নতুন সুদহার কার্যকর করেনি অনেক ব্যাংক

গাড়ি-বাড়ির ঋণের সুদহার আগের মতোই

প্রকাশ: ০৬ জুলাই ২০১৮       প্রিন্ট সংস্করণ     

ওবায়দুল্লাহ রনি

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেওয়ার সিদ্ধান্ত রাষ্ট্রায়ত্তসহ কিছু বেসরকারি ব্যাংক কার্যকর করলেও অনেক ব্যাংক এখনও তা করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার নামায়নি। গাড়ি-বাড়ি কেনার ঋণ, ক্রেডিট কার্ড, এলটিআরসহ বেশিরভাগ ক্ষেত্রে সুদহার এখনও আগের মতোই রয়েছে। যদিও ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ১ জুলাই থেকে সব ক্ষেত্রে সিঙ্গেল ডিজিট সুদে ঋণ বিতরণের ঘোষণা দিয়েছিল।

এদিকে ঋণ-আমানত সুদহারের ব্যবধান ৪ শতাংশের বেশি রয়েছে এ রকম ৪০টি ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়ে গত সপ্তাহে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। অন্যদিকে ঋণের গড় সুদহার ১২ শতাংশের ওপরে রয়েছে এ রকম ৮টি ব্যাংকের কাছেও ব্যাখ্যা চাওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে। গত ২০ জুন এক বৈঠক

থেকে বিএবি সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ বিতরণের সিদ্ধান্ত নেয়। তিন মাস মেয়াদি আমানত নেওয়ার ঘোষণা দেয় সর্বোচ্চ ৬ শতাংশ সুদে। একই দিন অর্থমন্ত্রী সব সরকারি

ব্যাংকের এমডিদের নিয়ে এক বৈঠক করে সুদহার কমানোর ঘোষণা দেন। সিঙ্গেল ডিজিট সুদ কার্যকরের বিষয়ে সব ব্যাংককে আনুষ্ঠানিকভাবে চিঠি দেয় বিএবি। এরপর গত ২৭ জুন ব্যাংকগুলোর এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এক বৈঠক থেকে মালিক পক্ষের নেওয়া ঘোষণা কার্যকরের সিদ্ধান্তের কথা জানায়।

সুদহার কমানোর ঘোষণার পর মালিক পক্ষ ও ব্যাংকের এমডিরা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কয়েক দফায় বৈঠক করেছে। সব বৈঠকে তারা জানিয়েছেন, সিঙ্গেল ডিজিট সুদে ঋণ বিতরণের ক্ষেত্রে সব ব্যাংক সম্মত। আর এ জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সব ধরনের নীতি সহায়তা দেওয়ার কথা বলা হয়। এর পরও সুদহার কমানোর ক্ষেত্রে গড়িমসি করছে অধিকাংশ বেসরকারি ব্যাংক। রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকসহ বেসরকারি কিছু ব্যাংক উৎপাদনশীল খাত হিসেবে বিবেচিত সব ক্ষেত্রে সুদ ৯ শতাংশে নামিয়ে এনেছে। তবে গাড়ি, বাড়ি, ব্যক্তিগত বা ভোক্তা ঋণে সুদহার অপরিবর্তিত রয়েছে এখনও। ব্যাংকগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, বিদ্যমান মেয়াদি আমানতে উচ্চ সুদ থাকায় এখন সব ক্ষেত্রে সুদহার কমানো সম্ভব হচ্ছে না। তবে পর্যায়ক্রমে এসব ক্ষেত্রেও সুদহার কমানো হবে।

জানতে চাইলে এবিবির চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান সমকালকে বলেন, ব্যাংকগুলোর নিজ পর্ষদ থেকে সুদহার কমানোর সিদ্ধান্ত কার্যকর করতে হবে। বিএবির সিদ্ধান্তের আলোকে ঢাকা ব্যাংক ১ জুলাই থেকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে এনেছে। এখন অন্য ব্যাংকগুলো এটি কার্যকর করল কি-না সেটা তদারক করবে বাংলাদেশ ব্যাংক।

বিএবির ঘোষণার পর গত ৩ জুলাই থেকে ঋণ ও আমানতে নতুন সুদ ঘোষণা করেছে বেসরকারি খাতের প্রথম প্রজন্মের এবি ব্যাংক। ভালো গ্রাহকদের জন্য ব্যাংকটি বড় ও মাঝারি শিল্পের মেয়াদি ঋণ বিতরণের ঘোষণা দিয়েছে ৯ থেকে ১২ শতাংশ সুদে। অন্য গ্রাহকদের জন্য ১২ থেকে ১৫ শতাংশ। ভোক্তা ঋণের ক্ষেত্রে সুদহার ঘোষণা করা হয়েছে ১৬ থেকে ১৯ শতাংশ। আর ক্রেডিট কার্ডে ২৫ শতাংশ। ব্যাংকটি তিন মাস মেয়াদি আমানতে ৬ শতাংশ সুদ ঘোষণা করলেও চার মাস মেয়াদি একটি আমানত স্কিম করে তাতে সাড়ে ৭ শতাংশ সুদ দিচ্ছে। আর ৬ মাস মেয়াদি আমানতে সাড়ে ৮ শতাংশ, ৯ মাস মেয়াদি ৯ এবং এক ও দুই বছর মেয়াদি আমানতে সাড়ে ৯ শতাংশ সুদ দেওয়া হচ্ছে।

বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক মেয়াদি আমানতে সর্বোচ্চ সুদ দিচ্ছে ৮ শতাংশ। আর ঋণের ক্ষেত্রে এখনও নতুন হারের বিষয়ে কোনো ঘোষণা দেয়নি ব্যাংকটি। গত ১ মার্চের ঘোষণার আলোকে ইস্টার্ন ব্যাংক বড় ও মাঝারি শিল্পের মেয়াদি ঋণ বিতরণ করছে সাড়ে ১১ থেকে ১৩ শতাংশ সুদে। অন্য বেশিরভাগ ক্ষেত্রে সুদহার রয়েছে এ রকমই।

গত ২৮ জুন ১ জুলাই থেকে ঋণ ও আমানতের নতুন সুদ ঘোষণা করে মধুমতি ব্যাংক। ব্যাংকটি তিন মাস থেকে ৬ মাসের কম মেয়াদি আমানতে সুদহার ঘোষণা করেছে ৯ থেকে ১০ শতাংশ। আমানতের ক্ষেত্রে সর্বোচ্চ সুদ ঘোষণা করা হয়েছে ৬ বছরে দ্বিগুণ প্রকল্পে। এ প্রকল্পে টাকা রাখলে একজন গ্রাহক সুদ পাবেন ১২ দশমিক ৫৫ শতাংশ। ব্যাংকটি শিল্পের মেয়াদি ঋণ বিতরণ করছে সাড়ে ১১ থেকে ১৫ শতাংশ সুদে। অন্য ক্ষেত্রেও সুদহার রয়েছে এ রকম।

জানতে চাইলে মধুমতি ব্যাংকের এমডি মো. সফিউল আজম সমকালকে বলেন, আগামী রোববার এ বিষয়ে তারা বৈঠকে বসবেন। সেখান থেকে এ সুদহার কমানোর সিদ্ধান্ত নেবেন। তিনি জানান, সিঙ্গেল ডিজিট সুদহার কার্যকরে কিছুটা সময় লাগবে। কেননা উচ্চ সুদে আমানত নেওয়া আছে।

যেসব ব্যাংক নতুন সুদ ঘোষণা করেছে সেখানেও রয়েছে নানা ফাঁকি। বিশেষ করে বিএবির সিদ্ধান্তের আলোকে সুদহার ঘোষণা করলেও শাখা পর্যায়ের কর্মকর্তাদের মৌখিকভাবে আপাতত ঋণ বিতরণ থেকে বিরত থাকতে বলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। অবশ্য সব ব্যাংক এ রকম করছে তা নয়।

বেসরকারি খাতের ব্যাংকগুলোর মধ্যে সুদহার কমিয়ে আনার তালিকায় থাকা ব্যাংক এশিয়ার এমডি মো. আরফান আলী সমকালকে বলেন, ক্রেডিট কার্ড ও ব্যক্তিগত ঋণ ছাড়া সব ক্ষেত্রে তাদের ব্যাংক সুদহার ৯ শতাংশে নামিয়ে আনা হয়েছে। আর বিদ্যমান ঋণের সুদহার রিভাইসের কাজ চলছে।

রাষ্ট্রীয় মালিকানার অগ্রণী ব্যাংক এতদিন শিল্পের প্রকল্প ও কৃষিভিত্তিক শিল্প ঋণ বিতরণ করছিল সাড়ে ১১ শতাংশ সুদে। আর চলতি মূলধন ঋণে সুদ নিচ্ছিল ১২ শতাংশ। তবে ১ জুলাই থেকে উভয় ক্ষেত্রে সুদহার ৯ শতাংশে নামিয়ে এনেছে। আগের মতোই এসএমই, কৃষি ঋণ বিতরণ করছে ৯ শতাংশ সুদে। তবে গৃহ নির্মাণে ১০ থেকে ১১ শতাংশ, ভোক্তা ঋণে ১২ শতাংশ, পরিবহন ও এলটিআরে ১৩ শতাংশ সুদহার অপরিবর্তিত রয়েছে। রাষ্ট্রীয় মালিকানার অন্য ব্যাংকগুলোর চিত্রও এ রকম।

জানতে চাইলে রাষ্ট্রীয় মালিকানার সোনালী ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল-মাসুদ সমকালকে বলেন, শুধু ক্রেডিট কার্ড ও ভোক্তা ঋণ ছাড়া সব ক্ষেত্রে সোনালী ব্যাংক সুদহার ৯ শতাংশে নামিয়ে এসেছে। ব্যাংকটি যেহেতু ক্রেডিট কার্ড ও ভোক্তা ঋণ খুব কম দেয়, তাই এক্ষেত্রে তেমন প্রভাব নেই। তবে অনেক আগে থেকে গৃহ নির্মাণসহ বিভিন্ন খাতে তারা ৯ শতাংশের কম সুদে ঋণ বিতরণ করে আসছে। ব্যাংকটির বর্তমান মোট ঋণের ৭২ ভাগের ক্ষেত্রে ৯ শতাংশের কম সুদ রয়েছে। ফলে নতুন সুদহার কার্যকরে ব্যাংকটির ওপর তেমন কোনো প্রভাব পড়বে না বলে তিনি জানান।

এইচএসসির ফল বৃহস্পতিবার

এইচএসসির ফল বৃহস্পতিবার

সারাদেশের প্রায় ১২ লাখ পরীক্ষার্থীর প্রতীক্ষার অবসান হচ্ছে। ২০১৮ সালের ...

রাইফার মৃত্যু: অভিযুক্ত চার চিকিৎসকের বিরুদ্ধে মামলা

রাইফার মৃত্যু: অভিযুক্ত চার চিকিৎসকের বিরুদ্ধে মামলা

চিকিৎসকের অবহেলায় শিশু রাফিদা খান রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত চার ...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হচ্ছেন আর্ল রবার্ট মিলার

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হচ্ছেন আর্ল রবার্ট মিলার

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন আর্ল রবার্ট মিলার। গত মঙ্গলবার ...

বৈষম্যহীন বিশ্ব গড়ে তোলায় বাংলাদেশের অবস্থান দৃঢ়: স্পিকার

বৈষম্যহীন বিশ্ব গড়ে তোলায় বাংলাদেশের অবস্থান দৃঢ়: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অন্যায়, অবিচার ও বৈষম্যহীন ...

সরকারি বিএমডব্লিউ গাড়ি ফেরত দিলেন ওবায়দুল কাদের

সরকারি বিএমডব্লিউ গাড়ি ফেরত দিলেন ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তাকে বরাদ্দ দেওয়া সরকারি ...

নেলসন ম্যান্ডেলা ও তার আপোষহীন সংগ্রাম

নেলসন ম্যান্ডেলা ও তার আপোষহীন সংগ্রাম

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা ও কিংবদন্তি রাষ্ট্রনায়ক নেলসন ম্যান্ডেলা। দেশটির ...

জনসস্মুখে স্তন্যপান করিয়ে 'বিতর্কে' মার্কিন মডেল

জনসস্মুখে স্তন্যপান করিয়ে 'বিতর্কে' মার্কিন মডেল

মঞ্চে শিশুকে স্তন্যপান করিয়ে বিতর্কের মুখে পড়েছেন এক মার্কিন মডেল। ...

বাগেরহাটে শিশু ধর্ষণ ও হত্যা মামলায় সৎ বাবার মৃত্যুদণ্ড

বাগেরহাটে শিশু ধর্ষণ ও হত্যা মামলায় সৎ বাবার মৃত্যুদণ্ড

বাগেরহাটের শরণখোলা উপজেলায় তৃতীয় শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণের পর শ্বাসরোধ ...