রাজধানী

ডিসেম্বর পর্যন্ত সড়কে খোঁড়াখুঁড়ি বন্ধ

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

সড়কে চলাচলের দুর্ভোগ কমাতে আগামী ডিসেম্বর পর্যন্ত রাস্তা খোঁড়াখুঁড়ি বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার নগর ভবনে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ১১তম সভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়। 

যানজট নিরসনে গাজীপুরের জয়দেবপুর থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত বাসের জন্য পৃথক লেন (বিআরটি-৩) নির্মাণের কাজ চলছে। এ নির্মাণ কাজের খোঁড়াখুঁড়িতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে জয়দেবপুর অংশে দুর্ভোগ হচ্ছে। 

প্রকল্প পরিকল্পনা অনুযায়ী ২০১৬ সালে বিআরটি-৩ প্রকল্পের শেষ হওয়ার কথা ‎ছিল। কিন্তু এ পর্যন্ত প্রকল্পের কাজ শেষ হয়েছে ২১ দশমিক ৭৭ ভাগ। পিছিয়ে পড়া এ প্রকল্পে খোঁড়াখুঁড়ি ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রকল্পের মেয়াদও ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর প্রস্তাব রয়েছে। 

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, সামনে নির্বাচন। সব দলের নেতাকর্মীরা বিভিন্ন এলাকায় যাবেন। সাংবাদিকরা যাবেন। ঢাকায় আসা-যাওয়ার গেটওয়ে গাজীপুর। এ রাস্তায় দুর্ভোগ এড়াতে খোঁড়াখুঁড়ি বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। গাজীপুরে বিআরটির নামে রাস্তা বন্ধ করে খোঁড়াখুঁড়ি সমর্থন করি না। রাস্তা খোঁড়াখুঁড়ি বন্ধ থাকলেও প্রকল্পের অন্য কাজ চলবে বলে জানান সড়ক পরিবহনমন্ত্রী।

বুধবার ডিটিসিএর সভায় সিদ্ধান্ত হয়, মোটরসাইকেলে আরোহী শিশুদেরও হেলমেট পরতে হবে। এর আগে নির্দেশনা দেওয়া হয়েছিল, শিশুদের মোটরসাইকেলে তোলা যাবে না। ওবায়দুল কাদের বলেন, মোটরসাইকেল চালানোর বা চড়ার সময় হেলমেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। হেলমেট শিশুদের ক্ষেত্রেও কার্যকর করতে হবে।

নাগরিকদের সচেতন করতে সেপ্টেম্বরজুড়ে ঢাকা মহানগরীতে বিশেষ ট্রাফিক কর্মসূচি পালন করা হচ্ছে। রুট পারমিট এবং নিবন্ধন থাকলেও বন্ধ হয়েছে লেগুনা চলাচল। বিকল্প ব্যবস্থা না করেই লেগুনা বন্ধে যাত্রী দুর্ভোগ বেড়েছে। মন্ত্রী বলেন, দুর্ঘটনা রোধ করতে হলে কিছু দুর্ভোগ হবে। ট্রাফিক আইন ভঙ্গকারীদের ছাড় দেওয়া হবে না। তিনি জানান, তার গাড়ি আইন ভঙ্গ করলেও যেন মামলা দেওয়া হয়। জরিমানা করা হয়। 

সড়ক পরিবহনমন্ত্রী জানান, রাজউক থেকে ঢাকার পূর্বাচল উপশহর প্রকল্পে বাস ডিপো করতে ডিটিসিএর নামে সাত একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। গত জানুয়ারিতে ডিটিসিএর সর্বশেষ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ঢাকার বাস চলাচলে বিশৃঙ্খলা বন্ধে রাজধানীতে 'বাস রুট রেশনালাইজেশন (বাস নেট)' করা হবে। 

এ পদ্ধতিতে ঢাকায় রুটের সংখ্যা ২৭৯ থেকে কমিয়ে ছয়ে নামিয়ে আনা হবে। দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকনকে আহ্বায়ক করে কমিটি গঠন করা ছাড়া আট মাসে এ প্রকল্পের অন্য কোনো অগ্রগতি নেই। এদিন সভায় সিদ্ধান্ত হয়, কমিটির সুপারিশ অনুযায়ী এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। 

ডিটিসিএর ১১তম সভায় জানানো হয়, মেট্রোরেলের (এমআরটি-৬) ১৬ দশমিক পাঁচ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পের অর্থনৈতিক অগ্রগতি ২৩ দশমিক ২২ শতাংশ। এমআরটি-১-এর রেলপথ নির্মাণে মালিবাগ থেকে কমলাপুর অংশে মাটি পরীক্ষা করা হয়েছে। এমআরটি-৫ নির্মাণের কারণে গাবতলী বাস টার্মিনাল অস্থায়ীভাবে স্থানান্তর করা হবে। 

ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রকিবুর রহমানের সঞ্চালনায় সাভার, মানিকগঞ্জ, নরসিংদী পৌরসভার মেয়র, পুলিশ, সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং পরিবহন মালিক ও শ্রমিক ফেডারেশনের নেতারা সভায় অংশ নেন।

আরও পড়ুন

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের দাবিতে জামায়াতকে ত্যাগ করবে না বিএনপি। ...

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত ...

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

লাল-সবুজের পতাকা হাতে পৃথিবীর পথে এখনও হেঁটে চলেছেন নারী পরিব্রাজক ...

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ১৪তম বিসিএসের কর্মকর্তা। ...

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

পিচঢালা পথের যেখানে শেষ, সেখান থেকেই শুরু বেদেপল্লীতে প্রবেশের রাস্তা। ...

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী আর মাত্র তিন মাস পর একাদশ ...

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

হঠাৎ খবর এলো, জঙ্গিরা উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা নিয়ে আস্তানায় অবস্থান ...

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

দুবাইয়ের খবর অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট বিক্রি হয়নি ভালো। আয়ের ...