ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

দুর্ঘটনা প্রতিরোধে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিশেষ উদ্যোগ

দুর্ঘটনা প্রতিরোধে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিশেষ উদ্যোগ

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ১৬:২৭

রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বিশেষ উদ্যোগ নিয়েছে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

সংগঠনটির নেতাকর্মীদের উদ্যোগে সাদা রং দিয়ে চিহ্নিত করা হয়েছে ব্যস্ততম এই এলাকার বিভিন্ন সড়কে নির্মিত একাধিক গতিরোধক (স্পিডব্রেকার)।

বুধবার বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নাজমুল আলম সাকিবের নেতৃত্বে নেতাকর্মীরা নিজ হাতে গতিরোধকে রং করেন। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নারী নেত্রীরাও এ কাজে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও তেজগাঁও শিল্পাঞ্চল থানা আওয়ামী লীগের সভাপতি সফিউল্লাহ সফি টেক্সটাইল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এ কার্যক্রম উদ্বোধন করেন।

স্থানীয় বাসিন্দারা ছাত্রলীগের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, রং দিয়ে চিহ্নিত না থাকায় এতোদিন স্পিডব্রেকার ঠিকভাবে চোখে পড়তো না। এর ফলে দুর্ঘটনার শিকার হয়েছেন পথচারীরা। ছাত্রলীগের এ উদ্যোগের ফলে সড়ক দুর্ঘটনা কমবে বলে আশা করেন তারা।

টেক্সটাইল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নাজমুল আলম সাকিব এ প্রসঙ্গে বলেন, আমাদের ক্যাম্পাসটি রাজধানীর অন্যতম ব্যস্ততম এলাকায় অবস্থিত। দিনরাত এই এলাকায় রাস্তায় ভারী যানবাহনের পাশাপাশি দ্রুতগতির যান চলাচল করে। এসব যানবাহনের গতি নিয়ন্ত্রণের জন্য রাস্তায় একাধিক স্পিডব্রেকার নির্মাণ করা হয়েছে। কিন্তু সেগুলো রং দিয়ে চিহ্নিত না করায় প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

তিনি বলেন, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ৪১তম ব্যাচের শিক্ষার্থী রাজিবুল ইসলামও দুর্ঘটনায় আহত হয়েছেন। ভবিষ্যতে এমন দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে ক্যাম্পাসের আশেপাশের রাস্তার স্পিডব্রেকার চিহ্নিতকরণের এ উদ্যোগ নিয়েছে ছাত্রলীগ। সাধারন শিক্ষার্থীরাও এ কার্যক্রমে অংশ নিয়েছেন। এ উদ্যোগের ব্যয়ভারও শিক্ষার্থীরাই সংগ্রহ করেছেন।

আরও পড়ুন

×