মন্তব্য

‘সৌদি আরবে জেন্ডারভিত্তিক সমতায় শুভ উদ্যোগ’

 প্রকাশ : ২৬ জুন ২০১৮ | আপডেট : ২৬ জুন ২০১৮      

 অনলাইন ডেস্ক

বিশ্বে সৌদি আরবই একমাত্র দেশ, যেখানে নারীরা রাস্তায় গাড়ি চালাতে পারতো না। দীর্ঘ প্রতিক্ষার পর সম্প্রতি সৌদি আরবের নারীরা রাজপথে গাড়ি চালানোর অনুমতি পান। শনিবার মধ্যরাত থেকে রাজধানী রিয়াদসহ বিভিন্ন এলাকায় রাস্তায় গাড়ি নিয়ে নামেন তারা। এর মধ্য দিয়ে তারা দেশটির ইতিহাসে নাম লেখান। নারীদের গাড়ি চালানোর ক্ষেত্রে সৌদি সরকারের এ আদেশকে অনেকে ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে বর্ণনা করছেন। সৌদি নারীদের এ অর্জন নিয়ে সমকাল অনলাইনের সঙ্গে কথা বলেছেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন

সৌদি আরবের বিভিন্ন শহরে ড্রাইভিং সিটে বসে নারীদের উদযাপনের ভঙ্গিই বলে দিচ্ছে এটি তাদের কাছে কতো প্রতিক্ষার ছিল। চালকের আসনে বসা হাস্যোজ্বল নারীর মুখায়ব বলে দেয় এর মধ্য দিয়ে সৌদিতে সূচনা হলো নারী অধিকারের এক নতুন অধ্যায়। এটি একটি অসাধারণ ঘটনা। নারীর আত্মমর্যাদা প্রতিষ্ঠার ক্ষেত্রে কাজগুলো যতো দ্রুত করা যায় ততো তাড়াতাড়ি নারীর অধিকার প্রতিষ্ঠা পায়। জেন্ডারভিত্তিক সমতার ক্ষেত্রে এটি শুভ উদ্যোগ। 

অবশ্যই এটি শুভ ইঙ্গিত। এ উদ্যোগ নেওয়া মানে সৌদি আরব পুরুষতান্ত্রিক মানসিকতা থেকে বেরিয়ে আসতে চাইছে। তাদের তীব্র সংরক্ষণশীল সমাজ নারীদের জন্য শীতল হচ্ছে। এ অধিকার অনেকের কাছে সামান্য মনে হতে পারে। কিন্তু আমার দৃষ্টিতে সৌদি আরবের নারীদের জন্য এটি অনেক বড় অর্জন। এটাকে ছোট বিষয় মনে করে অবহেলা করার সুযোগ নেই। সবার উচিত এটাকে ভালোভাবে গ্রহণ করা। 

গাড়ি চালানোর অনুমতি পেলেও সৌদি নারীরা অনেক গুরুত্বপূর্ণ অধিকার থেকে বঞ্চিত। যেমন তারা নিজের নামে পাসপোর্ট করতে পারে না, ব্যাংক অ্যাকাউন্ট করতে পারে না, ক্যাফেতে পুরুষ ছাড়া যেতে পারে না। বিষয়গুলো আপাতদৃষ্টিতে হালকা মনে হলেও এটিকে হালকাভাবে নেওয়া যাবে না। কারণ এটি যদি হালকাভাবে নেওয়া শুরু হয় তাহলে জেন্ডার ভিত্তিক সমতা প্রতিষ্ঠা অনেক দূর পিছিয়ে যাবে। একটি উদ্যোগ প্রতিষ্ঠা পেয়েছে মানে বাকিগুলোও পর্যায়ক্রমে প্রতিষ্ঠা পাবে আমরা এভাবে ভাবতে পারি। 

তবে একটা উদ্যোগ দিয়ে নতুন দিনের সূচনা হয়েছে- এমনটা মনে করছি না। আবার বিষয়টিকে খাটোও করছি না। ইতিবাচকভাবেই নিচ্ছি। সমালোচনার কারণে এটা বন্ধ হোক- তা চাই না। একটি হয়েছে ধীরে ধীরে বাকিগুলোও হবে।



তফসিল পেছানোর দাবি ইসির মানা উচিত: বদিউল আলম

 অনলাইন ডেস্ক

নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচন এক সপ্তাহ পেছানোর ঘোষণা ...

১৩ নভেম্বর ২০১৮

আইন করে ফেলে রাখলে সূচকে অগ্রগতি হবে না: ড. জাহিদ হোসেন

 অনলাইন ডেস্ক

কোনো দেশে ব্যবসা-বাণিজ্যের নিয়ম-কানুন ও তার বাস্তবায়ন কতটুকু সহজ বা ...

০৫ নভেম্বর ২০১৮

চিঠি দেব না, ডাকলে সংলাপে যাব: সেলিম

 অনলাইন ডেস্ক

একাদশ সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ও সুষ্ঠু করতে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ...

৩১ অক্টোবর ২০১৮

'এমন অযৌক্তিক ধর্মঘটের ওপর সরকারের কী কোনো নিয়ন্ত্রণ নেই'

 অনলাইন ডেস্ক

সম্প্রতি পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনসহ আট দফা দাবিতে ...

২৯ অক্টোবর ২০১৮