ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

নির্বাচনী বছরে গুরুত্ব পাবে মেগা প্রকল্প

৩০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

নির্বাচনী বছরে গুরুত্ব পাবে মেগা প্রকল্প

আবু কাওসার ও শেখ আবদুল্লাহ

প্রকাশ: ২২ মে ২০১৮ | ১৯:১০

জাতীয় নির্বাচন সামনে রেখে বর্তমান সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত অবকাঠামো খাতের বড় প্রকল্প বাস্তবায়নে গুরুত্ব দেওয়া হচ্ছে। এ জন্য আসন্ন বাজেটে এসব প্রকল্পে বেশি বরাদ্দের প্রস্তাব থাকছে। রাজধানীর গুলশানে ২০১৬ সালের জুনে হলি আর্টিসানে জঙ্গি হামলার পর মেট্রোরেল, মাতারবাড়ীসহ মেগা প্রকল্প বাস্তবায়ন গতিহীন হয়ে পড়ে। অবশ্য সে অবস্থা এখন আর নেই। বর্তমানে আগ্রাধিকারমূলক মেগা প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। এর মধ্যে দ্রুতগতিতে এগোচ্ছে পদ্মা সেতুর কাজ। স্বপ্নের মেট্রোরেলের কাজ শুরু হয়েছে গত বছর থেকে। নানা দীর্ঘসূত্রতা ও অনিশ্চয়তার পর পদ্মা রেল সংযোগ প্রকল্পও অনুমোদন করা হয়েছে একনেকে। এরই মধ্যে অর্থায়ন নিশ্চিত করেছে চীন। অন্যান্য মেগা প্রকল্পের কাজও হচ্ছে। সবকিছু মিলিয়ে মেগা প্রকল্পগুলো গতি পেয়েছে। আরও দ্রুতগতিতে কাজ করে যথাসময়ে প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ৩০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটে বরাদ্দ রয়েছে ২৪ হাজার কোটি টাকা।

অর্থনীতিদিরা বলেছেন, মেগা প্রকল্প বাস্তবায়নে অর্থায়ন নিশ্চিত করাই বড় চ্যালেঞ্জ। বাজেট প্রণয়নের সঙ্গে সম্পৃক্ত অর্থ মন্ত্রণালয়ের নীতিনির্ধারক পর্যায়ের এক কর্মকর্তা সমকালকে বলেন, বর্তমান সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত এসব প্রকল্প নেওয়ার মূল লক্ষ্য হচ্ছে :দেশের উন্নয়ন কর্মকাণ্ডের গতি বাড়িয়ে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির গতি ত্বরান্বিত করা। সে জন্য আগামী বাজেটে এসব প্রকল্প বাস্তবায়নে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। মেগা প্রকল্পের জন্য আলাদা বাজেট করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে এটি ঘোষণা করে তিনি বলেন, মেগা প্রকল্প জিডিপির প্রবৃদ্ধিতে 'গতি সঞ্চালক' হিসেবে কাজ করবে।

যোগাযোগ করা হলে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম সমকালকে বলেন, সরকার সার্বিক বাজেট বাড়চ্ছে। যদিও বাস্তবায়ন সেভাবে হচ্ছে না। প্রতিবছর মূল বাজেটে বরাদ্দ বেশি থাকে। পরে সংশোধিত বাজেটে কমানো হয়, কিন্তু সেই কমানো অঙ্কও পুরোটা খরচ হয় না। প্রাধিকারপ্রাপ্ত মেগা প্রকল্পের বেলায়ও তাই হচ্ছে বলে মনে করেন তিনি।

বিআইডিএসের সাবেক গবেষণা পরিচালক, বর্তমানে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ ড. জায়েদ বখত বলেন, নির্বাচনী বছরে অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্পগুলোতে বরাদ্দ বেশি রাখা হচ্ছে। সরকার চাইবে, অর্থবছরের প্রথম ছয় মাসে এসব প্রকল্পের অনেক কাজ এগিয়ে নিয়ে মানুষের সামনে দৃশ্যমান করতে। এটা খারাপ কিছু নয়, এতে প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন হবে। তবে বাস্তবায়নে গুণগত মান বজায় রাখার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর সমকালকে বলেন, সরকার মূল বাজেটের ৮২/৮৩ শতাংশ বাস্তবায়ন করে। সংশোধিত বাজেটের ৯৫ ভাগ হয়। হঠাৎ করে তো সরকারের বাস্তবায়ন দক্ষতা বাড়বে না। ফলে বরাদ্দ বেশি দিলেও বাস্তবায়ন মোটামুটি একই রকম হবে। কিছু প্রকল্প আছে, যেগুলোর কারিগরি কারণে হঠাৎ একসঙ্গে অনেক ব্যয় হতে পারে। তবে দৃশ্যমান কাজের গতি একই ধরনের থাকবে।

সূত্র জানায়, মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারপ্রাপ্ত ফাস্টট্র্যাকভুক্ত (দ্রুততম সময়ে) প্রকল্পগুলো মেগা প্রকল্প হিসেবে ধরা হয়। প্রথম দিকে ১০ প্রকল্প এর আওতায় থাকলেও পরবর্তী সময়ে এলএনজি টার্মিনাল ও পায়রা গভীর সমুদ্রবন্দর এ তালিকা থেকে বাদ দেওয়া হয়। অন্যদিকে, পায়রা বন্দরকে গভীর সমুদ্রবন্দরে রূপান্তর করার সিদ্ধান্ত নেওয়ায় সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর স্থাপন থেকে সরে এসেছে সরকার। এর বাইরে অন্যান্য প্রকল্প হচ্ছে :পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, পায়রা গভীর সমুদ্রবন্দর, মেট্রোরেল, মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র, পদ্মা সেতু রেল সংযোগ ও চট্টগ্রামের দোহাজারী থেকে ঘুমদুম পর্যন্ত ১২৮ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্প।

পদ্মা সেতু :৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে প্রাক্কলিত ব্যয় ধরা হয় প্রায় ৩১ হাজার কোটি টাকা। এরই মধ্যে প্রকল্পের ৫৩ শতাংশ অগ্রগতি হয়েছে। চলতি অর্থবছরে বরাদ্দ দেওয়া হয় চার হাজার ৭০৩ কোটি টাকা। আগামী অর্থবছরে বরাদ্দ ৬ শতাংশ বাড়িয়ে সাড়ে চার হাজার কোটি টাকা প্রস্তাব করা হচ্ছে।

মেট্রোরেল :২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল প্রকল্পের মোট ব্যয় ধরা হয় ২১ হাজার ৯৮৫ কোটি ৫৯ লাখ টাকা। নকশা প্রণয়ন, জমি অধিগ্রহণসহ মেট্রোরেলের মূল কাজ চলছে। এ জন্য চলতি অর্থবছরে বরাদ্দ দেওয়া হয় ৩৪০ কোটি টাকা। মেট্রোরেলের কাজ দ্রুত শেষ করার লক্ষ্যে আসন্ন বাজেটে বরাদ্দ প্রায় ১২ গুণ বাড়িয়ে চার হাজার কোটি টাকায় উন্নীত করা হচ্ছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র :প্রায় সোয়া এক লাখ কোটি টাকার প্রাক্কলিত ব্যয়ের এ প্রকল্পে আগামী অর্থবছরে বরাদ্দ রাখা হচ্ছে ১১ হাজার ১০০ কোটি টাকা। চলতি অর্থবছরে বরাদ্দ ৬০০ কোটি টাকা।

পদ্মা সেতু রেল সংযোগ :ঢাকা-ভাঙ্গা ও ভাঙ্গা-যশোর রেললিংক (পদ্মা সেতু রেল সংযোগ) প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩৪ হাজার কোটি টাকা। এই রেলপথ নির্মাণ সম্পন্ন হলে ঢাকা থেকে যশোর পর্যন্ত দূরত্ব হবে ১৬৬ কিলোমিটার। ঢাকা থেকে যশোর যেতে সময় লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা। আসন্ন বাজেটে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে।

দোহাজারী-ঘুমদুম রেল প্রকল্প :দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের ঘুমদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পটির সার্ভে করতেই শত বছরের বেশি সময় চলে গেছে। এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১৮ হাজার ৩৪ কোটি টাকা। এডিবি দেবে ১৪ হাজার কোটি টাকা। বাকি টাকা দেবে সরকার। চলতি বাজেটে এ প্রকল্পে বরাদ্দ দেওয়া হয় ৬৩২ কোটি টাকা। আগামী বাজেটে দেড় হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে।

পায়রা সমুদ্রবন্দর :দক্ষিণাঞ্চলে পটুয়াখালী জেলায় পায়রা সমুদ্রবন্দরের কাজ এগিয়ে চলছে। চলতি অর্থবছরে এ প্রকল্পে বরাদ্দ রাখা হয় ৪৫০ কোটি টাকা। আগামী অর্থবছরে ৫০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে।

এর বাইরে বাগেরহাটের রামপাল বিদ্যুৎকেন্দ্র এবং কক্সবাজারের মহেশখালীতে মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নাধীন। জানা যায়, আগামী বাজেটে মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র্রের জন্য দুই হাজার ৮০০ কোটি টাকা বরাদ্দ থাকছে। রামপাল বিদ্যুৎকেন্দ্রের বরাদ্দের পরিমাণ জানা যায়নি। কারণ, কোম্পানির মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। ভারত ও বাংলাদেশ যৌথ অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

আরও পড়ুন

×