ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দাবি

পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দাবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৮ | ১৫:০১ | আপডেট: ২০ নভেম্বর ২০১৮ | ০৪:১৭

'বৈষম্য নয় পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হোক' প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার পালিত হয়েছে আন্তর্জাতিক পুরুষ দিবস। বিশ্বের ৭০টির বেশি দেশের সঙ্গে তাল মিলিয়ে 'বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশন'-এর উদ্যোগে দিবসটি পালিত হয়।

সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে উন্মুক্ত আলোচনা এবং পরে পুরুষ নির্যাতন ও অধিকার সংবলিত প্ল্যাকার্ড নিয়ে বর্ণাঢ্য র্যা লির আয়োজন করে সংগঠনটি। সংগঠনের চেয়ারম্যান শেখ খাইরুল আলমের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা অ্যাডভোকেট কাউছার হোসেন, মহাসচিব ফারুক সাজেদ শুভ, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ। 

বক্তারা বলেন, পুরুষরা ঘরে বাইরে নির্যাতিত হচ্ছে; কিন্তু আত্মসম্মানের জন্য প্রকাশ করতে পারছে না। আইন না থাকায় আইনের আশ্রয়ও নিতে পারছে না। তারা বলেন, নারী নির্যাতন ও যৌতুক মামলা ঢাল হিসেবে ব্যবহার করছে নারীরা। পরকীয়া ও অবাধ্য স্ত্রীকে শাসন এবং তাদের ইচ্ছা অনুযায়ী না চললে এসব মামলা করে দিচ্ছে বলে অভিযোগ করেন তারা। তদন্ত করে গ্রেফতার, লিঙ্গ নিরপেক্ষ আইন, নারী নির্যাতন আইন সংশোধন, মিথ্যা মামলায় শাস্তির বিধান, পুরুষবিষয়ক মন্ত্রণালসহ বেশ কিছু দাবি তুলে ধরেন বক্তারা।


আরও পড়ুন

×