বেসিক ব্যাংকের এমডির পদত্যাগ

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

যোগদানের ১০ মাসের মাথায় পদত্যাগ করলেন আলোচিত বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আউয়াল খান। গত ১৪ আগস্ট ব্যাংকটির ৪৪৪তম সভায় তিনি পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগের কারণ হিসেবে তিনি শারীরিক অসুস্থতা ও ব্যক্তিগত বিষয়ের কথা উল্লেখ করেছেন। 

যদিও পরিচালনা পর্ষদের সদস্য ও ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা পদত্যাগ বিষয়ে বিভিন্ন কথা বলেছেন। সংশ্নিষ্ট সূত্র জানিয়েছে, ঋণ অনুমোদন এবং কিছু ঋণ পুনঃতফসিলের মতো ব্যাংক ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে পরিচালনা পর্ষদের সঙ্গে ঐকমত্যে পৌঁছাতে না পেরে আউয়াল খান পদত্যাগ করেছেন। আরেকটি সূত্র জানিয়েছে, সুদহার কমে যাওয়া, খেলাপি ঋণ বৃদ্ধিসহ বিভিন্ন কারণে চলতি বছর বেসিক ব্যাংক ৮০ থেকে ৯০ কোটি টাকা লোকসান করবে। এমন পরিস্থিতি বুঝেই সমালোচনা এড়াতে তিনি আগেভাগে দায়িত্ব থেকে অব্যাহতি নিলেন। 

গত বছরের ১ নভেম্বর তিন বছরের চুক্তিতে আউয়াল খান বেসিক ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব নেন। অভিজ্ঞ এ ব্যাংকার এর আগে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি ছিলেন। এর আগে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডির দায়িত্ব পালন করেন তিনি। তিনি সোনালী ব্যাংকে মহাব্যবস্থাপক এবং অগ্রণী ব্যাংকে ডিএমডির দায়িত্ব পালন করেছেন। পদত্যাগের কারণ জানতে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। 

এ বিষয়ে বেসিক ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ সমকালকে বলেন, ব্যক্তিগত কারণে আউয়াল খান পদত্যাগ করেছেন। পদত্যাগপত্র গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। সরকারের সংশ্নিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

সূত্র জানিয়েছে, বর্তমানে ব্যাংকটির চেয়ারম্যান এই ব্যাংকের সাবেক এমডি ছিলেন। ২০১৪ সালে সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুর অনিয়ম ও দুর্নীতিতে ব্যাংকটি চরম সংকটে পড়লে আলাউদ্দিন এ মজিদকে সরকার চেয়ারম্যানের দায়িত্ব দেয়। এ ছাড়া সরকারের তিনজন অতিরিক্ত সচিব, হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের সাবেক দু'জন এমডি, একজন সাবেক যুগ্ম সচিব, একজন চার্টার্ড অ্যাকাউনট্যান্ট ও একজন আইনজীবী রয়েছেন পর্ষদে। বর্তমান চেয়ারম্যান গত কয়েক বছর ধরে লাইনচ্যুত ব্যাংকটিকে লাইনে আনার চেষ্টা করে যাচ্ছেন। তিনি পরিচালনার পাশাপাশি ব্যাংকের ব্যবস্থাপনায়ও পরামর্শ দিয়ে থাকেন। 

আরও পড়ুন

যেসব অভ্যাসে ওজন কমে

যেসব অভ্যাসে ওজন কমে

ওজন কমানো বেশ কঠিন। খাদ্য তালিকা পরিবর্তন কিংবা ব্যায়ামের পরেও ...

দাঁতের হলদেটে ভাব দূর করবে তেজপাতা

দাঁতের হলদেটে ভাব দূর করবে তেজপাতা

হলদে দাঁত সাদা দেখানোর জন্য সবাই কত কিছুই না করেন।দাঁত ...

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

খবরটা বাংলাদেশ দলের জন্য যতটা স্বস্তির। ততটাই চিন্তার ওয়েস্ট ইন্ডিজ ...

সব প্রার্থী সমান: সিইসি

সব প্রার্থী সমান: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ...

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

অবসান হচ্ছে সব জল্পনাকল্পনা। ‘স্রেফ বন্ধু’ এই বাক্য থেকে রণবীর ...

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

জিম্বাবুয়ে সিরিজ চলাকালীন সময়েই বাংলাদেশ চলে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ...

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

দুশ্চিন্তার বড় কারণ ডায়াবেটিস। পরিসংখ্যান বলছে, বিশ্বে ৪২ কোটি ৫০ ...

আবার নতুন এক ইনজুরিতে তামিম

আবার নতুন এক ইনজুরিতে তামিম

শেরেবাংলা স্টেডিয়ামের ২২ গজে বাংলাদেশ যখন গতকাল জিম্বাবুয়ের সঙ্গে টেস্টের ...