রাজধানী

প্রদর্শনী

শিক্ষার্থীদের চোখে নতুন বাংলাদেশ

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮      

সমকাল প্রতিবেদক

উদ্বোধনের পর প্রদর্শনী ঘুরে দেখেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর— সমকাল

এ যেন এক নতুন বাংলাদেশের স্বপ্ন। প্রকৃতির সঙ্গে আধুনিক স্থাপত্যকলাকে এক সুঁতোয় বেঁধেছেন শিক্ষার্থীরা। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের স্থাপত্য বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীরা নিজেদের প্রকল্প হিসেবে স্বপ্ন দেখেছেন নতুন করে দেশ গড়ার। দেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত প্রেক্ষাপটের আলোকে স্থাপত্য ও নগর-পরিকল্পনা করেছেন তারা। যা নিয়ে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে 'ইলেশন' শিরোনামের বিশেষ স্থাপত্য প্রদর্শনী। বুয়েট আয়োজিত এ অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করছে আকতার গ্রুপ এবং সহযোগিতায় রয়েছে শোকেজ ম্যাগাজিন, মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক সমকাল।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৬নং গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন বুয়েটের স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক ড. নাসরীন হোসেন, আকতার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে এম রিফাতুজ্জামান, শোকেজের উপদেষ্টা অধ্যাপক শামসুল ওয়ারেস, জে এ আর্কিটেক্টসের প্রধান স্থপতি জালাল আহমেদ। অনুষ্ঠানে এবারের প্রকল্পগুলো নিয়ে 'ইলেশন' নামে একটি সংকলনের মোড়ক উন্মোচন করা হয়।

আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশ বিশেষ করে ঢাকা শহরের বর্তমান পরিস্থিতিতে স্থপতিদের দায়িত্ব ও কাজের পরিধি অনেক বেড়েছে। ঢাকা শহরের অপরিকল্পিত স্থাপনা ঘিরে যে সংকট, তা নিরসনে স্থপতিদেরকেই সর্বাগ্রে এগিয়ে আসতে হবে। তাহলে প্রিয় এ ভালোবাসার শহরটিকে বাঁচানো যাবে।

বুয়েটের স্থাপত্য বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীদের এ প্রদর্শনী থেকেই প্রথম হাতিরঝিল প্রকল্পের কথা উঠে আসে। যার প্রায় কাছাকাছি বাস্তবিক রূপ বর্তমানের হাতিরঝিল। এবারের প্রদর্শনীতেও হাতিরঝিল নিয়ে রয়েছে বিশেষ একটি প্রকল্প, যাতে ২০৫০ সালে হাতিরঝিলকে আরবান ডিস্ট্রিক বা শহুরে জেলা হিসেবে ঘোষণা দিয়ে, তার আশপাশ ধরে নতুন আরেকটি শহর গড়ে তোলার পরিকল্পনার ছক আঁকা হয়েছে।

গাজীপুরে নুহাশ পল্লীতে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নামে একটি ফিল্ম ইনস্টিটিউট গড়ে তোলার পরিকল্পনা ছিল প্রদর্শনীতে। খুলনা জেলা কারাগারকে 'হিউম্যানিজিং প্রিজন' করার পরিকল্পনাটি মনে ধরার মতো। খুলনার দৌলতপুরে দেশের পঞ্চম কৃষি বিশ্ববিদ্যালয় ঘিরে সবুজময়তায় দারুণ এক পরিকল্পনার ছক এঁকে দিয়েছেন শিক্ষার্ক্ষীরা। রাজশাহীর লক্ষীপুরের বিভাগীয় গণগ্রন্থাগারের নব পরিকল্পনা দেখলে মন ভালো হয়ে যায়। চারপাশে সবুজের মাঝে আধুনিক স্থাপত্যের মিশেলে সত্যিই অন্যরকম।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে 'অবসর' নামে একটি বৃদ্ধাশ্রমের নকশা করেছেন শিক্ষার্থীরা। চমৎকার থাকার স্থানের পাশাপাশি সেখানে পরিবার-পরিজন থেকে দূরে থাকা বয়স্ক মানুষগুলোর চিত্তবিনোদনের কথা ভেবেছেন তারা। রাজধানীর গেণ্ডারিয়ায় বিশ্ব সাংস্কৃতিক কেন্দ্র নামে একটি কাল্পনিক প্রকল্প রয়েছে। পুরান ঢাকার সরু গলি বেয়ে সেই প্রকল্পে একজন মানুষ খুঁজে পাবে নিজেকে, নিজের দেশ ও সংস্কৃতিকে। রয়েছে পাখিগ্রাম, সেকেন্ড হোম, পরিচ্ছন্নকর্মীদের বাসস্থান, গুলশান সিটি করপোরেশন মার্কেটের নবরূপায়ণের মতো প্রকল্পও।

আয়োজকরা জানান, প্রকল্পগুলোতে শিক্ষকদের নিবিড় তত্ত্বাবধানে থেকে কাজ করেছেন শিক্ষার্থীরা। যার ফলে প্রকল্পের মূল ধারণাগুলো মেধার দিক দিয়ে একটি সম্মিলিত প্রয়াসের ফল। বিগত দুই বছর ধরে এ ধারণাগুলোকে সাধারণ মানুষ ও যথাযথ কর্তৃপক্ষের আরও কাছাকাছি উপস্থাপন করার জন্য বুয়েটের স্থাপত্য বিভাগ প্রকাশনা ও উন্মুক্ত প্রদর্শনীর আয়োজন করে আসছে।

চারদিনের এ প্রদর্শনী আগামী ১৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

আরও পড়ুন

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ ওয়ানডে অনুষ্ঠিত হয়েছিল দুই বছর ...

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ...

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

আগ্নেয়াস্ত্রের ভুয়া লাইসেন্স দেওয়া-নেওয়ার অভিযোগে ৪১৭ জনের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে ...

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

অবশেষে আজ বুধবার সিলেটে জনসভা করছে জাতীয় ঐক্যফ্রন্ট। একাদশ জাতীয় ...

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

নারায়ণগঞ্জের আড়াইহাজারে মহাসড়কের পাশ থেকে চার যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ...

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

একই মঞ্চে শান্তিপূর্ণ ও অহিংস নির্বাচনের শপথ নিয়েছেন রংপুর বিভাগের ...

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

সাভারের নবীনগর এলাকার মির্জানগরে অবস্থিত গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ...