সিটি নির্বাচন

লিটনের প্রথম লক্ষ্য পরিচ্ছন্ন রাজশাহী

প্রকাশ: ০১ আগস্ট ২০১৮       প্রিন্ট সংস্করণ     

রাশেদ মেহেদী ও সৌরভ হাবিব, রাজশাহী থেকে

একশ' দিনের কর্মসূচিতে খায়রুজ্জামান লিটনের প্রধান লক্ষ্য পরিচ্ছন্ন রাজশাহী এবং নগর ভবনে দাপ্তরিক শৃঙ্খলা প্রতিষ্ঠা। এরপর ধাপে ধাপে রাজশাহীর উন্নয়নে নেওয়া তার সময়ে বন্ধ হওয়া প্রকল্পগুলোর বাস্তবায়ন শুরু করবেন তিনি। রাজশাহীবাসীর কর্মসংস্থান ও বৃহত্তর উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহযোগিতা চাইবেন। গতকাল মঙ্গলবার সকালে রাজশাহীর উপশহর এলাকায় নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন নৌকা প্রতীকে বিপুল ভোটে বিজয়ী খায়রুজ্জামান লিটন। রাজশাহীবাসীর উন্নয়নে সহযোগিতা চাইবেন সাবেক মেয়র ও পরাজিত প্রার্থী বিএনপির মোসাদ্দেক হোসেন বুলবুলেরও। দুপুরে

খায়রুজ্জামান লিটন তার বাবা ও মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান সংগঠক জাতীয় চার নেতার একজন এ এইচ কামরুজ্জামানের কবর জিয়ারত করেন।

মতবিনিময়কালে তিনি তার একশ' দিনের পরিকল্পনা তুলে ধরে বলেন, তার প্রথম কাজ হবে রাজশাহী মহানগরকে পরিচ্ছন্ন করা। ২০০৮ সালে নির্বাচিত হয়ে মেয়র হিসেবে দায়িত্ব পালনের সময় রাজশাহীকে পরিস্কার-পরিচ্ছন্ন করেছিলেন। কিন্তু বিগত পাঁচ বছরে রাজশাহী শহর আবারও অপরিচ্ছন্ন হয়ে গেছে। শহর বাসযোগ্য হতে হলে পরিচ্ছন্ন থাকতে হবে, এ কথাটি মনে রেখেই তিনি রাজশাহী শহরে সবার সহযোগিতা নিয়ে সার্বিক পরিচ্ছন্নতা কর্মসূচি হাতে নেবেন।

দ্বিতীয় পরিকল্পনা হিসেবে তিনি বলেন, নগর ভবনে দাপ্তরিক শৃঙ্খলা ফিরিয়ে আনা। কারণ হিসেবে তিনি বলেন, গত পাঁচ বছরে নগর ভবনের দাপ্তরিক শৃঙ্খলা একেবারেই ভেঙে পড়েছে। এ অবস্থায় দাপ্তরিক কাজে শৃঙ্খলা ফিরিয়ে আনা না গেলে নগর উন্নয়নে নেওয়া কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করতে সমস্যা হবে। এ জন্য তিনি দাপ্তরিক শৃঙ্খলা প্রতিষ্ঠাকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছেন।

তৃতীয় পরিকল্পনা হিসেবে তিনি জানান, মেয়র থাকার সময় রাজশাহী শহরের রাস্তাঘাট প্রশস্ত করাসহ বিভিন্ন ধরনের উন্নয়ন প্রকল্প নিয়েছিলেন। গত পাঁচ বছরে সেসব প্রকল্প হয় থমকে গেছে অথবা বন্ধ করে দেওয়া হয়েছে। এ কারণে তার তৃতীয় গুরুত্বপূর্ণ লক্ষ্য হচ্ছে বন্ধ থাকা প্রকল্প নতুন করে চালু করা এবং সেগুলো জোরেশোরে বাস্তবায়নে পদক্ষেপ নেওয়া। তিনি বলেন, এসব প্রকল্প বাস্তবায়ন হলে রাজশাহী শহরের রাস্তাঘাট প্রশস্ত হবে, জলাবদ্ধতা দূর হবে এবং মানুষ স্বচ্ছন্দে চলাচলের সুবিধা পাবে। একই সঙ্গে রাজশাহী শহর সবার সামনে দৃষ্টিনন্দন হয়ে উঠবে।

চতুর্থ পরিকল্পনা হিসেবে তিনি বলেন, সিটি করপোরেশনের উন্নয়ন কাজের আওতায় পড়ে না কিন্তু রাজশাহীবাসীর জন্য, রাজশাহীর উন্নয়নের জন্য প্রয়োজন এমন সব কাজ বাস্তবায়নে পদক্ষেপ নেওয়া। এগুলো হচ্ছে রাজশাহীতে বিকেএসপি, শিশু হাসপাতাল, মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা-রাজশাহী সরাসরি ট্রেন চালু।

পঞ্চম পরিকল্পনা হিসেবে তিনি বলেন, রাজশাহীবাসী অবহেলিত। কর্মসংস্থানের ক্ষেত্রে রাজশাহী অনেকখানি পিছিয়ে। আরও বেশি কর্মসংস্থানসহ সার্বিক উন্নয়নের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহযোগিতা চাইবেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী তাকে বিশেষভাবে স্নেহ করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০০৮ সালে মেয়র নির্বাচিত হওয়ার পর সাবেক মেয়রের সহযোগিতা চেয়েছিলেন তিনি। তখনকার সাবেক মেয়র তাকে পরামর্শও দিয়েছিলেন সে সময়। এরই ধারাবাহিকতায় তিনি সদ্য সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলেরও সহযোগিতা চাইবেন। তার সঙ্গে দেখা করার ইচ্ছা রয়েছে।

মতবিনিময় অনুষ্ঠানে খায়রুজ্জামান লিটনের স্ত্রী, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি শাহীন আক্তার রেইনি বলেন, তার অবস্থান থেকে রাজশাহীবাসীর উন্নয়নে খায়রুজ্জামান লিটনকে সম্ভব সব ধরনের সহযোগিতা করবেন তিনি।

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...