মন্তব্য

ঈদযাত্রায় দুর্ভোগ লাঘবে সড়কের ওপর চাপ কমাতে হবে

 প্রকাশ : ০২ জুন ২০১৮      

 অনলাইন ডেস্ক

আবু নাসের খান

ঈদ উপদযাপনে মানুষ ছোটে প্রিয়জনের কাছে। এ কারণে প্রতিবছর ঈদের আগে সড়ক, নৌ ও রেলপথে ঘরমুখো মানুষের বাড়তি চাপ তৈরি হয়। কিছু ব্যতিক্রম ছাড়া প্রতিবারই মানুষের ঈদযাত্রা দুর্বিসহ হয়ে ওঠে। অন্যবারের মতো এবারও মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। ঈদের তিনদিন আগে থেকে মহাসড়কে ট্রাক চলাচল করবে না। কিন্তু এমন উদ্যোগের পরও যাত্রীদের দুর্ভোগ কমছে না। ট্রেন ও বাসের টিকেট সংগ্রহে প্রতিবছরই পোহাতে হয় চরম দুর্ভোগ। ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি এবং করণীয় নিয়ে সমকাল অনলাইনের সঙ্গে কথা বলেছেন পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান 

ঈদযাত্রায় মানুষের দুর্ভোগের কারণ আগে শনাক্ত করা যেত না। কিন্তু এখন এটা শনাক্ত করা যাচ্ছে। এটাই অগ্রগতি। সরকার নানা উদ্যোগ নিচ্ছে যাত্রাপথে সাধারণ মানুষের দূর্ভোগ কমাতে। কিন্তু বিষয়গুলো কার্যকরে যারা আছেন, তারা কাজগুলো ঠিকমতো করছেন না। টাকার বিনিময়ে কিংবা পদ্ধতিগত সমস্যা যাই হোক না কেন তারা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করছেন না। এ কারণে এখনও ঈদের আগে ঘরমুখী মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে। 

যাত্রাপথে মানুষের দুর্ভোগ অনেক কমে যেত যদি দেশে রেল ও নৌপথকে আরও উন্নত করা যেত। সরকারিভাবে না হলেও বেসরকারি পর্যায়ে ভালোমানের লঞ্চ নামানো যেতে পারে। তাতে দেড় থেকে দুই কোটি টাকার বেশি খরচ হয় না। অনেকে এ ব্যাপারে আগ্রহীও হয়তো আছেন; কিন্তু করতে পারছেন না। এ ব্যাপারে উদ্যোগ নিলে দেশের দক্ষিণাঞ্চলে নদীপথে যাতায়ত সহজ হতো। তখন সড়কপথে চাপটা কমে আসতো। অন্যদিকে রেলপথেও যদি নতুন কিছু রেল এবং অতিরিক্ত বগি সংযুক্ত করা যেত তাহলেও মানুষের দুর্ভোগ কমে আসতো। কিন্তু  তা হচ্ছে না। মোট কথা, রেল এবং নৌপথ উন্নত করা গেলে সড়কপথে যাত্রীর চাপ সহনীয় পর্যায়ে থাকবে। 

দেশের সড়কপথ মালিক, শ্রমিকসহ একটা সিন্ডিকেটের মধ্যে আটকে গেছে। সরকারের বড় বড় লোকজন এই সিন্ডিকেট নিয়ন্ত্রণ করছে। সরকারপ্রধান হয়তো সমস্যা সমাধানে নির্দেশ দিচ্ছেন; কিন্তু বাস্তবায়ন যাদের হাতে, তাদের কাছে জিম্মি হয়ে পড়েছে সড়কপথ। এজন্য এ পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব হচ্ছে না। তাই ঈদে মানুষের যাত্রাপথ নিশ্চিন্ত করতে সরকারি নির্দেশ বাস্তবায়নের জায়গাগুলো মনিটরিং করতে হবে। 



'দরিদ্রদের গড় আয় বাড়ানোর দিকে দৃষ্টি দিতে হবে'

 অনলাইন ডেস্ক

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আওতায় বিভিন্ন মাপকাঠিতে মানব উন্নয়ন সূচকে ...

১৬ সেপ্টেম্বর ২০১৮

'বাজারে চামড়া হাত বদল পদ্ধতিতে পরিবর্তন দরকার'

 অনলাইন ডেস্ক

২০১৩ সাল থেকে  কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিচ্ছে ...

০৩ সেপ্টেম্বর ২০১৮

‘সড়ক পরিবহন আইনটি আরও উন্নত করা দরকার'

 অনলাইন ডেস্ক

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত সোমবার মন্ত্রিসভায় অনুমোদন ...

০৮ আগস্ট ২০১৮

আইনের সুষ্ঠু প্রয়োগ না হলে সুফল মিলবে না

 সৈয়দ আবুল মকসুদ

দীর্ঘ আট বছর সব পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে সড়ক পরিবহন ...

০৭ আগস্ট ২০১৮