রাজধানী

জাতীয় নির্বাচনের কারণে সংসদ ভাঙবে না: আইনমন্ত্রী

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আসন্ন জাতীয় নির্বাচনের কারণে বর্তমান সংসদ ভেঙে দেওয়া হবে না। এ সংসদ নির্ধারিত মেয়াদ পর্যন্ত চলবে। আর নির্বাচনকালীন সরকার কবে ঘোষণা করা হবে, সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানাবেন। 

সোমবার বিকেলে রাজধানীর তেজগাঁও জেলা রেজিস্ট্রার কার্যালয়ে নকলনবিশদের পারিশ্রমিক প্রদান অনুষ্ঠান শেষে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

নকলনবিশদের অনুলিপি কাজ বাবদ অর্থ আদায় ও পরিশোধ বিধিমালা, ২০১৮-এর আলোকে নকলনবিশদের পারিশ্রমিক প্রদানে এ অনুষ্ঠানের আয়োজন করেন ঢাকা জেলা রেজিস্ট্রার। 

আগামী অক্টোবরে বর্তমান সরকারের জাতীয় সংসদের শেষ অধিবেশন হচ্ছে। এরপর কবে নাগাদ সংসদ ভাঙছে- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, 'প্রথম কথা হলো, সংসদ ভাঙবে না। সংসদের কার্যকাল পর্যন্ত এ সংসদ চলবে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি আগামী ৯ সেপ্টেম্বর যে সংসদ অধিবেশন ডেকেছেন সেটা হবে এ সংসদের শেষ অধিবেশন। আর নির্বাচনকালীন সরকার বিষয়ে আমাদের নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দেবেন।' 

আরপিও সংশোধনী প্রসঙ্গে তিনি বলেন, আরপিও সংশোধনীর ভেটিং ও আইনি মতামতের জন্য ফাইলটা আইন মন্ত্রণালয়ে এসে পৌঁছেছে। তবে আমার কাছে এখনও পৌঁছেনি। এটি লেজিসলেটিভ শাখায় আছে।

এর আগে অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, কেউ কেউ বলছেন দেশে গণতন্ত্র নেই- এটা সঠিক নয়। আজকে গণতন্ত্র আছে বলেই শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন হচ্ছে। দেশে যদি গণতন্ত্র না থাকত তাহলে ইউনিয়ন থেকে সংসদ পর্যন্ত জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধি থাকতেন না। দেশের মানুষ তাদের প্রতিনিধি নির্বাচিত করত না।

উপস্থিত নকলনবিশদের উদ্দেশে আনিসুল হক বলেন, আমি জনগণের প্রতিনিধি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বাংলার জনগণের প্রতিনিধি। আপনারাও সে জনগণের অংশ। আপনাদের যে সেবা দিতে হবে, সে সেবা থেকে জনগণকে বঞ্চিত করবেন না এবং নিজেরা পিছপা হবেন না। 

আইনমন্ত্রী আরও বলেন, আমার মন্ত্রণালয় অভিযোগ পায়, কেউ পাঁচ বছর, কেউ এক যুগেরও বেশি সময় যাওয়ার পরও জমির রেজিস্ট্রেশন পান না। এর কারণ জানতে চাইলে আমাকে বলা হলো, বালাম বই নেই, ইনডেপ নেই, স্লিপ নেই, এ জন্যই দেরি হয়। মন্ত্রী হয়ে তখন আমাকে এ নিয়ে খোঁজ নিতে হয়েছে। তিনি বলেন, নকলনবিশরা কাজ করবেন, আর পারিশ্রমিক পাবেন দীর্ঘসময় পরে, তা বঙ্গবন্ধুর বাংলাদেশে হতে পারে না। তাই নকলনবিশদের সুবিধা দিতে বর্তমান সরকার কাজ করছে। 

নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক খান মো. আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য দেন আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, ঢাকা জেলা রেজিস্ট্রার দীপক কুমার সরকার এবং নকলনবিশ কেন্দ্রীয় কমিটির নেতা আবদুল কুদ্দুছ।

আরও পড়ুন

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

আগামী শনিবার বিএনপির সমাবেশের পর 'বৃহত্তর জাতীয় ঐক্যের' লিয়াজো কমিটি ...