সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার পেল ১২ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান

প্রকাশ: ১২ মে ২০১৮     আপডেট: ১২ মে ২০১৮      

 সমকাল প্রতিবেদক

বছরের সেরা সৃজনশীল ক্ষুদ্রঋণ সংস্থা বিভাগে বিজয়ী হয়েছে নোয়াখালীর সুবর্ণচরের সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা। সংস্থার নির্বাহী পরিচালক রুহুল মতিনের হাতে পুরস্কার তুলে দেওয়া হয় -সমকাল

বিভিন্ন ক্ষুদ্র উদ্যোগের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখায় ১২ উদ্যোক্তা ও দুই প্রতিষ্ঠান সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার পেয়েছে। শনিবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

এতে সভাপতিত্ব করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কারের ভারপ্রাপ্ত উপদেষ্টা পরিষদের চেয়ারপারসন রোকেয়া আফজাল রহমান। এ সময় উপস্থিত ছিলেন সিটি ব্যাংক এনএ বাংলাদেশের কান্ট্রি অফিসার এন. রাজাশেকারান (শেখর), সাজেদা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাহিদা ফিজ্জা কবির, ক্রেডিট অ্যান্ড ডেভলপমেন্ট ফোরামের নির্বাহী পরিচালক মো. আব্দুল আউয়ালসহ বিশিষ্টজনেরা।

সিটি ফাউন্ডেশন ১৩তম বারের মতো এ পুরস্কার প্রদান করে।

চারটি ক্যাটাগরিতে বিজয়ীদের প্রত্যেককে ক্রেস্ট ও অর্থ মূল্য তুলে দেন অতিথিরা। উদ্যোক্তাদের মধ্যে শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা বিভাগে বিজয়ীকে পুরস্কার হিসাবে সাড়ে ৪ লাখ টাকা দেওয়া হয়। বাকি তিন ক্যাটাগরিতে বিজয়ীরা প্রত্যেকে সাড়ে তিন লাখ টাকা করে পেয়েছেন। এছাড়া প্রত্যেক কাটাগরিতে প্রথম রানার-আপ দেড় লাখ টাকা এবং দ্বিতীয় রানার-আপ পেয়েছেন এক লাখ টাকা করে।

বছরের সেরা সৃজনশীল ক্ষুদ্রঋণ সংস্থা বিভাগে বিজয়ী হয়েছে নোয়াখালীর সুবর্ণচরের সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা ও বছরের সেরা ক্ষুদ্রঋণ সংস্থা হয়েছে মমতা। সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রুহুল মতিনের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এবার শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন ঠাকুরগাঁওয়ের নিশ্চিন্তপুরের মাসুমা খানম। প্রথম রানার-আপ হয়েছেন পাবনার আটঘরিয়ার মো. সিরাজুল ইসলাম ও দ্বিতীয় রানার-আপ মো. সলিম উদ্দিন। শ্রেষ্ঠ নারী ক্ষুদ্র উদ্যোক্তা হয়েছেন ফরিদপুরের টেপাখোলার খালেদা আক্তার, প্রথম রানার-আপ হয়েছেন বগুড়ার শিবগঞ্জের মিলি খাতুন ও দ্বিতীয় রানার-আপ হবিগঞ্জের বানিয়াচংয়ের জাকিয়া আফরিন মুক্তা। শ্রেষ্ঠ তরুণ ক্ষুদ্র উদ্যোক্তা হয়েছেন কুষ্টিয়ার ভেড়ামারার মো. শাহিনুর রহমান। প্রথম রানার-আপ হয়েছেন মেহেরপুরের মুজিবনগরের সাহিদা খাতুন ও দ্বিতীয় রানার-আপ ঢাকার উম্মে শায়লা রুমকী।

শ্রেষ্ঠ ক্ষুদ্র কৃষি উদ্যোক্তা হয়েছেন সাতক্ষীরার কলারোয়ার মো. সাইফুল্লাহ গাজী। প্রথম রানার-আপ হয়েছেন কুষ্টিয়া সদরের বিউটি বেগম ও দ্বিতীয় রানার-আপ রাঙ্গামাটির তবলছড়ির শ্যামল বসু।

প্রধান অতিথির বক্তব্যে বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সব চেয়ে বেশি ভূমিকা রাখছে ক্ষুদ্র শ্রেণির ব্যক্তিরা। যদিও তারা নানাভাবে বৈষম্যের শিকার হচ্ছে।

বিশ্বের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান সিটি গ্রুপের মানবকল্যাণমুখী সংগঠন সিটি ফাউন্ডেশনের অর্থায়নে ২০০৫ সাল থেকে বাংলাদেশে এ পুরস্কার দেওয়া হচ্ছে। সিটি ব্যাংক এনএ ছাড়াও সাজেদা ফাউন্ডেশন ও ক্রেডিট অ্যান্ড ডেভলপমেন্ট ফোরাম (সিডিএফ) উদ্যোগে সহায়তা করে। বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে ক্ষুদ্র উদ্যোক্তা ও ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানগুলো যে অবদান রাখছে তার স্বীকৃতি প্রদানের পাশাপাশি ক্ষুদ্র শিল্প স্থাপনের উদ্যোগকে উৎসাহিত করা এ পুরস্কারের প্রধান লক্ষ্য।

আসছে ভোট, প্রস্তুত ইসি

আসছে ভোট, প্রস্তুত ইসি

একাদশ সংসদ নির্বাচনের লক্ষ্যে নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা এবং ...

সৌম্যর ব্যাটে উড়ে গেলো জিম্বাবুয়ে

সৌম্যর ব্যাটে উড়ে গেলো জিম্বাবুয়ে

বল হাতে ইবাদত হোসেন এবং ব্যাট হাতে সৌম্য সরকার প্রস্তুতি ...

ভক্তের কান্না থামাতে পারছিলেন না কেউ!

ভক্তের কান্না থামাতে পারছিলেন না কেউ!

আইয়ুব বাচ্চু মানেই গিটারের সুরের অন্যরকম উন্মাদনা। যে উন্মাদনায় ভক্তরা ...

রাজবাড়ীতে ট্রেনের ধাক্কায় নসিমনের ৩ যাত্রী নিহত

রাজবাড়ীতে ট্রেনের ধাক্কায় নসিমনের ৩ যাত্রী নিহত

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ট্রেনের ধাক্কায় নসিমনের ৩ যাত্রী নিহত হয়েছেন। এ ...

আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা সম্পন্ন

আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা সম্পন্ন

সকাল ১০টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে ...

মর্ত্যলোক ছেড়ে মা দুর্গার বিদায়ের আয়োজন

মর্ত্যলোক ছেড়ে মা দুর্গার বিদায়ের আয়োজন

ঢাক-কাঁসরের বাদ্যি-বাজনা, রাত্রি উজ্জ্বল করা আরতি ও পূজা-অর্চনায় কেবলই মা ...

মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ২

মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ২

মাদারীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশের সহকারী উপ-পরিদর্শকসহ দুইজন নিহত হয়েছেন। ...

সাকিব-তামিম যখন জিম্বাবুয়ের স্বস্তি!

সাকিব-তামিম যখন জিম্বাবুয়ের স্বস্তি!

সাকিব আল হাসান আর তামিম ইকবালকে ছাড়া বাংলাদেশ আগেও খেলেছে। ...