী

পরিবেশ রক্ষায় আগামী ২০২০ সালের মধ্যে দেশ থেকে ইটভাটা বন্ধ ...

এনআরসি নিয়ে তথ্য দিতে নিষেধাজ্ঞা

এনআরসি নিয়ে তথ্য দিতে নিষেধাজ্ঞা

ভারতের আসামের জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) চূড়ান্ত খসড়ার কপি কেন্দ্রকে ...

বেসরকারি শিক্ষকদের ৫ শতাংশ বেতন বাড়ানোর আশ্বাস শিক্ষামন্ত্রীর

বেসরকারি শিক্ষকদের ৫ শতাংশ বেতন বাড়ানোর আশ্বাস শিক্ষামন্ত্রীর

নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ৯ হাজার ৪৯৮টি আবেদন জমা হয়েছে। ...

ঘরের মধ্যে রক্তমাখা ছুরি-নূপুর, নিখোঁজ স্কুলছাত্রী

ঘরের মধ্যে রক্তমাখা ছুরি-নূপুর, নিখোঁজ স্কুলছাত্রী

ঘরের মধ্যে রক্তমাখা ছুরির পাশে নূপুরটাও পড়ে আছে, নেই শুধু ...

বিএনপি নেতা সোহেল ৫ দিনের রিমান্ডে

বিএনপি নেতা সোহেল ৫ দিনের রিমান্ডে

বিএনপির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন-নবী ...

শুরুতেই ২ উইকেট নেই পাকিস্তানের

শুরুতেই ২ উইকেট নেই পাকিস্তানের

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বুধবার প্রথমে টস জিতে ব্যাট করার ...

টেকনাফে ২ লাখ পিস ইয়াবা উদ্ধার

টেকনাফে ২ লাখ পিস ইয়াবা উদ্ধার

কক্সবাজারের টেকনাফ উপজেলায় পৃথক অভিযান চালিয়ে ২ লাখ পিস ইয়াবা ...